শুক্রবার, মে ৩, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে স্প্রিং সেমিস্টারের ওরিয়েন্টেশন

নর্থ সাউথ ইউনিভার্সিটির নবাগত শিক্ষার্থীদের স্প্রিং ২০২২ সেমিস্টার এর ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

বেসরকারী পর্যায়ে উচ্চ শিক্ষার পথপ্রদর্শক এবং বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহের মাঝে র‌্যাংকিং এ প্রথম স্থান অর্জনকারী নর্থ সাউথ ইউনিভার্সিটির স্প্রিং ২০২২ সেমিস্টারের নবাগত শিক্ষার্থীদের ভার্চুয়াল ওরিয়েন্টেশন সোমবার (২৪ জানুয়ারি) অনুষ্ঠিত হয়।

উচ্চ শিক্ষার শুরুতেই বিশ্ববিদ্যালয় পর্যায়ে পরিচিতি অনুষ্ঠানে ভার্চুয়াল ভাবে অংশ নেয় নবীন শিক্ষার্থীরা। এবার বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদের ১৬টি বিভাগে স্নাতক (সম্মান) কোর্সে ভর্তির সুযোগ পেয়েছে সতেরশ এর অধিক শিক্ষার্থী এবং সেই সাথে ভর্তি পরীক্ষায় ভালো ফলাফলের জন্য প্রায় ৬৯ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়। ভার্চুয়াল ওরিয়েন্টেশন নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুক পেইজ এ সরাসরি সম্প্রচার করা হয়।

টিভি উপস্থাপক এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির জনসংযোগ অফিস এর পরিচালক জামিল আহমেদ এর সঞ্চালনায় এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ।

অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির এলামনাই এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সান হোসে (San Jose) স্টেট ইউনিভার্সিটির প্রযুক্তি, বিমান ও প্রযুক্তি বিভাগ, কলেজ অব ইঞ্জিনিয়ারিং এর সহকারী অধ্যাপক ড. ফারিয়া মাহজাবীন।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য মিজ ইয়াসমীন কামাল।

নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ বলেন, ‘এনএসইউ এর উদ্দেশ্য হল জ্ঞানের অগ্রগতি সাধন করা, যা একটি নিরাপদ এবং আরামদায়ক শিক্ষার পরিবেশ ব্যতীত সম্ভব নয়। সে লক্ষ্যেই এনএসইউ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের শৃঙ্খলা বোধ তৈরিতে বদ্ধপরিকর। গ্র্যাজুয়েট এমপ্লয়বিলিটি র্যা ঙ্কিংয়ে ২০২২ এ এনএসইউ গোটা বিশ্বের মধ্যে শীর্ষ ৫০০ এর তালিকায় স্থান পেয়েছে এবং সব ধরনের র‌্যাংকিং এ বাংলাদেশের ১ নম্বর বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে স্থান লাভ করেছে। আমরা চেষ্টা করছি এই বিশ্ববিদ্যালয়ের গুনগত উচ্চ শিক্ষার উৎকর্ষ ও উন্নতি সাধন করে এই ইউনিভার্সিটির গোটা শিক্ষা বাবস্থাকে আন্তর্জাতিক মানের পৌঁছানো এবং তার জন্য আমাদের বিদ্যমান যে নিবিড় পাঠক্রম রয়েছে তার পাশাপাশি সহপাঠ্যক্রম কর্মসূচীর উপরও জোরদার করার চেষ্টা করছি। গরীব মেধাবী শিক্ষার্থীদের এখানে বিনা বেআখানপড়ার সুযোগ রয়েছে। নর্থ সাউথ ইউনিভার্সিটি সব সময়ই মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে, তারই ধারাবাহিকতায় আমরা এ পর্যন্ত ১৪০০ এর অধিক মুক্তিযোদ্ধার সন্তানদের সম্পূর্ণ বিনা বেতনে পড়ার সুযোগ করে দিয়েছি।’

এসময় এনএসইউ এর উপর আস্থা রাখার জন্য তিনি অভিভাবকদের ধন্যবাদ জ্ঞাপন করেন এবং নবাগত শিক্ষার্থীদের স্বাগত জানান।

যুক্তরাষ্ট্রের সান হোসে স্টেট ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ড. ফারিয়া মাহজাবীন বলেন, ‘তোমাদের মধ্যে অনেকেই হয়ত কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বের সম্মুখীন আছো, তোমরা সঠিক বিশ্ববিদ্যালয় পছন্দ করেছ কি না, আমি তোমাদের এবং তোমাদের পিতামাতাকে আশ্বস্ত করতে চাই যে, তোমরা দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে একটিতে ভর্তির সুযোগ পেয়েছ। নিজেকে জিজ্ঞাসা কর যে তোমরা কোন বিষয়ে উত্সাহী, বড় স্বপ্ন দেখার চেষ্টা কর, নিজের জন্য বড় লক্ষ্য নির্ধারণ কর, এটি কোডিং, জেনেটিক্স, উদ্যোক্তা, পরিবেশ বা ফটোগ্রাফি যাই হোক না কেন এনএসইউতে তোমাদের সব ধরনের সহযোগিতা বিদ্যমান রয়্যেিছ। এটি সর্বশ্রেষ্ঠ বন্ধুত্ব, সহযোগিতা এবং নেটওয়ার্কিং তৈরি করার জন্য একটি দুর্দান্ত প্রতিষ্ঠান। এনএসইউ এর শিখয়মণ্ডলী এবং কর্মীরা সবচেয়ে আন্তরিক এবং তোমরা তাঁদের কাছ থেকে সব ধরনের সহযোগিতা পাবে। এনএসইউ -এর শিক্ষা তোমাদের কেবল প্রযুক্তিগত দক্ষতা দিবে তা নয়, এটি তোমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ জীবন মুখী দক্ষতা যেমন, কীভাবে একত্রে দক্ষতার সাথে কাজ করতে হয় এবং কীভাবে নেটওয়ার্কিং করতে হয় তাও শেখাবে। এনএসইউ নেটওয়ার্ক স্থানীয় এবং বিশ্বব্যাপী উভয়ভাবেই অত্যন্ত শক্তিশালী যা তোমাদের কর্মজীবনে অনেক সহায়ক হবে। গবেষণা এবং একাডেমিয়ায় উৎকর্ষ সাধনের জন্যও একটি দুর্দান্ত প্রতিষ্ঠান।’

