সোমবার, আগস্ট ৮, ২০২২

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

কলারোয়া সরকারি কলেজে বিভিন্ন বিষয়ে ১৬টি শিক্ষকের পদ শুন্য থাকায় শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম ব্যাহত

কলারোয়া সরকারি কলেজে বিভিন্ন বিষয়ে ১৬টি শিক্ষকের পদ শুন্য থাকায় ছাত্র-ছাত্রীদের পাঠদান কার্যক্রম ব্যাহত হচ্ছে। বিষয়টি ইতোমধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের অনুরোধ জানালেও দৃষ্টি আকর্ষিত হয়নি।

কলেজের অধ্যক্ষ প্রফেসর এস,এম আনোয়ারুজ্জামান জানান, কলারোয়া সরকারি কলেজটি ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত হয়ে ১৯৮৮ সালে জাতীয়করণ হয়। প্রতিষ্ঠার পর থেকে কলেজটি উচ্চ্ মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীরা যশোর শিক্ষা বোর্ডের ফলাফলে মেধা তালিকায় প্রতিবারই স্থান লাভ করে আসছে। বর্তমান কলেজটিতে উচ্চ মাধ্যমিকের সকল শাখা ও ডিগ্রী পাসসহ ৬টি বিষয়ে অনার্স কোর্সে পাঠদান কার্যক্রম চলমান রয়েছে। কলেজে প্রায় ৩ হাজার শিক্ষার্থী অধ্যায়নরত রয়েছেন।

তিনি আরো জানান, ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন বিষয়ে সহকারী অধ্যাপক পদে ৭ টি ও প্রভাষক পদে ৯টি শিক্ষকের পদ শুন্য থাকায় বিপুল সংখ্যক শিক্ষার্থীর পাঠদান কার্যক্রমে সুষ্টুভাবে পরিচালনায় দারুনভাবে বিঘœ সৃষ্টি হচ্ছে। সহকারী অধ্যাপকের ১টি করে শুন্য পদের বিষয়গুলি হলো-ইংরেজী, ইতিহাস, ভ’গোল, কৃষিশিক্ষা, প্রাণিবিদ্যা, উদ্ভিদবিদ্যা ও পদার্থবিদ্যা। এ ছাড়া প্রভাষকের ১টি করে শুন্য পদের বিষয়গুলি হলো- কৃষিশিক্ষা (আদৌ কোন শিক্ষক নেই), রাষ্ট্রবিজ্ঞান, ভ’গোল, ব্যবস্থাপনা, গণিত, রসায়ন, হিসাব বিজ্ঞান ও ২টি পদে উদ্ভিদবিদ্যা (আদৌ কোন শিক্ষক নেই)। কলেজের অধ্যক্ষ প্রফেসর এস,এম আনোয়ারুজ্জামান ইতোমধ্যে কসক/২০২১-২০২২/২০৭৬/২ স্মারক নং-এ ৪০তম বিসিএস এর মাধ্যমে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের মধ্য থেকে বর্ণিত বিষয় সমূহের শূন্যপদে সহকারী অধ্যাপক ও প্রভাষক পদায়নের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বরাবর অনুরোধ জানিয়েছেন ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর পরিচালক( কলেজ ও প্রশাসন) দৃষ্টি আকর্ষণ করেছেন বলে জানা যায়। তিনি সহকারী অধ্যাপকের ৭টি শুন্য পদে শিক্ষক পদায়ন সংক্রান্ত আবেদন পত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জানান যে, রাজধানী/বিভাগ/ জেলা পর্যায় বড় কলেজ গুলোতে বিদ্যমান পদের অতিরিক্ত বহু শিক্ষক ওএসডি সংযুক্ত এবং ওএসডি ইনসিটু অবস্থায় কর্মরত আছেন।

