শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

কেন গম চাষে আগ্রহ হারাচ্ছেন সাতক্ষীরার কৃষকরা?

সাতক্ষীরা জেলায় কৃষি বিপ্লব হয়েও দিনে দিনে হারিয়ে যেতে বসেছে কৃষকের অতি পরিচিত শস্য গম। তুলনামূলক আয়ের চেয়ে উৎপাদন খরচ বেশি হওয়ায় গম চাষ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে প্রান্তিক কৃষকরা।

জেলা কৃষি অফিস বলছে, গত বছর উপজেলায় ১ হাজার হেক্টর জমিতে গম চাষ হলেও সেটা এবার নেমে এসেছে ৮১০ হেক্টরে। গত বছরের তুলনায় এবার গম চাষে লক্ষ্যমাত্রা অর্জনের স্থলে বর্জন হয়েছে। জানা গেছে, সাতক্ষীরা জেলায় দিন দিন গম চাষ ক্রমাগতভাবে কমে যাচ্ছে। মাটি ও আবহাওয়া উপযোগী থাকলেও উৎপাদন খরচ বৃদ্ধি, এমনকি ফলন কম হওয়ার কারণে গম চাষে আগ্রহ হারিয়ে ফেলেছেন কৃষকরা।

নানা কারণে গম চাষ হুমকির মুখে পড়েছে। বিগত দিনে সাতক্ষীরা জেলায় গম চাষে কৃষকদের ব্যাপক আগ্রহ থাকলেও বর্তমান সময়ে গম চাষে কৃষকরা অনাগ্রহী হয়ে গেছে। কৃষকরা মনে করেন, গম চাষের চেয়ে অন্য ফসল চাষ করে তুলনামুকভাবে অনেক লাভ হয়। সে জন্য গমের পরিবর্তে অন্য ফসল চাষ করছেন।

কৃষি সমপ্রসারণ অধিদফতর সাতক্ষীরার তত্ত্ববাধানে গোপালগঞ্জ, বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্পের বারি গম-৩০ বারি মৌসুম ২০২১-২০২২ থাকলেও নিজ উদ্যোগে অন্য সব ফসলের মতো গম চাষ খুব কম হচ্ছে। তালা উপজেলার গনেশপুর গ্রামের কৃষাণি রানু বালা দাশ বলেন, ‘আমাকে তালা উপজেলা কৃষি অফিস থেকে গমের বীজ ফ্রি দিয়েছে। আমি ৩৩ শতক জমিতে কৃষি অফিসের পরামর্শ অনুযায়ী গম চাষ করেছি। বর্তমানে আমার ফসলের অবস্থা খুব ভালো। আবহাওয়া স্বাভাবিক থাকলে ভালো ফলন পাব।

কৃষক মন্তাজ আলী জানান, সরকারি সহযোগিতায় ১৫ শতক জমিতে গম চাষ করেছেন তিনি। জমিতে এসে ফসল দেখলে মনটা জুড়িয়ে যায়। আগামী বছর সরকারি সহযোগিতা পেলে আরও বেশি জমিতে গমের চাষ করার কথাও জানান তিনি। এছাড়াও এলাকার একাধিক কৃষকরা বলেন, সরকারিভাবে আমরা সহযোগিতা পেলে ধান চাষের পাশাপাশি গম চাষ করতে পারব। ধান চাষের ওপর কৃষকদের আগ্রহ ও ফলন বৃদ্ধি করতে যেমন বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে।

একইভাবে কৃষকদের গম চাষের ওপর প্রশিক্ষণ প্রদান করলে সব কৃষকেরা গম চাষের প্রতি আগ্রহী হবে। কৃষকরা আরও বলেন, অন্য ফসলের উন্নতমানের জাত ও বীজের গুণাগুণ, গুণগত মান সম্পর্কে আমরা সহজে জানতে পারি, কিন্তু গমের জাত ও বীজের গুণাগুণ সম্পর্কে আমরা কিছুই জানি না। তবে সরকারি ও বেসরকারি উদ্যোগে আমাদের (কৃষকের) মাঝে প্রশিক্ষণ প্রদান করে গমের চাষ পদ্ধতি ও উন্নত জাতের বীজ সম্পর্কে অবগত করলে ভালো হবে।

