শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

সাতক্ষীরায় কৃষি প্রণোদনা পাচ্ছেন ৩২ হাজার কৃষক

কৃষি প্রণোদনা পাচ্ছে জেলার ৩২ হাজার ৩০০ জন কৃষক। ২০২১-২২ অর্থ বছরে জেলার সাত উপজেলায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের শস্য আবাদের জন্য বীজ ও সার বিতরণ করা হবে। ইতোমধ্যে জেলার কয়েকটি উপজেলায় বিতরণ কার্যক্রম শুরু করা হয়েছে। দেশে ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য চাহিদা পূরণে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি ও কৃষকের উন্নয়নে এ প্রণোদনা দিচ্ছে কৃষিবান্ধব সরকার। ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা বিভিন্ন মৌসুমে ফসল উৎপাদনে জন্য প্রণোদনার বীজ ও সার ব্যবহার করে শস্য উৎপাদনের মাধ্যমে খাদ্য চাহিদা পূরণে অবদান রাখবেন বলে মনে করেন সংশ্লিষ্টরা।

জেলা কৃষি অফিস থেকে জানা যায়, কৃষি প্রণোদনার আওতায় জেলা মোট ৩২ হাজার ৩০০ কৃষিককে বীজ ও সার দেওয়া হবে। এর মধ্যে জেলার ১০ হাজার কৃষককে বোর ধানের (উফশী) বীজ ও সার দেওয়া হবে। বোর ধান (উফশী) সদর উপজেলায় দুই হাজার জন কৃষককে, কলারোয়া উপজেলায় এক হাজার ৬০০ জনকে, তালা উপজেলায় এক হাজার ৮০০ জনকে, দেবহাটা উপজেলায় এক হাজার জনকে, কালিগঞ্জ উপজেলায় এক হাজার ৩০০ জনকে, আশাশুনি উপজেলায় এক হাজার ৩০০ জনকে এবং শ্যামনগর উপজেলায় এক হাজার জনকে পাঁচ কেজি ধানের বীজ, ১০ কেজি ড্যাব সার ও ১০ কেজি এমওপি সার দেওয়া হবে।

এছাড়াও বোর ধান (হাইব্রিড) বীজ পাবে জেলার ১৪ হাজার কৃষক। সদর উপজেলায় তিন হাজার জন, কলারোয়া উপজেলায় দুই হাজার ৫০০ জন, তালা উপজেলায় তিন হাজার জন, দেবহাটা উপজেলায় এক হাজার ৫০০ জন, কালিগঞ্জ উপজেলায় এক হাজার জন, আশাশুনি উপজেলায় দুই হাজার জন ও শ্যামনগর উপজেলায় এক হাজার জনকে দুই কেজি হাইব্রিড ধানের বীজ দেওয়া হবে।

রবি মৌসুমে দুই হাজার কৃষককে গমের বীজ ও সার দেওয়া হবে। সাতক্ষীরা সদর উপজেলায় ৬৫০ জন, কলারোয়া উপজেলায় ৫০০ জন, তালা উপজেলায় ৪৫০ জন, দেবহাটা উপজেলায় ১০০ জন, কালিগঞ্জ উপজেলায় ১০০ জন, আশাশুনি উপজেলায় ১০০ জন ও শ্যামনগর উপজেলায় ১০০ জন কৃষককে ২০ কেজি গমের বীজ, ১০ কেজি ডেপ সার ও ১০ কেজি এমওপি সার দেওয়া হবে।

একই মৌসুমে এক হাজার কৃষককে ভূট্টার বীজ ও সার দেওয়া হবে। সাতক্ষীরা সদর উপজেলায় ২৫০ জন, কলারোয়া উপজেলায় ১৫০ জন, তালা উপজেলায় ১৭০ জন, দেবহাটা উপজেলায় ৮০ জন, কালিগঞ্জ উপজেলায় ১৫০ জন, আশাশুনি উপজেলায় ১০০ জন ও শ্যামনগর উপজেলায় ১০০ জন কৃষককে দুই কেজি ভূট্টার বীজ, ২০ কেজি ডেপ সার ও ১০ কেজি এমওপি সার দেওয়া হবে।