অথচ উপজেলা পর্যায়ে প্রায় কলেজ গুলোতে শিক্ষক শূন্যতা প্রকট আকার ধারন করেছে। তিনি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়কে শিক্ষক সংকটের বিষয়টি দ্রæততার সাথে সমাধানের জন্য সৃ-দৃষ্টি কামনা করেছেন। অনুরুপভাবে, তিনি কলেজের শিক্ষার্থীদের সুষ্টুভাবে পাঠদান কার্যক্রম পরিচালনার স্বার্থে সাতক্ষীরা-১,(তালা-কলারোয়া) মাননীয় সংসদ সদস্য এ্যাড. মুস্তফা লুৎফুল্লাহকে বিষয়টি অবগত করে বিভিন্ন বিষয়ে ১৬টি শূন্য পদে শিক্ষক পদায়নের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের বিশেষভাবে অনুরোধ করেছেন বলে জানা যায়।

এ দিকে, কলেজে বিভিন্ন বিষয়ে শূন্য পদে শিক্ষক না থাকায় পাঠদান কার্যক্রম ব্যাহত হওয়ায় শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে দ্রুত ব্যবস্থা গ্রহনে অধ্যক্ষ মহোদয়ের নিকট আকুল আবেদন জানিয়েছেন।

একই রকম সংবাদ সমূহ

কলারোয়ার অদম্য মেধাবী শিক্ষার্থী সুজিতের অকাল মৃত্যু

কলারোয়া সরকারী জিকেএমকে পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের ৭ম শ্রেণীর অদম্য মেধাবী ছাত্র সব্যসাচীবিস্তারিত পড়ুন

কলারোয়ার কেঁড়াগাছিতে প্রীতি ফুটবল ম্যাচে ভাদড়া কে হারিয়েছে স্বাগতিকরা

কলারোয়ার কেঁড়াগাছি প্রীতি ফুটবল ম্যাচে ২–১গোলে ভাদড়া কে হারিয়েছে স্বাগতিক ফুটবল একাদশ।বিস্তারিত পড়ুন

কলারোয়ায় বাল্যবিবাহ আয়োজনের অপরাধে এক ব্যক্তিকে ১ মাসের বিনাশ্রম কারদন্ড

কলারোয়ায় নাতনীকে বাল্যবিবাহের আয়োজনকালে নানাকে এক মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেছেন ভ্রাম্যমানবিস্তারিত পড়ুন

  • কলারোয়ায় পৌর আ’লীগের উদ্যোগে জাতীয় শোক দিবসের প্রস্তুতি সভা
  • কলারোয়ার কেঁড়াগাছিতে প্রীতি ফুটবল ম‍্যাচে স্বাগতিকদের জয়
  • কলারোয়ায় ‘প্রিমিয়ার ছাত্র সংঘে’র উদ্যোগে আঘাতপ্রাপ্ত খেলোয়াড়কে আর্থিক সহায়তা প্রদান
  • কলারোয়ার কেঁড়াগাছি প্রীতি ফুটবল ম্যাচে স্বাগতিকদের হারিয়েছে বাশদহা
  • কলারোয়ায় আ’লীগের উদ্যোগে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উৎযাপিত
  • কলারোয়ায় বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মদিন পালিত
  • কলারোয়ার জয়নগর ইউপি চেয়ারম্যানের সাক্ষর জালিয়াতির অভিযোগ
  • কলারোয়ায় শোক দিবসের প্রস্তুতি সভা অনুষ্ঠিত
  • কলারোয়ায় জাতীয় শোক দিবস পালনে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত
  • কলারোয়ায় প্রিমিয়ার ছাত্র সংঘের উদ্যোগে আর্থিক সহায়তা প্রদান
  • কলারোয়ায় মাসিক আইন শৃঙ্খলা সহ ৩টি কমিটির সভা অনুষ্ঠিত
  • কলারোয়ায় ভ্রাম্যমান আদালতে দুই ব্যবসায়ীকে ৩০ হাজার টাকা জরিমানা