শুক্রবার, মে ১৭, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

কলারোয়ায় সবজি চাষে বদলে গেলো কৃষকের ভাগ্যের চাকা

কলারোয়া উপজেলার ১২নং যুগিখালী ইউনিয়নের কামারালী বাজারে আলমগীর হোসেনের চায়ের দোকানে চা খাচ্ছিলাম। ওই গ্রামের মিজানুর রহমান নামে এক ব্যবসায়ী ওই চায়ের দোকানে বসে কয়েকজন লোকের সাথে গল্প করছেন আমাদের গ্রামের বদরউদ্দীন সানার বড় ছেলে আব্দুস সাত্তার সানা টমেটো, লাউ, শসাসহ বিভিন্ন জাতের সবজি চাষ করে তার ভাগ্য পরিবর্তন করেছে। তাছাড়া তিনি এলাকার দুইটি সবজি দল পরিচালনা করেন এবং তাদের মধ্যে ৫০ থেকে ৬০ জন কৃষকের ভাগ্য পরিবর্তনে সহায়তা করেছেন।

শুনে আমার আগ্রহ জন্মালো ওই চাষীর নাম ঠিকানা জানার। মিজানুর রহমানের নিকট থেকে ওই চাষীর নাম-ঠিকানা নিয়ে ছুটে গেলাম তার বাড়িতে। বাড়িতে গিয়ে জিজ্ঞাসা করলাম; আপনি কি আব্দুস সাত্তার? উনি বললেন ঠিক বলেছেন। জানতে চাইলাম আপনি কি সবজি চাষ করেন? ওই সবজির জমিতে আমি একটু যাবো। তিনি আমাকে ওই সবজির জমিতে নিয়ে গেলেন, ঘুরে ঘুরে দেখার পরে তার কাছে জানতে চাইলাম আপনি কিভাবে এইসব সবজির চাষ করেন এবং আপনার ভাগ্য পরিবর্তনের কাহিনী?

সবজি চাষী আব্দুস সাত্তার জানান, তিনি বেশী লেখাপড়া শিখতে পারেননি। বেকার জীবনে বিভিন্ন ব্যবসা বানিজ্য করে সামান্য আয় দিয়ে সংসার ও ছেলে মেয়েদের লেখা-পড়ার খরচ জোগাতে হিমসিম খাচ্ছিলেন। একপর্যায়ে তিনি চিন্তা করতে থাকেন কিভাবে ছেলেমেয়েদের লেখা পড়ার খরচ জোগানোসহ সংসার ভালভাবে চালানো যায়। পরিকল্পনাও করলেন বাবার ১০ কাটা জমিতে টমেটোর চাষ করার।

সে মোতাবেক ২০০৮ সালে প্রথমে তিনি নিজ উদ্দেগ্যে ১০ টাকা জমিতে টমেটোর চাষ শুরু করলেন। প্রথম বছরে ওই ১০ কাঠা জমিতে তিনি খরচ-খরচা বাদ দিয়ে ভালই টাকা লাভবান হন। এরপর থেকে তার সবজি চাষের আগ্রহ বাড়লো। পরের বছর তিনি এনজিও উত্তরনের সফল প্রকল্প ও কলারোয়া কৃষি অফিসের পরামর্শ নিয়ে আরো দেড় বিঘা জমিতে টমেটো, লাউ ও শসাসহ বিভিন্ন জাতের সবজির চাষ করেন। সেসরকারী এনজিও উত্তরনের সফল প্রকল্প ও কলারোয়া কৃষি অফিসের সহায়তা নিয়ে ওই দেড় বিঘা জমিতে পরিস্কার-পরিচর্ষা করে,সার-মাটি খরচ-খরচা বাদ দিয়ে টমেটোসহ ওইসব সবজি বিক্রি করে তিনি প্রায় দেড় লক্ষাধিক টাকা লাভবান হন। এভাবে তার সবজি চাষ করে ভাগ্য পরিবর্তন হতে থাকে। পাশাপাশি তিনি দুইটি সবজি দল পরিচালনা করে ৫০/৬০ জনের ভাগ্যবদলের সহায়তা করেন।

