শনিবার, এপ্রিল ২০, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

কলম থেকে কলাম...

একছত্র ক্ষমতাধর ব্যবস্থাপনা কমিটির হাত হতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে রক্ষা করুন

একছত্র ক্ষমতাধর ব্যবস্থাপনা কমিটির হাত হতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে রক্ষা করুণ

ড. দিলীপ কুমার দেব

আমাদের মানব সমাজে শিক্ষা প্রতিষ্ঠানের একটাই প্রধানতম উদ্দেশ্য জাতিকে উপযুক্ত শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলা। এজন্য প্রয়োজন যথোপযুক্ত ও আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান। যে শিক্ষা প্রতিষ্ঠান মানব সমাজকে উপযুক্ত শিক্ষায় শিক্ষিত করার প্রকৃত দায়িত্ব গ্রহণ করবে। যে প্রতিষ্ঠান হবে সমাজ ও জাতির অজ্ঞতা, অশিক্ষা, কুশিক্ষা, অপসংস্কৃতি, অন্যায্যতা, অনধিকার, অনগ্রসরতার ও প্রতিকুলতার বিরুদ্ধে শিক্ষার আলোকবর্তিকা হিসেবে অত্যুজ্জ্বল প্রভার জ্যোতি বিচ্ছুরণ করা এবং ‘শিক্ষাই জাতির মেরুদÐ’ হিসেবে সমাজকে তার প্রতি দায়বদ্ধতার মাধ্যমে উপযুক্ত শিক্ষায় শিক্ষিত করে জাতিকে উন্নয়নের শিখরে প্রতিষ্ঠিত করার একমাত্র প্রতিষ্ঠান। আর এই আদর্শ শিক্ষা প্রতিষ্ঠানের চালিকা শক্তিই হচ্ছেন আদর্শ শিক্ষক। আদর্শ শিক্ষকই জাতিকে উপযুক্ত শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে পারেন। এই আদর্শ মানব সমাজ গড়ার ব্রত নিয়ে আমাদের দেশে আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়েছে। সমাজের প্রতি দায়বদ্ধতার স্মরণ নিয়ে জাতির মেরুদÐ গড়ার আপ্রাণ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান গুলো।

কিন্তু আমাদের দেশে শিক্ষা প্রতিষ্ঠানের ধরন দুই প্রকার। সরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। যার প্রধানতম উদ্দেশ্য ও আদর্শ একই, জাতিকে উপযুক্ত শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলা।

সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো শিক্ষা মন্ত্রণালয়ের অধীন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর, কারিগরী শিক্ষা অধিদপ্তর, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড, আঞ্চলিক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, জেলা শিক্ষা কার্যালয় ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কার্যালয়সহ বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষা সংক্রান্ত সকল নিয়ম-নীতি, পরিপত্র, বিধি-বিধান, আদেশ, নির্দেশ ও নীতিমালা অনুসরণ করে শিক্ষা কর্মকাÐ যথাযথ পালন করছে।

সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো পাবলিক পরীক্ষা, বিদ্যালয়ের আভ্যন্তরীণ পরীক্ষা, নিয়োগ, বদলী, পদোন্নতি, অবসর, নির্মাণ-সংস্কার, শিক্ষক-কর্মচারীর বেতন-ভাতা, ছুটি, বিনোদন, ছাত্রছাত্রীদের বেতন সরকারি কোষাগারে জমা রাখাসহ শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনার সকল প্রকার সরকারি নিয়ম অনুযায়ী নির্বিঘেœ কর্মকাÐ পরিচালিত করছে।

সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি অনুরূপভাবে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো শিক্ষা মন্ত্রণালয়ের অধীন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, মাদ্রসা শিক্ষা বোর্ড, কারিগরী শিক্ষা বোর্ড, আঞ্চলিক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, জেলা শিক্ষা কার্যালয় ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কার্যালয়সহ বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষা সংক্রান্ত সকল একই আদেশ ও নির্দেশ অনুসরণ করে শিক্ষা কর্মকাÐ যথাযথ বাস্তবায়ন করছে।

সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সাথে সাথে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পাবলিক পরীক্ষা, বিদ্যালয়ের আভ্যন্তরীণ পরীক্ষা এবং ছুটিসহ কতিপয় বিষয় একই থাকলেও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের নিয়োগ, বদলী, পদোন্নতি, অবসর, নির্মাণ-সংস্কার, শিক্ষক-কর্মচারীর বেতন-ভাতা সংক্রান্তসহ অন্যান্য কতিপয় বিষয়ের পৃথক নিয়ম-নীতি, পরিপত্র, বিধি-বিধান রয়েছে। যেসকল পৃথক নিয়ম-নীতি অনুসরণ করে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান তাদের শিক্ষা কর্মকাÐ পরিচালনা করছে।
সরকারের সকল একই আদেশ ও নির্দেশ অনুসরণ করে শিক্ষা কার্যক্রম বাস্তবায়ন করলেও সরকার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ব্যবস্থাপনার জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের গভার্ণিং বডি/ম্যানেজিং কমিটি গঠন করে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনার দায়িত্ব প্রদান করেছে।