সাতক্ষীরায় সাধারণ, কাঞ্চন, আতবর, অগ্রণী, প্রতিভা, সৌরভ জাতের গম চাষ করা হয়। জেলার আবহাওয়া অনুযায়ী গমের চাষ করে কৃষকরা ভালো ফলন পেয়ে থাকেন। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক নুরুল ইসলাম দৈনিক পত্রদূতকে বলেন, ‘গম চাষের উপযোগী জমিতে উচ্চমুল্যের সবজি চাষ হওয়ায় গম

চাষ কমে যাওয়ার একটি কারণ। কয়েকটি উপজেলায় গম চাষ কমে গেছে। প্রদর্শনী প্লট করে কিছু কিছু চাষিদের সার ও গমের বীজ বিনামুল্যে প্রদান করা হয়েছে। তাছাড়া এ বছরে গম চাষের ওপর কৃষকদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। সরকারি সব সুযোগ-সুবিধাও কৃষকদের মাঝে প্রদান করা হয়েছে।’

একই রকম সংবাদ সমূহ

কলারোয়ায় আবারো একটি ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিকাণ্ড

সাতক্ষীরার কলারোয়ায় আবারো একটি ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে প্রায় অর্ধবিস্তারিত পড়ুন

কলারোয়ায় এবার ধান ক্ষেতের সাথে শত্রুতা

দেবাশীষ চক্রবর্ত্তী বাবু: কলারোয়ার ধানদিয়ায় ব্যক্তি শত্রুতা ধানের জমিতে। ঘাস পোড়া স্প্রেবিস্তারিত পড়ুন

মানবতা সংঘের দ্বিতীয় প্রতিষ্ঠাতা বার্ষিক উপলক্ষে কেরাত আযান গজল অনুষ্ঠিত

ইতিবাচক চিন্তা করি সুন্দর একটি সমাজ গড়ি এই প্রতি পাদ্যকে সামনে রেখেবিস্তারিত পড়ুন

  • কলারোয়ায় বীর মুক্তিযোদ্ধা কমান্ডার মোসলেম উদ্দীনের বার্ষিকীতে স্মরণ সভা
  • কলারোয়ায় প্রতারক তফুরার হাত থেকে রক্ষা পেতে গ্রামবাসীর মানববন্ধন
  • কলারোয়ায় ‘কথায় ও কবিতায় স্বাধীনতা’ শীর্ষক সাহিত্য আসর অনুষ্ঠিত
  • কলারোয়ায় নানান আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত
  • কলারোয়ায় সিংগা হাইস্কুলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
  • কলারোয়া পাইলট হাইস্কুলের স্কাউটারদের ইফতার মাহফিল
  • কলারোয়া সীমান্ত পথে অবৈধভাবে আসছে ভারতীয় পণ্য
  • কলারোয়ায় কৃষকের পৈত্রিক জমিতে দোকান ঘর নির্মাণে বাধা!
  • কলারোয়ার কাঁদপুর গ্রামে জমি-জমা নিয়ে বিরোধের জের ধরে হামলায় আহত- ৩
  • কলারোয়ায় জাতীয় গণহত্যা দিবসে শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা
  • কলারোয়ায় আদালতে মামলা চলাকালে জমি দখল নিয়ে সংঘর্ষে উভয় পক্ষের মধ্যে ৯ জন আহত
  • ঈদের বাজার দখলে ভারতীয় পণ্যে কলারোয়া সীমান্ত পথে আসছে কোটি কোটি টাকার অবৈধ পণ্য
  • error: Content is protected !!