সোমবার, অক্টোবর ২১, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

বিশ্বের সবচেয়ে দামি কেন এই মাছ?

বিশ্বের সবচেয়ে দামি মাছ কোনটি জানেন? এই মাছের দাম দিয়ে বাড়ি কিংবা গাড়িও কিনে ফেলা যাবে। দাম শুনলে চোখ কপালে উঠতে পারে আপনার। মাছটির নাম প্ল্যাটিনাম আরওয়ানা। বিশেষ ক্ষেত্রে, একটি প্ল্যাটিনাম আরওয়ানা ৫০ হাজার ডলারেরও বেশি দামে বিক্রি হয়েছে।

প্ল্যাটিনাম আরওয়ানা হলো এক ধরনের মিষ্টি পানির মাছ যা দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন নদী ও জলাশয়ে পাওয়া যায়। এটি বিশেষ করে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এবং থাইল্যান্ডে প্রচুর পরিমাণে দেখা যায়। এই মাছটি তার মনোমুগ্ধকর রং, সোনালি রিফ্লেকশন এবং বিশেষ আকৃতির জন্য পরিচিত, যা এটিকে শখের মাছ পালনকারীদের কাছে অত্যন্ত জনপ্রিয় করে তুলেছে।

প্ল্যাটিনাম আরওয়ানা তার রঙের জন্য পরিচিত। এই মাছটির শরীর হয় একেবারে সাদা। তবে কিছু কিছু আবার ধূসর এবং তার গায়ে সোনালি বা রূপালি দাগ থাকে, যা এটিকে এক অনন্য চেহারা প্রদান করে। মাছটির শরীরের গঠনও অত্যন্ত আকর্ষণীয়। দীর্ঘ, সরল এবং শক্তিশালী শরীরের কারণে এটি সাঁতার কাটতে খুবই দক্ষ। প্ল্যাটিনাম আরওয়ানার উজ্জ্বল রং এবং সুন্দর গঠনের জন্য এটি বিদেশি মৎস্য চাষিদের কাছে অনেক দামি।

প্ল্যাটিনাম আরওয়ানার দাম অত্যন্ত বেশি। একটি প্ল্যাটিনাম আরওয়ানার দাম সাধারণত হাজার হাজার ডলার পর্যন্ত হতে পারে। এর মূল কারণ হলো মাছটির বিরলতা এবং সঠিক যত্ন নেওয়া হলে এটি যে দীর্ঘদিন বেঁচে থাকতে পারে। এই মাছের চাহিদা এবং দাম ক্রমাগত বাড়ছে, যা মাছটির শখের বাজারকে আরও উজ্জ্বল করে তোলে।

তবে প্ল্যাটিনাম আরওয়ানার প্রজনন অনেক কঠিন। এদের প্রজনন সাধারণত সহজ নয় এবং সঠিক পরিবেশ এবং যত্নের প্রয়োজন। এই মাছের জন্য বিশাল অ্যাকোয়ারিয়াম প্রয়োজন, যাতে তারা যথাযথভাবে বৃদ্ধি পেতে পারে। পানির গুণগত মান, তাপমাত্রা এবং অন্যান্য পরিবেশগত উপাদানগুলো মাছটির স্বাস্থ্য এবং বৃদ্ধির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রাকৃতিক আবাসস্থল হারানোর কারণে প্ল্যাটিনাম আরওয়ানা এখন বিপন্ন প্রজাতির তালিকায় রয়েছে। জলাশয়গুলোর দূষণ এবং অবৈধ মৎস্য শিকার মাছটির সংখ্যা হ্রাস করছে। এই কারণে বিভিন্ন সংস্থা প্ল্যাটিনাম আরওয়ানাকে সংরক্ষণের জন্য কাজ করছে। আন্তর্জাতিক বাণিজ্যের জন্য মাছটির সংরক্ষণ নিশ্চিত করার লক্ষ্যে আইএউসিএন এবং সিএআইটিইএসের মতো সংগঠনগুলো কাজ করছে।

প্ল্যাটিনাম আরওয়ানা কেবল একটি মাছ নয়; এটি অনেকের জন্য একটি সাংস্কৃতিক প্রতীক। বিশেষ করে দক্ষিণ-পূর্ব এশিয়ায়, এই মাছকে সৌভাগ্য এবং সমৃদ্ধির প্রতীক হিসেবে দেখা হয়। অনেক পরিবার তাদের বাড়িতে প্লাটিনাম আরওয়ানা রেখে তাদের ভাগ্য ও অর্থনৈতিক অবস্থার উন্নতির আশা করে। এর ফলে এই মাছটির চারপাশে একটি আধ্যাত্মিক ও সাংস্কৃতিক গুরুত্ব তৈরি হয়েছে।

একই রকম সংবাদ সমূহ

বিশ্বের যে ৩ জন মানুষের পাসপোর্ট লাগে না

বিশ্বে পাসপোর্ট ব্যবস্থা চালু হয়েছে প্রায় ১০২ বছর। দেশের প্রায় সব নাগরিকেরবিস্তারিত পড়ুন

ট্রুডোর দাম্ভিকতায় ভারত-কানাডা সম্পর্ক তলানিতে: নয়াদিল্লি

খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জরের হত্যার ঘটনায় এতোদিন ভারত যেটা বলে আসছিল,বিস্তারিত পড়ুন

দায়িত্ব নিয়ে ঢাকায় পিটার হাস

নতুন পরিচয়ে ঢাকায় এসেছেন ঢাকায় নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। মার্কিনবিস্তারিত পড়ুন

  • ফের তলানিতে ভারত-কানাডা সম্পর্ক
  • জাতিসংঘ তার কর্মীদের রক্ষা করতে পারে না, এটি লজ্জার: এরদোগান
  • মালদ্বীপে বিমান পরিষেবায় সেরা ইউএস-বাংলার জাহিদুল
  • অর্থনীতিতে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের ৩ অধ্যাপক
  • শান্তিরক্ষীদের ওপর ইসরাইলের হামলা ‘যুদ্ধাপরাধ’: জাতিসংঘ
  • শান্তিতে নোবেল পেলো জাপানের সংগঠন নিহন হিদাঙ্কিও
  • লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষী ঘাঁটিতে ইসরায়েলি হামলা, বিশ্বজুড়ে নিন্দা
  • রসায়নে নোবেল পেলেন তিনজন
  • ডিবির হারুন কি যুক্তরাষ্ট্রে?
  • পদার্থবিজ্ঞানে নোবেল জিতলেন ২ বিজ্ঞানী
  • মালয়েশিয়ায় আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় বাংলাদেশি মাইমুনা