সরকার বেসরকারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনার জন্য বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ব্যবস্থাপনা কমিটি গঠন প্রবিধানমালা-২০০৯ প্রণয়ন করে। এই প্রবিধানমালা ২০০৯ অনুযায়ী উল্লেখিত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো পরিচালিত হচ্ছে।

বেসরকারি এই শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ব্যবস্থাপনা কমিটির গুরুত্বপূর্ণ ক্ষমতা ও দায়িত্বের মধ্যে রয়েছে, সংশিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা, আর্থিক ও প্রশাসনিক ব্যবস্থা তদারকীকরণ, লেখাপড়ার মান নিশ্চিত করণার্থে কার্যকর পদক্ষেপ গ্রহণ, শৃঙখলা বজায় রাখা এবং রক্ষণাবেক্ষণ সংক্রান্ত কাজের দায়িত্ব পালন করা। এছাড়া এই ব্যবস্থাপনা কমিটির ক্ষমতা রয়েছে কলেজ পর্যায় অধ্যক্ষ/উপাধ্যক্ষ এবং স্কুল পর্যায় প্রধান শিক্ষক/সহকারী প্রধান শিক্ষক এবং ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারী নিয়োগ করা। এছাড়াও ছাত্রছাত্রীদের বেতন, ভর্তি ফি, সেশন চার্জ, বিভিন্ন ফি সমূহ এবং অন্যান্য আয় সরকারি কোষাগারে জমা রাখা। এসব আয়ের ওপর সরকারের কোন প্রকার নিয়ন্ত্রণ থাকে না। এসব আয়ের ওপর কর্তৃত্ব থাকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির ওপর। এককথায় এই প্রবিধানমালা-২০০৯-এ ব্যবস্থাপনা কমিটিকে একছত্র ক্ষমতা দেওয়া হয়েছে। যে প্রবিধানমালাটি এখন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের খড়গ হয়ে দাঁড়িয়েছে। গণতন্ত্রের নামে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অব্যাহতগতিতে ব্যবস্থাপনা কমিটির নির্বাচনকে কেন্দ্র করে চলছে ষঢ়যন্ত্র, হয়রানি, বিরোধ, সংঘাত, মারামারি, গুলিবর্ষণ, হত্যা-খুন-জখম প্রভৃতি।

বাংলাদেশে আর কোন প্রতিষ্ঠান নেই যেখানে জনগণের দ্বারা নির্বাচিত সাধারণ ব্যক্তি একছত্র ক্ষমতা ও দায়িত্ব পেয়ে জাতির একটি অতি গুরুত্ত¡পূর্ণ প্রতিষ্ঠানের কর্ণধর হয়ে ওঠা। যে প্রতিষ্ঠানটির একমাত্র দায়িত্ব জাতির মেরুদÐ গঠনে শিক্ষা প্রদান করা। ব্যবস্থাপনা কমিটির কারণে এই প্রতিষ্ঠানটি দেশের মধ্যে এখন ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করে চলেছে। দীর্ঘ দিন ধরে শিক্ষা প্রতিষ্ঠানে অরাজকতা চলে আসছে বিরামহীনভাবে। যার কোন প্রতিকার নেই। এর দুর্নাম এখন সর্বত্র ছড়িয়ে পরেছে।

একই ক্ষমতাধর ব্যক্তি স্বেচ্ছাচারিতার মাধ্যমে ক্ষমতার অপব্যবহার করে প্রতিষ্ঠান প্রধানকে হুমকি-ধামকি ও ভয়ভীতি দেখিয়ে বছরের পর বছর নাম মাত্র নির্বাচন সাজিয়ে সভাপতির পদ দখল করে থাকছেন এবং ক্ষমতার অপব্যবহার করে দুর্নীতির মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানকে ধ্বংস করে চলেছেন। শিক্ষা প্রতিষ্ঠানের মত গুরুত্ত¡পূর্ণ প্রতিষ্ঠানের সভাপতির পদ দখল করলেও অধিকাংশ সভাপতির শিক্ষাগত যোগ্যতা নেই। অনেক ক্ষেত্রে দেখা যায় সভাপতি শিক্ষা প্রতিষ্ঠানে এসেই প্রতিষ্ঠানের অধ্যক্ষ বা প্রধান শিক্ষকের নির্ধারিত চেয়ারে বসে পড়েন, কিংবা তাকে ঐ চেয়ার না দিলে তিনি অসন্তোষ প্রকাশ করেন। এমনকি প্রতিষ্ঠান প্রধানকে বকাবকিও করেন। সভাপতির আঙ্গুল হেলনিতে এবং তার ইচ্ছামত সিদ্ধান্ত ও খবরদাড়িতে প্রতিষ্ঠানের সবই হয়ে আসছে।

