বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

মনিরামপুরে বিদ্যুৎ বিভ্রাটে ক্ষতিগ্রস্থ হচ্ছে এসএসসি পরীক্ষার্থীরা

যশোরের মণিরামপুরে বেলা ডুবার পর বিদ্যুৎ বিভ্রাট (লোডশেডিং) তীব্র আকার ধারণ করেছে। সন্ধ্যা থেকে শুরু করে রাত ১১টা পর্যন্ত ৫ ঘন্টার মধ্যে দুই ঘন্টা সময় বিদ্যুৎ থাকছে না। ফলে বিপাকে পড়ছে এসএসসি পরীক্ষার্থীসহ স্কুল কলেজগামী শিক্ষার্থীরা। গুরুত্বপূর্ণ সময়ে বিদ্যুৎ না থাকায় বই নিয়ে বসতে পারছে না তারা।

পল্লি বিদ্যুৎ সমিতির দাবি- গ্যাস ও জ্বালানি সংকটের কারণে বিদ্যুতের উৎপাদন কমে যাওয়ায় লোডশেডিং শুরু হয়েছে। মণিরামপুরে চাহিদার তুলনায় বিদ্যুৎ সরবরাহ হচ্ছে অর্ধেক। সমস্যা কবে সহনীয় হবে তা জানা নেই দপ্তরটির।

এদিকে বিদ্যুতের উৎপাদন কমে যাওয়ায় এলাকা ভিত্তিক সময় নির্ধারণ করে একঘন্টা লোডশেডিং দেওয়ার জন্য সরকারের নির্দেশনা থাকলেও তা মানছে না মণিরামপুর পল্লীবিদ্যুৎ দপ্তর। তাঁরা দিনে রাতে ইচ্ছেমত ঘন্টারপর ঘন্টা লোডশেডিং দিচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে- গত ৫-৬ মাস ধরে উপজেলার রাজগঞ্জ, খেদাপাড়া, রোহিতা, কাশিমনগর, ঢাকুরিয়া, হরিহরনগর, মনোহরপুর, নেহালপুর, বাকোশপোল, মণিরামপুর সদর, পৌর এলাকাসহ বিভিন্ন এলাকায় সন্ধ্যার পর বিদ্যুৎ থাকছে না। বেলা ডোবার পরই বিদ্যুৎ চলে যাচ্ছে। এক দেড় ঘন্টা পর কিছু সময়ের জন্য দেখা দিয়ে আবারও হারিয়ে যাচ্ছে। আর বিদ্যুতের দেখা মিলছে রাত ১১টার পর। দিনের বেলায়ও একই অবস্থা। থেমে থেমে বিদ্যুৎ আশা যাওয়া করছে। প্রচন্ড গরমে বিদ্যুতের এ লুকোচুরিতে অতিষ্ঠ হয়ে উঠেছে স্বাভাবিক জনজীবন।

মণিরামপুরের সব এলাকায় লোডশেডিং একই সময়ে হচ্ছে না। উপজেলার বিভিন্ন এলাকায় বিভিন্ন সময় দেখা যাচ্ছে বিদ্যুৎ বিভ্রাট। তবে সন্ধ্যার পর থেকে রাত ১১টা পর্যন্ত সব এলাকায় থাকছে বিদ্যুৎ বিভ্রাট। সকাল থেকে শুরু হয়ে দিনে রাতে ৫-৭ বার বিদ্যুৎ আসা যাওয়ায় থাকে।

টেংরামারী সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী রুনা খাতুন জানায়- এখন পরীক্ষা চলছে। দিনের বেলায়ও ঠিকমত বিদ্যুৎ থাকছে না। সন্ধ্যায় বই নিয়ে বসলে বিদ্যুৎ চলে যায়। দেড় দুই ঘন্টা পর একটু এসে আবার চলে যায়। আর আসে রাত ১১টার দিকে। বিদ্যুৎ না থাকায় রাতে বই পড়া যাচ্ছে না।

একই বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্র ইমন হোসেন জানায়- গত সোমবার (২৬ সেপ্টেম্বর-২০২২) বিকাল ৪টার পর বিদ্যুত চলে গেছে। আর এসেছে রাত সাড়ে ৯টায়। আবার রাত সাড়ে ১০টার দিকে আবার চলে গেছে। যেই বই নিয়ে বসেছি ঠিক তখন চলে গেছে।

ইমন জানায়- প্রতি রাতে লোডশেডিং হচ্ছে। আমরা লেখাপড়া করতে পারছি না। রাজগঞ্জের কোমলপুর এলাকার অমারেশ বিশ্বাস বলেন- গত সোমবার দিন রাতে অন্তত ৮-১০ ঘন্টা লোডশেডিং হয়েছে। রাতে বিদ্যুৎ ছিলো না বললেই চলে।