এছাড়াও পাঁচ হাজার কৃষককে সরিষার বীজ ও সার দেওয়া হবে। সাতক্ষীরা সদর উপজেলায় ৯৫০ জন, কলারোয়া উপজেলায় এক হাজার ৫০ জন, তালা উপজেলায় ৯০০ জন, দেবহাটা উপজেলায় ৪৫০ জন, কালিগঞ্জ উপজেলায় ৬০০ জন, আশাশুনি উপজেলায় ৫০০ জন ও শ্যামনগর উপজেলায় ৫৫০ জন কৃষককে এক কেজি সরিষার বীজ, ১০ কেজি ডেপ সার ও ১০ কেজি এমওপি সার দেওয়া হবে।

একই মৌসুমে তিনশ কৃষককে খেসারির বীজ ও সার দেওয়া হবে। সাতক্ষীরা সদর উপজেলায় ৫০ জন, কলারোয়া উপজেলায় ৪০ জন, তালা উপজেলায় ৩০ জন, দেবহাটা উপজেলায় ৩০ জন, কালিগঞ্জ উপজেলায় ৮০জন, আশাশুনি উপজেলায় ২০ জন ও শ্যামনগর উপজেলায় ৫০ জন কৃষককে আট কেজি খেসারির বীজ, ১০ কেজি ডেপ সার ও ১০ কেজি এমওপি সার দেওয়া হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো: নূরুল ইসলাম বলেন, দেশে ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য চাহিদা পূরণে উৎপাদন বৃদ্ধির কোনো বিকল্প নেই। কৃষিবান্ধব বর্তমান সরকার কৃষি ও কৃষকের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিভিন্ন মৌসুমের ফসল উৎপাদনে নিয়মিত প্রণোদনা দিয়ে যাচ্ছে সরকার। প্রণোদনার বীজ ও সার ব্যবহার করে উপকারভোগী কৃষকরা শস্য উৎপাদনের মাধ্যমে খাদ্য চাহিদা পূরণে অবদান রাখবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

একই রকম সংবাদ সমূহ

চুয়াডাঙ্গায় রেড এলার্ট জারি : সাতক্ষীরায় তাপমাত্রা ৪০ ডিগ্রি

খুলনা অঞ্চলে তীব্র তাপদাহ অব্যাহত রয়েছে। মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে গোটা বিভাগ।বিস্তারিত পড়ুন

কলারোয়া মাধ্যমিক শিক্ষক-কর্মচারী কল্যাণ সমবায় সমিতির নির্বাচন ২২ এপ্রিল

দীপক শেঠ, কলারোয়া: আগামি ২২ এপ্রিল সোমবার কলারোয়া উপজেলা বেসরকারি মাধ্যমিক শিক্ষক-কর্মচারীবিস্তারিত পড়ুন

তাপমাত্রা আরো বাড়তে পারে মে মাসে, সর্বোচ্চ হতে পারে ৪৪ ডিগ্রি

প্রচণ্ড খরতাপে পুড়ছে সারা দেশ। টানা হিটওয়েভে ওষ্ঠাগত জনজীবন। তাপমাত্রার পারদ চড়াওবিস্তারিত পড়ুন

  • কলারোয়ায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী মেলায় পুরস্কার বিতরণ
  • কলারোয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শেখ আবুল কাশেমের ইন্তেকাল
  • কলারোয়ার জয়নগর মদন মোহন মন্দিরে পহেলা বৈশাখ উদযাপন
  • কলারোয়া সরকারি কলেজের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠিত
  • কলারোয়া বেত্রবতী হাইস্কুলে নববর্ষ উদযাপন
  • কলারোয়ায় নিহত ঢাবি শিক্ষার্থীর পরিবারের পাশে সাতক্ষীরা বিসিএস অফিসার্স ফোরাম
  • কলারোয়া পৌর মেয়র মনিরুজ্জামান বুলবুলের মাতা সায়রা বানুর ইন্তেকাল, দাফন সম্পন্ন
  • কলারোয়া উপজেলা ছাত্রলীগের উদ্যোগে পথচারীদের মাঝে ইফতারি বিতরন
  • কলারোয়াতে শ্রমিক কল্যাণ ফেডারেশনের সেলাই মেশিন বিতরণ
  • প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ করলেন তালা-কলারোয়া সংসদ সদস্য স্বপন
  • সোনাবাড়ীয়া সমাজকল্যাণ সংস্থার উদ্যোগে নগদ অর্থ, ঈদবস্ত্র ও ইফতার বিতরণ
  • কলারোয়ায় নিম্ন ও মধ্যবিত্তদের ঈদের কেনাকাটা, ফুটপাত বাজার নির্ভর