এই কথিত নির্বাচনের নামে কোন অবস্থায় গভার্ণিং বডি/ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য বা শিক্ষক প্রতিনিধির বিশেষ কোন ভূমিকা পালন করতে দেখা যায় না। ভোটের পাল্লা ভারি করতে এবং ক্ষমতার অপব্যাবহার করতে সভাপতি তাদের ব্যবহার করছে। সভাপতির সাথে মতের মিল না হলেই যখন তখন সংখ্যায় ভারি করে সভাপতি প্রতিষ্ঠান প্রধানের সাথে ক্ষমতার অপব্যাবহার করছে। এমনকি সভাপতি প্রতিষ্ঠান প্রধানকে বরখাস্তও পর্যস্ত করছে। এসব বিষয় শিক্ষা মন্ত্রণালয় এমনকি সরকার প্রধান অবগত থাকলেও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের গভার্ণিং বডি/ম্যানেজিং কমিটি বাতিল করা হচ্ছে না। এসব কারণে ‘জাতির মেরুদÐ’ গঠনে দাযিত্ব পালনকারী বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কথিত নির্বাচনের নামে কোন অবস্থায় গভার্ণিং বডি/ম্যানেজিং কমিটি গঠনের আমি মনে করি না।

২০০৫ সালে এসব কারণে এনটিআরসিএ-কে শুধুমাত্র প্রভাষক/সহকারী শিক্ষক নিয়োগের দায়িত্ব দেওয়া হয়। সরকার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে দুর্নীতি মুক্ত করার জন্য এনটিআরসিকে প্রভাষক/সহকারী শিক্ষক নিয়োগ সুপারিশ করে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে নিয়োগের জন্য প্রেরণ করছে।

কিন্তু কলেজ পর্যায় অধ্যক্ষ/উপাধ্যক্ষ এবং স্কুল পর্যায় প্রধান শিক্ষক/সহকারী প্রধান শিক্ষক এবং ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারী নিয়োগ দেয়ার সুযোগ রয়েছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে। এই নিয়োগ দেয়ার সুযোগ থাকায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের গভার্ণিং বডি/ম্যানেজিং কমিটির সভাপতি পুকুর চুরি করছে। প্রতিষ্ঠান প্রধানকে হুমকি-ধামকি ও ভয়ভীতি দেখিয়ে ও ক্ষমতার অপব্যবহার করে দুর্নীতির মাধ্যমে কলেজ পর্যায় অধ্যক্ষ/উপাধ্যক্ষ এবং স্কুল পর্যায় প্রধান শিক্ষক/সহকারী প্রধান শিক্ষক এবং ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারী নিয়োগ দেয়ার সুযোগ গ্রহণ করছে। এই নিয়োগে কলেজ পর্যায় অধ্যক্ষ/উপাধ্যক্ষ নিয়োগে অন্ততঃ ৫০ লাখ হতে ৬০ লাখ টাকা এবং স্কুলের প্রধান শিক্ষক/সহকারী প্রধান শিক্ষক অন্তত: ২৫ লাখ হতে ৩৫ লাখ এবং ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারী নিয়োগে ১৫ লাখ হতে ২০ লাখ টাকার অর্থ বাণিজ্যের কথা শোনা যাচ্ছে। এরপরও সরকার কলেজ পর্যায় অধ্যক্ষ/উপাধ্যক্ষ ও স্কুল পর্যায় প্রধান শিক্ষক/সহকারী প্রধান শিক্ষক এবং ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারী নিয়োগ সুপারিশে এনটিআরসিএকে সরকার দায়িত্ব প্রদান করছে না।

আবার শোনা যায় কিংবা প্রত্রিকায় দেখা যায় দুর্নীতিকে কেন্দ্র করে ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও সদস্য ক্ষমতার অপব্যবহার করে মারামারি, হত্যা-খুন-জখম, প্ররোচনা দিয়ে প্রধান শিক্ষককে পদত্যাগ কিংবা আত্মহত্যা করতে বাধ্য করছে। চলতি বছর ৪ জানুয়ারী সাতক্ষীরার শ্যামনগর উপজেলার কৈখালী এস. আর মাধ্যমিক বিদ্যাললের প্রধান শিক্ষক মোঃ আবুল বাসারকে ২০২২ সালে উক্ত বিদ্যালয়ে ০৪ (চার) জন কর্মচারী নিয়োগকে কেন্দ্র করে ওই বিদ্যালয়ের বর্তমান সভাপতি কৈখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহিমসহ বিদ্যালয়ের তিনজন অভিভাবক সদস্য এবং উক্ত বিদ্যালয়ের তিনজন সহকারী শিক্ষক মিলে পরিকল্পিতভাবে বিভিন্ন অপবাদ দিয়ে ও প্রধান শিক্ষকের বিরুদ্ধে ধর্ষনের চেষ্টা এবং টাকা আত্মসাতের মামলা দিয়ে হয়রানী করে আসছিল। সর্বোপরি এই চক্রটি বিরোধ মীমাংসার নামে ৫০ (পঞ্চাশ) লাখ টাকা দাবি করে। মোঃ আবুল বাসার উপায়হীন হয়ে ৫ (পাঁচ) লাখ টাকা সভাপতিকে প্রদান করেন। এরপরও মানসিক ও শারীরিকভাবে ভেঙ্গে পড়া প্রধান শিক্ষককে ছুটি মঞ্জুর না করে তাকে ০২ জানুয়ারী কারণ দর্শানোর নোটিশ দিয়ে চাকুরিচ্যুত করার হুমকি দেন সভাপতি আব্দুর রহিম। একপর্যায়ে মানসিক যন্ত্রণা সহ্য করতে না পেরে মানসিক ভারসাম্য হারিয়ে ফেলে প্রধান শিক্ষক মোঃ আবুল বাসার গলায় রশি দিয়ে আত্মহনন করতে বাধ্য হন।