মাহমুদকাটি গ্রামের নূর ইসলাম বলেন- এখন সেচের কোনো মৌসুম না। তারপরও দিনে ৫-৭ বার বিদ্যুৎ চলে যায়। সন্ধ্যা থেকে ১০টা পর্যন্ত বিদ্যুৎ পাওয়া যায় না বললে চলে।

লোডশেডিংয়ের একই অবস্থা মণিরামপুর পৌর ও রাজগঞ্জ এলাকায়। মণিরামপুর পৌর শহরের মোহনপুর এলাকার বাসিন্দা কহিনুর বেগম বলেন- সোমবার রাত ৯টার দিকে বিদ্যুৎ চলে গেছে। এরপর সাড়ে ১১টার দিকে এসেছে।

বিদ্যুৎ বিভ্রাটের বিষয়ে জানতে চাইলে যশোর পল্লি বিদ্যুৎ সমিতি-২ (মনিরামপুর) সদর দপ্তরের জ্যেষ্ঠ ব্যবস্থাপক প্রকৌশলী মনোহর কুমার বিশ্বাস বলেন- গ্যাস ও জ্বালানি সংকটের কারণে বিদ্যুতের উৎপাদন কমে যাওয়ায় লোডশেডিং শুরু হয়েছে। এটা শুধু মণিরামপুরের সমস্যা না। এটা জাতীয় সমস্যা।

মনোহর বিশ্বাস বলেন- মণিরামপুর, কেশবপুর, অভয়নগর, নড়াইল, কালিয়া, লোহাগড়া ও ফুলতলা উপজেলা মিলে যশোর পল্লি বিদ্যুৎ সমিতি-২। এখানে নোয়াপাড়া, নড়াইল ও যশোর এ তিন গ্রিড থেকে বিদ্যুৎ সরবরাহ হয়।

তিনি বলেন- এ অঞ্চলে দিনে ও রাতে বিদ্যুতের চাহিদা ভিন্ন। সন্ধ্যায় বিদ্যুতের চাহিদা থাকে ১১৫-১২০ মেগাওয়াট। আমরা সরবরাহ পাচ্ছি ৭০-৭২ মেগাওয়াট। বাকিটা ঘাটতি থাকায় লোডশেডিং হচ্ছে।
মনোহর বিশ্বাস বলেন- বিদ্যুতের কম উৎপাদন জাতীয় সমস্যা। কবে এ সমস্যার সমাধান হবে আমরা বলতে পারবো না।

একই রকম সংবাদ সমূহ

রাজগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নিহত জনপ্রতিনিধির দাফন সম্পন্ন

হেলাল উদ্দিন, মনিরামপুর : যশোরের মনিরামপুর উপজেলার রাজগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নিহত ইউপিবিস্তারিত পড়ুন

খরতাপে পুড়ছে মনিরামপুর

হেলাল উদ্দিন, মনিরামপুর: বৈশাখের খরতাপে পুড়ছে যশোরের মনিরামপুর। চলতি মাস জুড়েই এবিস্তারিত পড়ুন

মনিরামপুরে সাপের কামড়ে যুবকের মৃত্যু

হেলাল উদ্দিন, মনিরামপুর : যশোরের মনিরামপুরে সাপের কামড়ে এক যুবকের মৃত্যু হয়েছে।বিস্তারিত পড়ুন

  • মনিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে ১৮ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল
  • মনিরামপুরে ঈদের দিন পানিতে ডুবে ও সড়ক দুর্ঘটনায় শিশুসহ নিহত-২
  • মনিরামপুরের রাজগঞ্জ প্রেসক্লাবে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত
  • মনিরামপুরে পানিতে ডুবে দুই ভাই-বোনের মৃত্যু
  • যশোরের রাজগঞ্জে বিদ্যুৎস্পর্শ্বে বৃদ্ধর মৃত্যু
  • মনিরামপুরের রাজগঞ্জে রমজানের মধ্যে বিদ্যুতের লোডশেডিং চরমে
  • মনিরামপুরে কলেজ শিক্ষার্থী সাবিনার আত্মহত্যায় জড়িতদের শাস্তির দাবিতে প্রতিবাদ মিছিল ও মানববন্ধন
  • মণিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ব্যবস্থাপনা কমিটির সমন্বয় সভায় এমপি ইয়াকুব আলী
  • মনিরামপুরের পশ্চিমাঞ্চলে অভিযোগ থাকা সত্ত্বেও রমরমা অবৈধ ইটভাটা, হুমকির মুখে পরিবেশ
  • নারীদের উন্নয়নে শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন- এমপি ইয়াকুব আলী
  • শেখ জহুরুল হক পল্লী উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ শীর্ষক প্রকল্প পরিদর্শন করেছেন সিনিয়র সচিব
  • যশোরের ঝাঁপা ইউপি চেয়ারম্যান মন্টুর পিতার ইন্তেকাল, এমপি ইয়াকুব আলীর শোক