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, ‘শিক্ষার্থীরা সবথেকে জ্ঞানী ও দক্ষ শিক্ষকদের কাছ থেকে শিখতে চায়, আমি তোমাদের নিশ্চিত করে বলতে পারি, এনএসইউ সবচেয়ে যোগ্য এবং সবচেয়ে যত্নশীল আন্তর্জাতিক মানের শিক্ষকবৃন্দ যারা শিক্ষার্থীদের পরম যত্নের সাথে শিক্ষা প্রদান করে। এনএসইউ প্রোগ্রামগুলো জাতীয় এবং আন্তর্জাতিক ভাবে স্বীকৃত। সমস্ত র‌্যাংকিং এ এনএসইউ শীর্ষে রয়েছে। আমাদের বিজনেস স্কুল কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে বিশ্বের শীর্ষ বিজনেস স্কুলগুলির তালিকায় ৩৫১-৪০০ মধ্যে রয়েছি। আমরা অনেক নামী প্রতিষ্ঠানের সাথে যৌথভাবে গবেষণা করি। শিক্ষার্থীরা একটি ভাল চাকরির জন্য একটি বিশ্ববিদ্যালয়ে আসে, এনএসইউর স্নাতকরা ১০০ ভাগই চাকুরির বাজারে ভাল অবস্থানে রয়েছে।’

তিনি আরও বলেন, ‘গ্র্যাজুয়েট এমপ্লয়বিলিটি র্যা ঙ্কিংয়ে ২০২২ এ এনএসইউ গোটা বিশ্বের মধ্যে শীর্ষ ৫০০ এর তালিকায় স্থান পেয়েছে।’

ভার্চুয়াল ওরিয়েন্টেশন এ অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক এম. ইসমাইল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক এবিএম রাশেদুল হাসান, চার অনুষদের ডিন, রেজিস্ট্রার, বিভিন্ন বিভাগের প্রধান/পরিচালক, শিক্ষকবৃন্দ এবং কর্মকর্তাবৃন্দ।

এছাড়াও ভার্চুয়াল ওরিয়েন্টেশটি নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুক পেজ সরাসরি সম্প্রচার এর মাধ্যমে সংযুক্ত ছিলেন বিপুল সংখ্যক অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ।

একই রকম সংবাদ সমূহ

একই দিনে কলারোয়ার দেয়াড়া হাইস্কুলে প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকের যোগদান

সরকারী বিধি মোতাবেক কলারোয়ার দেয়াড়া বে-সরকারী মাধ্যমিক বিদ্যালয়ের দীর্ঘ ৬ বছর পরেবিস্তারিত পড়ুন

মাধ্যমিক শনিবার, প্রাথমিক বিদ্যালয় রোববার খুলছে

পবিত্র রমজান, ঈদুল ফিতর এবং তীব্র তাপপ্রবাহের কারণে বন্ধ থাকার পর আগামীবিস্তারিত পড়ুন

সাতক্ষীরায় ‘হিট স্ট্রোকে’ শিক্ষকের মৃত্যু

সাতক্ষীরায় প্রচন্ড তাপদাহ সাতক্ষীরায় ‘হিট স্ট্রোকে’ ফারুক হোসেন নামের বেসরকারি স্কুল শিক্ষকেরবিস্তারিত পড়ুন

  • ২ মে পর্যন্ত পর্যন্ত স্কুল-মাদরাসার ছুটি বহাল, আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়
  • ইসরাইলে কারাবন্দি থেকে উপন্যাস লিখে পুরস্কার জিতলেন ফিলিস্তিনি লেখক
  • রুয়েট ও আহসানুল্লাহ বিশ্ববিদ্যালয়ে হুয়াওয়ের ক্যাম্পাস রিক্রুটমেন্ট
  • প্রচণ্ড তাপপ্রবাহে বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ সব প্রাথমিক বিদ্যালয়
  • প্রচণ্ড তাপপ্রবাহে ৩০ এপ্রিল বিভিন্ন জেলার মাধ্যমিক স্কুল-কলেজ-মাদরাসা বন্ধ
  • স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ
  • বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা করার নির্দেশ হাইকোর্টের
  • দেশের ৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ ঘোষণা
  • তাপপ্রবাহে শিক্ষার্থীরা মাঠে-ঘাটে ঘোরার চেয়ে ক্লাসে আসা নিরাপদ : শিক্ষামন্ত্রী
  • নর্দান ইউনিভার্সিটিতে সপ্তাহ ব্যাপী “বিজনেজ ফেস্টিভাল”র উদ্বোধন
  • তীব্র তাপপ্রবাহের মধ্যেই খুললো শিক্ষাপ্রতিষ্ঠান, মানতে হবে যেসব নির্দেশনা
  • তীব্র তাবদাহে নতুন নির্দেশনা শ্রেণি কার্যক্রম পরিচালনার