এছাড়া সাতক্ষীরা সদর উপজেলার সাতানী শহীদ স্মৃতি ডিগ্রী কলেজের ১২টি পদে দুই কোটি টাকা নিয়োগ বাণিজ্যকে কেন্দ্র করে গভার্ণিং বডির সভাপতি সদর উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি গোলাম মোর্শেদ ও অধ্যক্ষ ফজলুর রহমান মোশা এবং শিক্ষকদের মধ্যে বিরোধ সৃষ্টি হয়। এঘটনায় মারামারি, গুলি বর্ষন, মামলা, সভাপতি ও অধ্যক্ষকে অপসারণ ইত্যাদি ঘটনা চলছে। কিন্তু এতসব ঘটনা ও অরাজকতা ঘটে চললেও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের কমিটির সদস্য কিংবা সভাপতির বিরুদ্ধে কোন আইনগত ব্যবস্থা গ্রহণ করার কথা শোনা যায়নি।

যখন সরকারি শিক্ষা প্রতিষ্ঠান সরকারের সকল নিয়ম-নীতি অনুসরণ করে শিক্ষা কর্মকাÐ পরিচালনা করছে। একই সাথে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সরকারের সকল নিয়ম-নীতি অনুসরণ করে শিক্ষা কর্মকাÐ পরিচালনা করে শিক্ষার মান উন্নয়ন করছে। ব্যবস্থাপনা কমিটি বিহীন সরকারি শিক্ষা প্রতিষ্ঠান যদি সুষ্ঠুভাবে শিক্ষা কর্মকাÐ পরিচালনা করতে পারে, তাহলে ব্যবস্থাপনা কমিটি বিহীন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান চলতে পারে না কেন ? বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতার সরকারি অংশ উত্তোলনের বিলে সভাপতির শুধুমাত্র স্বাক্ষর প্রয়োজন। এছাড়া সাধারণ কিছু সিদ্ধান্ত ছাড়া তেমন কিছুর প্রয়োজন হয় না ব্যাবস্থাপনা কমিটির সভাপতিকে।

অনেক শিক্ষা প্রতিষ্ঠানে কমিটি গঠন সংক্রান্ত বিষয়ে বছরের পর বছর মামলা চলছে। সেসব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতার সরকারি অংশ উত্তোলনের বিলে সভাপতির স্বাক্ষরের স্থলে জেলা পর্যায়ে জেলা প্রশাসক এবং উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী অফিসার স্বাক্ষর করছেন। প্রশাসনের সুষ্ঠু ব্যবস্থাপনায় সেসব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা সম্ভব হচ্ছে। কোন দুর্নীতির বিষয় সামনে আসছে না। স্বচ্ছতা ও দুর্নীতিমুক্ত হয়ে সেই প্রতিষ্ঠান গুলো চলছে।

দেশের শিক্ষা ব্যবস্থাকে আরো যুগপোযোগী করতে এবং কথিত শিক্ষা প্রতিষ্ঠানের গভার্ণিং বডি/ম্যানেজিং কমিটির করাল গ্রাস হতে রক্ষার জন্য কলেজ পর্যায় অধ্যক্ষ/উপাধ্যক্ষ ও স্কুল পর্যায় প্রধান শিক্ষক/সহকারী প্রধান শিক্ষক এবং ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারী নিয়োগ সুপারিশের জন্য এনটিআরসিএকে দায়িত্ব দেয়া বিশেষ জরুরী হয়ে পড়েছে। এছাড়াও এনটিআরসিএ কর্তৃক নিয়োগ সুপারিশের জন্য পাঠানো প্রভাষক/সহকারী শিক্ষক নিয়োগেও গভার্ণিং বডি/ম্যানেজিং কমিটির সভাপতি অর্থ বাণিজ্য করছে। এই এনটিআরসিএ কর্তৃক নিয়োগ সুপারিশ প্রাপ্তরা মেধার ভিত্তিতে নিয়োগ সুপারিশ পেয়েও সভাপতির দুর্নীতির কবল হতে মুক্তি পাচ্ছেন না। এজন্য কলেজ পর্যায় অধ্যক্ষ/উপাধ্যক্ষ ও প্রভাষক এবং স্কুল পর্যায় প্রধান শিক্ষক/সহকারী প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক এবং ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারী এনটিআরসিএ কর্তৃক সরাসরি নিয়োগ হওয়া একান্ত দরকার।

বাংলাদেশের স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষা ব্যবস্থাকে আরো যুগপোযোগী, জ্ঞানভিত্তিক, মানসম্মত এবং গতিশীল করার লক্ষ্যে জেলা এবং উপজেলা পর্যায়ের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা কমিটির হবে নির্বাচনমুক্ত। নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে গঠিত এই কথিত গভার্ণিং বডি/ম্যানেজিং কমিটির পরিবর্তে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সিভিল সার্জন, মাধ্যমিক শিক্ষা অফিসার, আইনজীবী, প্রেসক্লাব (সাংবাদিক), সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের দাতা, বিদ্যোৎসাহী এবং সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধান সমন্বয়ে একটি ১০ (দশ) সদস্য বিশিষ্ট সম্মানজনক, প্রজ্ঞাবান এবং স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত একটি “বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটি” গঠিত হবে। স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা কমিটির শিরোনাম হবে একই। পরিচালনা কমিটির শিরোনাম হবে, “বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটি (স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটি) প্রবিধানমালা-২০২৩”।

