শনিবার, এপ্রিল ২০, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

তালায় পারস্পরিক শিখন কর্মসূচি প্রাতিষ্ঠানিকীকরণ কর্মশালা অনুষ্ঠিত

সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলা থেকে তালা উপজেলার ইউনিয়ন ভিত্তিক ভালো শিখন পরিদর্শনের জন্য অভিজ্ঞতা বিনিময় সফর অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের ‘বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচি (এইচএলপি) প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্প’ এর আওতায় পারস্পরিক শিখন কর্মসূচির প্রাতিষ্ঠানিকীকরণে এসফর অনুষ্ঠিত হয়।

২৪ নভেম্বর ২০২১ তারিখে সকাল ১০টায় স্থানীয় সরকার বিভাগের ‘বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচি (এইচএলপি) প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্প’ এর আওতায় জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) ও তালা উপজেলা প্রশাসনের আয়োজনে এবং সুইচ এজেন্সি ফর ডেভেলপমেন্ট কো-অপারেশন (এসডিসি) ও ব্রেকিং দ্য সাইলেন্স এর সহযোগিতায় তালা উপজেলাতে উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়।

উক্ত সফরে কলারোয়ার উপজেলা নির্বাহী অফিসার জুবায়ের হোসেন চৌধুরী, উপজেলা পর্যায়ের ২ জন অফিসার এবং ৪ টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিব সমন্বয়ে অভিজ্ঞতা বিনিময় সফর তালা উপজেলার সরুলিয়া ও ধানদিয়া ইউনিয়ন পরিষদে সম্পন্ন হয়।

অভিজ্ঞতা বিনিময় সফরের উদ্দেশ্য হল স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে ভালো কাজ চিহ্নিতকরণে সহায়তা করা; চিহ্নিত ভাল কাজসমূহকে প্রতিষ্ঠান থেকে প্রতিষ্ঠানে ছড়িয়ে দেয়া; এইচএলপি বাস্তবায়নের প্রক্রিয়াকে প্রাতিষ্ঠানিকিকরণ করায় সহায়তা দেয়া; স্থানীয় সরকার বিভাগের কাছ থেকে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে পুরষ্কৃত করা। অভিজ্ঞতা বিনিময় সফরে সরুলিয়া ইউনিয়ন পরিষদের মাধ্যমে বাস্তবায়িত ‘কপোতাক্ষ নদের পাশে নীলিমা ইকো পার্ক স্থাপন’ এবং ধানদিয়া ইউনিয়ন পরিষদের উদ্দ্যোগে ‘কমিউনিটি ক্লিনিকে নারী ও শিশু সুরক্ষা কর্ণার’ সরেজমিনে পরিদর্শন করেন।

অভিজ্ঞতা বিনিময় সফরে অংশগ্রহণ করেন স্থানীয় সরকার, সাতক্ষীরার উপপরিচালক মাসরুবা ফেরদৌস, তালা উপজেলার সহকারি কমিশনার (ভূমি) এস.এম. তারেক সুলতান, কলারোয়া উপজেলা নির্বাহী অফিসার জুবায়ের হোসেন চৌধুরী প্রমুখ।

এছাড়া কর্মশালাতে তালা উপজেলার ইউনিয়ন পরিষদের সকল ইউপি চেয়ারম্যান, ইউপি সচিব, সংরক্ষিত আসন ও সাধারণ আসনের নির্ধারিত সংখ্যক সদস্যগণ অংশগ্রহণ করেন।

এসময় ইউনিয়ন পর্যায়ে বাস্তবায়িত ভালো কাজ গুলো কিভাবে, কখন, কিভাবে বাস্তবায়ন হচ্ছে এবং বর্তমানে কিভাবে কাজ করে যাচ্ছে সেই বিষয়ে আলোচনা করেন। সরেজমিনে পরিদর্শন শেষে সফরকারী কলারোয়া উপজেলার ইউনিয়নের স্থানীয় সরকার জনপ্রতিনিধিগণ তারা একটি পরিকল্পনা প্রণয়ন করেন। পরিকল্পনায় নিজ নিজ ইউনিয়নে আগামী অর্থবছরে এই কাজগুলো কিভাবে রেপ্লিকেট করবেন তা নির্ধারণ করেন।