তিনি আরো জানান, এর পরের বছর তিনি সেসরকারী এনজিও উত্তরনের সফল প্রকল্প ও কলারোয়া কৃষি অফিসের আধুনিক প্রযুক্তি বা বিভিন্ন প্রশিক্ষনের সহায়তা নিয়ে আরো ৭০ শতক জমিতে টমেটো, লাউ, শসা, ঢেঁড়সসহ বিভিন্ন জাাতের সবজি চাষ করেন। ওই ৭০ শতক জমি থেকে প্রায় ৩/৪ লক্ষ টাকার ফসল বিক্রি করে তিনি এখন স্বাবরম্বী হয়েছেন। বর্তমানে তিনি ১২০ শতক জমিতে টমেটোসহ বিভিন্ন সবজির চাষ করেছেন। তবে এখনও পর্যন্ত পুরোদোমে বেচা-বিক্রি শুরু করেননি। তবে এবছর করোনার কারণে দেশে যদি আর লকডাউন না দেয় সরকার তাহলে এবছরও তিনি লাভবান হবেন বলে আশা করেন।

স্থানীয় ইউপি চেয়ারম্যান রবিউল হাসান বলেন, বিগত ৫ বছর আগে আব্দুস সাত্তার ভাইয়ের সংসার ছিলো খুবই জরাজীর্ণ। তার ছেলেমেয়ের লেখা-পড়ার খরচ যোগানোসহ সংসার চালানো খুব কষ্ট হতো। কিন্তু বিগত কয়েক বছর তিনি টমেটোসহ বিভিন্ন সবজির চাষ করে বর্তমানে তার সংসারে আর অভাব অনটন নেই বরং তার ভাগ্য পরিবর্তন হয়েছে। বর্তমানে তিনি মেয়ে বিয়ে দিয়ে জামাই ছেলেমেয়েদের নিয়ে খুবই ভালো আছেন।

একই রকম সংবাদ সমূহ

কলারোয়ার মুরারীকাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির পরিচিত সভা

নিজস্ব প্রতিনিধি : কলারোয়ার মুরারীকাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির পরিচিত সভাবিস্তারিত পড়ুন

কলারোয়ায় যুবদের হুইসেল ব্লোয়ার হিসেবে অন্তর্ভুক্তিকরণ সভা অনুষ্ঠিত

বৃহস্পতিবার সকাল ১০ ঘটিকায় কলারোয়া উপজেলার কলারোয়া পৌরসভা হল রুমে রূপান্তরের আস্থাবিস্তারিত পড়ুন

কলারোয়ায় সমবায় সমিতির সদস্যবৃন্দের অংশগ্রহনে দিনব্যাপি প্রশিক্ষণ

জুলফিকার আলী : কলারোয়া উপজেলাধীন বিভিন্ন সমবায় সমিতির সদস্যবৃন্দের অংশগ্রহনে এক দিনেরবিস্তারিত পড়ুন

  • কলারোয়ায় সাহিত্য পরিষদের সভায় নব গঠিত কমিটি গঠন
  • কলারোয়ায় আনারস প্রতীকের বিশাল নির্বাচনী মিছিল ও সমাবেশ
  • চন্দনপুর ইউনাইটেড কলেজে সাংস্কৃতিক প্রতিযোগিতা ও বৃত্তি প্রদান অনুষ্ঠান
  • সাতক্ষীরায় ২০টি শিক্ষা প্রতিষ্ঠান পেলো সততা সংঘের টাকা
  • বছরের পর বছর অনুপস্থিত থাকায় কলারোয়া আলিয়া মাদ্রাসার শিক্ষক মাওলানা বেলালী চাকুরীচ্যুত
  • কলারোয়ার দেয়াড়া হাইস্কুলের সভাপতি হলেন শরিফুল ইসলাম
  • কলারোয়ায় কদর বেড়েছে দুলালের দইয়ের
  • কলারোয়া উপজেলা নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ
  • ঢা.বি’তে কলারোয়ার শিক্ষার্থীদের সংগঠন ‘সোনাই’র নয়া কমিটি
  • কলারোয়ায় উন্নয়ন কার্যক্রমে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অন্তর্ভুক্তি বিষয়ক মতবিনিময় সভা
  • কলারোয়ায় কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল কার্যলয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা
  • সিএজি’র প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কলারোয়ায় আলোচনা সভা