এই পরিচালনা কমিটির মেয়াদ উত্তীর্ণের মধ্যে বিশেষ কারণবশত কিংবা অনিবার্য কারণে নতুন কমিটি গঠন করতে বিলম্ব হলে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের অনুমোদনক্রমে ৩ (তিন) মাস সময় বৃদ্ধি করে নতুন পরিচালনা কমিটি গঠনের সুযোগ পাওয়া যাবে। এডহক কমিটি/বিশেষ কমিটি/নির্বাহী কমিটিসহ কোন ধরনের কমিটি গঠন করা যাবে না। তবে নতুন প্রস্তাবিত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠাকালে এই প্রস্তাবিত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটির রূপরেখা অনুসারে কমিটি গঠন করে পাঠদানের প্রাথমিক অনুমতির জন্য আবেদন করতে হবে। সেক্ষেত্রে নতুন প্রস্তাবিত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, দাতা এবং প্রতিষ্ঠান প্রধান মিলে প্রস্তাবিত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটির উল্লেখিত কর্মকর্তাদের সম্মতিক্রমে কমিটি গঠন করবেন।

জেলা পর্যায়ের (সিটি কর্পোরেশন, মেট্টোপলিটন, পৌরসভা এলাকায়) বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি হবে নি¤œরূপ। ১) সভাপতি হবেন, জেলা পর্যায়ে (সিটি কর্পোরেশন, মহানগর, মেট্টোপলিটন, পৌরসভা এলাকায়) জেলা প্রশাসক/উপ পরিচালক, স্থানীয় সরকার বিভাগ/অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা)/অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)/অতিরিক্ত জেলা প্রশাসক (সাধারণ)/অতিরিক্ত জেলা ম্যজিস্ট্রেট, এছাড়া সদস্য হবেন, ২) জেলা পুলিশ সুপার/অতিরিক্ত পুলিশ সুপার/সহকারী পুলিশ সুপার/পুলিশ সুপার মনোনিত একজন পুলিশ অফিসার, ৩) সিভিল সার্জন/ডেপুটি সিভিল সার্জন/জেলা মেডিকেল অফিসার/সিভিল সার্জন মনোনিত একজন সিনিয়র মেডিকেল অফিসার, ৪) জেলা শিক্ষা অফিসার, ৫) জেলা আইনজীবী সমিতির সভাপতি/সাধারণ সম্পাদক/জেলা আইনজীবী সমিতির সভাপতি মনোনিত একজন সিনিয়র আইনজীবী, ৬) জেলা পর্যায়ে প্রেসক্লাব সভাপতি/সাধারণ সম্পাদক/জেলা প্রেসক্লাব সভাপতি মনোনিত একজন সিনিয়র গণমাধ্যমকর্মী/সাংবাদিক সদস্য, ৭) সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, ৮) সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের দাতা, ৯) বিদ্যোৎসাহী এবং ১০) পদাধিকার বলে সদস্য সচিব থাকবেন সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধান।

উপজেলা পর্যায়ের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি হবে নি¤œরূপ। ১) সভাপতি হবেন, উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী অফিসার, এছাড়া সদস্য হবেন, ২) সংশ্লিষ্ট থানার অফিসার ইন চার্জ(ওসি)/অফিসার ইন চার্জ(তদন্ত)/সাব ইন্সপেক্টর/সহকারী সাব ইন্সপেক্টর, ৩) উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার/উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার মনোনিত একজন সিনিয়র মেডিকেল অফিসার, ৪) উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, ৫) জেলা/উপজেলা আইনজীবী সমিতির সভাপতি/সাধারণ সম্পাদক/জেলা আইনজীবী সমিতির সভাপতি মনোনিত একজন সিনিয়র আইনজীবী, ৬) উপজেলা প্রেসক্লাব সভাপতি/সাধারণ সম্পাদক/ উপজেলা প্রেসক্লাব সভাপতি মনোনিত একজন সিনিয়র গণমাধ্যমকর্মী/সাংবাদিক সদস্য, ৭) সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, ৮) সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের দাতা, ৯) বিদ্যোৎসাহী, এবং ১০) পদাধিকার বলে সদস্য সচিব থাকবেন সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধান।