সফরে নেতৃত্বদেন কলারোয়া উপজেলা নির্বাহী অফিসার। তিনি বলেন, পারস্পরিক শিখন প্রাতিষ্ঠানিকীকরণ কর্মসূচি কলারোয়া উপজেলাতে বাস্তবায়নে উপজেলার পক্ষ থেকে সবধরনের সহযোগিতা অব্যহত থাকবে।

সাতক্ষীরার স্থানীয় সরকারের উপ-পরিচালক মাসরুবা ফেরদৌস বলেন, পারস্পরিক শিখন প্রক্রিয়া একটি ইউনিয়ন থেকে অপর একটি ইউনিয়ন ভাল কাজ সম্পর্কে জানতে পারে ফলে ইউনিয়ন গুলোর মধ্যে ভাল কাজ করার প্রতিযোগিতা তৈরি হয়, ইউনিয়ন গুলো আগামীতে আরও ভাল কাজ করবে বলে প্রত্যাশা করি।

স্থানীয় সরকার বিভাগের এনআইএলজি মাধ্যমে বাস্তবায়িত অভিজ্ঞতা বিনিময়ের সফরে অংশগ্রহণকারীদেরকে কারিগরি সহযোগিতা করেন, ব্রেকিং দ্য সাইলেন্স’র অফিস ইনচার্জ ও ডেপুটি ম্যানেজার মো. শরিফুল ইসলাম ও প্রজেক্ট কো-অর্ডিনেটর মো. মনিরুজ্জামান টিটু ও উপজেলা ফ্যাসিলিলেটর শেখ সোহেল মাহমুদ।

একই রকম সংবাদ সমূহ

কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা!

সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যার ঘটনা ঘটেছে। শনিবার (২০ এপ্রিল)বিস্তারিত পড়ুন

কলারোয়ায় চাকুরীজীবী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়নের সাধারণ সভা

কলারোয়া উপজেলা চাকুরীজীবী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়নের সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। ‘সমৃদ্ধ জীবনেরবিস্তারিত পড়ুন

সাতক্ষীরায় সেঁজুতি এমপির নগরঘাটার কাপাসডাঙ্গা ও কালীবাড়ির বাসন্তী পূজা প্ররিদর্শন

সাতক্ষীরার তালার কাপাসডাঙ্গা ও কালীবাড়ির বাসন্তী পূজা প্ররিদর্শন করলেন সংরক্ষিত নারী আসনেরবিস্তারিত পড়ুন

  • কলারোয়ায় তীব্র গরমে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর দাবি
  • চুয়াডাঙ্গায় রেড এলার্ট জারি : সাতক্ষীরায় তাপমাত্রা ৪০ ডিগ্রি
  • কলারোয়া মাধ্যমিক শিক্ষক-কর্মচারী কল্যাণ সমবায় সমিতির নির্বাচন ২২ এপ্রিল
  • তাপমাত্রা আরো বাড়তে পারে মে মাসে, সর্বোচ্চ হতে পারে ৪৪ ডিগ্রি
  • কলারোয়ায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী মেলায় পুরস্কার বিতরণ
  • কলারোয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শেখ আবুল কাশেমের ইন্তেকাল
  • কলারোয়ার জয়নগর মদন মোহন মন্দিরে পহেলা বৈশাখ উদযাপন
  • কলারোয়া সরকারি কলেজের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠিত
  • কলারোয়া বেত্রবতী হাইস্কুলে নববর্ষ উদযাপন
  • কলারোয়ায় নিহত ঢাবি শিক্ষার্থীর পরিবারের পাশে সাতক্ষীরা বিসিএস অফিসার্স ফোরাম
  • কলারোয়া পৌর মেয়র মনিরুজ্জামান বুলবুলের মাতা সায়রা বানুর ইন্তেকাল, দাফন সম্পন্ন
  • কলারোয়া উপজেলা ছাত্রলীগের উদ্যোগে পথচারীদের মাঝে ইফতারি বিতরন