এই প্রস্তাবিত জেলা এবং উপজেলা পর্যায় এই বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি গঠনের যৌক্তিকতা হলো, প্রশাসনের ক্ষেত্রে, জেলা পর্যায় জেলা প্রশাসক এবং উপজেলা পর্যায় উপজেলা নির্বাহী অফিসার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কর্মকÐে স্বচ্ছতা ও দুর্নীতিমুক্ত ভূমিকা পালন করবে। সাধারণ মানুষ এখনও প্রশাসনের ওপর অনেকাংশে ভরসা করে। পুলিশ প্রশাসনের ক্ষেত্রে, বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ব্যাপক হারে কিশোর অপরাধ, সাইবার অপরাধ, ছাত্র রাজনীতি, অপশক্তি প্রয়োগ, বিরোধ-সংঘাত ইত্যাদি ক্ষেত্রে পুলিশ প্রশাসনের বিশেষ সহযোগিতা পাওয়া সম্ভব হবে। মেডিকেল অফিসারের ক্ষেত্রে, শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের স্বাস্থ্য সচেতনতা, স্বাস্থ্য সেবা, স্বাস্থ্য নীতিমালা সম্পর্কে মেডিকেল অফিসারের সহযোগিতা পাওয়া সম্ভব হবে। শিক্ষা অফিসারের ক্ষেত্রে, জেলা শিক্ষা অফিসার/উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শিক্ষা বিষয়ে পরামর্শ, পরিদর্শন, শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন নির্দেশনা বাস্তবায়নে বিশেষ সহযোগিতা করবেন। আইনজীবীর ক্ষেত্রে, বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ব্যাপক হারে কিশোর অপরাধ, সাইবার অপরাধ, ছাত্র রাজনীতি, অপশক্তি প্রয়োগ, বিরোধ-সংঘাত এবং বিভিন্ন আইন বিষয়ে আইনজীবী বিশেষ সহযোগিতা করবেন। সাংবাদিক/গণমাধ্যমের ভূমিকার ক্ষেত্রে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনার কর্মকাÐে স্বচ্ছতা ও দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার, অপরাধ, বিরোধ-সংঘাত ও অপশক্তি প্রয়োগের বিরুদ্ধে সাংবাদিক/গণমাধ্যমের ভূমিকা থাকবে। শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতার ক্ষেত্রে, যিনি বা যারা শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠাকালে অন্যূন ১০ (দশ) লাখ টাকা নগদে অথবা চেকের মাধ্যমে কিংবা সমমূল্যের স্থাবর সম্পত্তি দান করেছেন। তাঁদের মধ্যে একজন ব্যক্তি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা সদস্য হিসাবে থাকবেন। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এককালীন (দুই বছরের জন্য) দাতা হওয়ার ক্ষেত্রে, পরিচালনা কমিটির মেয়াদ উত্তীর্ণের অন্ততঃ ৬০ (ষাট) দিন পূর্বে মফঃস্বল এলাকার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অনুকূলে নগদে বা চেকের মাধ্যমে অন্যূন ২৫ (পচিঁশ হাজার) টাকা এবং সিটি কর্পোরেশন ও মহানগর এলাকার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অনুকূলে নগদে বা চেকের মাধ্যমে ২ (দুই) লাখ টাকা অনুদান প্রদান করলে তিনি এককালীন (দুই বছরের জন্য) দাতা সদস্য হিসাবে গণ্য হবেন।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ‘আজীবন দাতা সদস্য’ হওয়ার ক্ষেত্রে, সিটি কর্পোরেশন বা মহানগর এলাকার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অনুকূলে নগদে বা চেকের মাধ্যমে ৬ (ছয়) লাখ টাকা এবং সিটি কর্পোরেশন বা মহানগর এলাকা ব্যতীত মফঃস্বল এলাকার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অনুকূলে নগদে বা চেকের মাধ্যমে ২ (দুই) লাখ টাকা অনুদান প্রদান করলে তিনি ‘আজীবন দাতা সদস্য’ হিসাবে গণ্য হবেন। বিদ্যোৎসাহীর ক্ষেত্রে, সমাজে যিনি বিদ্যার প্রসারে দীর্ঘসময় ধরে ব্যাপক অবদান রেখে আসছেন, এমন ব্যক্তিকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ‘বিদ্যোৎসাহী সদস্য’ হিসাবে মনোনিত করবেন এবং এছাড়া সংশ্লিষ্ট বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান প্রধান এই পরিচালনা কমিটির ‘সদস্য সচিব’ হিসাবে পদাধিকার বলে দায়িত্ব ও ক্ষমতা পালন করবেন।
এই প্রস্তাবিত পরিচালনা কমিটির কার্যকাল, উদ্দেশ্য এবং দায়িত্ব ও ক্ষমতা প্রদত্ত হলো ঃ

১। এই প্রস্তাবিত পরিচালনা কমিটির স্থায়িত্ব ও গঠনকাল ঃ ১) বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটি মেয়াদ হবে ০২ (দুই) বছর, ২) দুইবছর পর পর প্রতিষ্ঠান প্রধান জেলা পর্যায় জেলা প্রশাসক বা উপজেলা পর্যায় উপজেলা নির্বাহী অফিসার-এর সাথে আলোচনা করে উক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটি গঠন করবেন, ৩) সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে অনুমোদনের জন্য এই কমিটির তালিকা প্রেরণ করবেন, ৪) সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের অনুমোদনের তারিখ হতেই বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটির কার্যক্রম শুরু হবে।

২। এই প্রস্তাবিত কমিটির উদ্দেশ্য ঃ ১) সুষ্ঠুভাবে শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করা, ২) শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষা ব্যবস্থাকে আরো যুগপোযোগী, জ্ঞানভিত্তিক, মানসম্মত, গতিশীল করার লক্ষ্যে বিশেষ ও গুরুত্ত¡পূর্ণ ব্যবস্থা গ্রহণ করা, ৩) শিক্ষা ব্যবস্থাপনায় শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি করা, ঝরেপড়া (ড্রপ আউট) রোধ করা, উপস্থিতি বৃদ্ধি করা, ৪) শিক্ষার মান উন্নয়নে সহায়তা করা, শিক্ষা প্রতিষ্ঠান সুষ্ঠু ব্যবস্থাপনা, ৫) শিক্ষা ব্যবস্থাপনার ক্রটি চিহ্নিত করে তার সম্ভাব্য সমাধান নিশ্চিত করা, ৭) আন্তরিকতার মাধ্যমে ব্যবস্থাপনা কমিটি ও শিক্ষকদের দায়িত্ব ও কর্তব্য সঠিকভাবে পালনের ব্যবস্থা করা।

৩। এই প্রস্তাবিত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটির দায়িত্ব ও ক্ষমতা ঃ ১) সুষ্ঠুভাবে শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনায় প্রতিষ্ঠান প্রধানকে সার্বিক সহযোগিতা করা, ২) শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষা ব্যবস্থাকে আরো যুগপোযোগী, জ্ঞানভিত্তিক, মানসম্মত, গতিশীল করার লক্ষ্যে এবং সুষ্ঠুভাবে শিক্ষার পরিবেশ বজায় রাখতে বিশেষ ও গুরুত্ত¡পূর্ণ ব্যবস্থা গ্রহণ করা, ৩) শিক্ষা ব্যবস্থাপনায় শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি করা, ঝরেপড়া (ড্রপ আউট) রোধ করা ও উপস্থিতি বৃদ্ধি করা, ৪) শিক্ষার মান উন্নয়নে সহায়তা করা, শিক্ষা প্রতিষ্ঠান সুষ্ঠু ব্যবস্থাপনা, ৫) শিক্ষা প্রতিষ্ঠানের আয় ও তহবীল যথাযথ ব্যবহার নিশ্চিতকরণ, ৬) শিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের নিয়ত-নীতির সঠিক পালনের ব্যবস্থা করা, ৭) শিক্ষা প্রতিষ্ঠানের কোন বিশেষ ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের ক্ষেত্রে জেলা/উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার/আঞ্চলিক উপ পরিচালক/সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের সাথে আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত গ্রহণ করা, ৮) শিক্ষা প্রতিষ্ঠান সংক্রান্ত কোন বিশেষ ও গুরুত্বপূর্ণ কাজে ক্ষমতার অপব্যবহার করা যাবে না কিংবা একক কোন সিদ্ধান্ত গ্রহণ করা যাবে না, সকল সিদ্ধান্ত প্রতিষ্ঠান প্রধানের সাথে আলোচনা সাপেক্ষে গ্রহণ করতে হবে, ৯) শিক্ষা প্রতিষ্ঠানের কোন শিক্ষক-কর্মচারী কোন শৃঙ্খলাভঙ্গ কিংবা অপরাধ সংঘটিত করলে শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর, কারিগরী শিক্ষা অধিদপ্তর, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, মাদ্রসা শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড, আঞ্চলিক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, জেলা শিক্ষা কার্যালয় ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কার্যালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করতে হবে। কোন অবস্থায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটি এসব বিষয়ের কোন প্রকার সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে না, কিংবা ক্ষমতার অপব্যবহার করে কোন অবস্থায় বা কারণে অকারণে শিক্ষক-কর্মচারীকে শাস্তি প্রদান/সাময়িক বরখাস্ত/অপসারণ/পদত্যাগ করতে বাধ্য করা/স্থায়ীভাবে বরখাস্ত কিংবা চাকরিচ্যুত করতে পারবে না, ১০) প্রতিষ্ঠান প্রধান কর্তৃক প্রণয়নকৃত বার্ষিক বাজেট এবং হিসাব অনুমোদন করবে, ১১) প্রতিষ্ঠান প্রধান কর্তৃক প্রণয়নকৃত বার্ষিক প্রতিবেদন প্রকাশের ব্যবস্থা গ্রহণ করবে, ১২) শিক্ষা বোর্ড এবং সরকার কর্তৃক জারীকৃত সকল আদেশ-নির্দেশ পালন করবে, ১৩) শিক্ষা বোর্ড এবং সরকার কর্তৃক সময় সময় জারীকৃত অর্পিত অন্যান্য দায়িত্ব পালন করবে।

৪। প্রতিষ্ঠান প্রধান বা সদস্য সচিব-এর দায়িত্ব ও ক্ষমতা ঃ ১) প্রতিষ্ঠান প্রধান বা সদস্য সচিব শিক্ষা প্রতিষ্ঠানের কার্য নির্বাহী প্রধান, ২) প্রতিষ্ঠান প্রধান সকল প্রকার প্রশাসনিক দায়িত্ব ও ক্ষমতা পালন এবং শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করবেন, ৩) শিক্ষা ব্যবস্থাকে যুগপোযোগী, জ্ঞানভিত্তিক, মানসম্মত, গতিশীল করা এবং শিক্ষার পরিবেশ বজায় রাখতে বিশেষ ও গুরুত্ত¡পূর্ণ ব্যবস্থা গ্রহণ করবেন, ৪) শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি করা, ঝরেপড়া (ড্রপ আউট) রোধ করা, উপস্থিতি বৃদ্ধি করা এবং পিছিয়ে পড়া শিক্ষার্থীদের চিহ্নিত করে তাদের প্রতি অধিকতর যত্নবান (অতিরিক্ত ক্লাশ, আসন পুনর্বিন্যাস, অভিভাবক সম্পৃক্তকরণ ইত্যাদির মাধ্যমে) হবেন, ৫) কাঙ্খিত শিক্ষার মান উন্নয়ন করা, শিক্ষা পদ্ধতির মান ও পরীক্ষার ফলাফলকে আরো নিবিড়ভাবে পর্যবেক্ষণের মাধ্যমে শিক্ষক, শিক্ষার্থী ও পাঠের মান উন্নয়নে গুরুত্বপুর্ন দায়িত্ব ও ভূমিকা পালন করবেন, ৬) বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমিক বিষয়ে সকল প্রকার দায়িত্ব ও ক্ষমতা পালন করবেন, ৭) সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড এবং সরকার কর্তৃক জারীকৃত সকল আদেশ-নির্দেশ পালন করবেন, ৮) সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড এবং সরকার কর্তৃক সময় সময় জারীকৃত অর্পিত অন্যান্য দায়িত্ব পালন করবেন, ৯) শিক্ষক-কর্মচারীদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণের ব্যবস্থা করবেন, ১০) প্রতিমাসে এক বা একাধিক বার শিক্ষক-কর্মচারীদের সমন্বয়ে উল্লেখিত বিষয় উন্নয়নের জন্য আভ্যন্তরীণ সভা, মতবিনিময় সভা ও নির্দেশনা প্রদান করবেন, ১১) শিক্ষা প্রতিষ্ঠানের আয় ও তহবীল যথাযথ ব্যবহার নিশ্চিতকরণ করবেন, ১২) শিক্ষার্থীদের বেতনসহ অন্যান্য আয় প্রতিদিনেই সংশ্লিষ্ট ব্যাংকে জমা রাখার ব্যবস্থা করবেন, ১৩) প্রতিমাসের আয় ও খরচের হিসাব বিবরণী প্রস্তুত করবেন, ১৪) বার্ষিক বাজেট এবং হিসাব প্রতিবেদন প্রস্তুত করবেন, ১৫) বার্ষিক প্রতিবেদন প্রণয়ন এবং প্রকাশের ব্যবস্থা গ্রহণ করবেন, ১৬) শিক্ষক-কর্মচারীদের সকল প্রকার ছুটি মঞ্জুর করবেন, ১৭) প্রতিষ্ঠানের তহবীল ও সম্পত্তির দলিল সংরক্ষণ করবেন, ১৮) শিক্ষক-কর্মচারীদের সঠিক সময়ে উপস্থিতি নিশ্চিতকরণ এবং এবিষয়ে জবারদিহিতা গ্রহণ ও নিয়মিত পাঠদানের ব্যবস্থা, তদারকী বা সুপারভিশন করবেন, ১৯) শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি নবায়নে ব্যবস্থা করবেন, ২০) শিক্ষা প্রতিষ্ঠানে একীভূত শিক্ষা কার্যক্রম গুরুত্ব সহকারে বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ করবেন। এজন্য অটিজম, শারীরিক ও মানসিকসহ বিভিন্ন প্রকার প্রতিবন্ধিতার শিকার শিক্ষার্থীদের একীভূত শিক্ষার ব্যবস্থা করবেন।

লেখক-
মানবাধিকার গবেষক ও নির্বাহী পরিচালক, নিজ অধিকার, সাতক্ষীরা।
মোবাইল-০১৭১৫ ৪৮৪৮৯৮

একই রকম সংবাদ সমূহ

প্রচন্ড তাপদাহে সকল শিক্ষাপ্রতিষ্ঠান এক সপ্তাহের বন্ধ ঘোষণা

সারা দেশের ওপর দিয়ে চলমান তাপদাহ ও আবহাওয়া দপ্তরের সতর্কতা জারির পরিপ্রেক্ষিতেবিস্তারিত পড়ুন

ইবি শিক্ষক কোয়ার্টার থেকে ২ চোর আটক

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষক কোয়ার্টারে চুরি করতে এসে সিকিউরিটি ইনচার্জের হাতে ধরাবিস্তারিত পড়ুন

কলারোয়ায় তীব্র গরমে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর দাবি

সারাদেশে যখন তিন দিনের জন্য হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস। ঠিকবিস্তারিত পড়ুন

  • কলারোয়া মাধ্যমিক শিক্ষক-কর্মচারী কল্যাণ সমবায় সমিতির নির্বাচন ২২ এপ্রিল
  • বুয়েট শিক্ষার্থী রাব্বিকে হলের সিট ফিরিয়ে দেওয়ার নির্দেশ হাইকোর্টের
  • বিদায়ের পথে রমজান; প্রাপ্তি ও প্রত্যাশা
  • ১০ দেশে অল্প খরচে পড়তে পারেন বাংলাদেশি শিক্ষার্থীরা
  • এমপিওভুক্ত শিক্ষকদের বদলির ব্যবস্থা চালুর উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়
  • আশাশুনিতে কলেজ পড়ুয়া ছাত্রের হাত ধরে স্কুল ছাত্রীর অজানার উদ্দেশ্যে পাড়ি
  • ৪৪তম বিসিএস লিখিত পরীক্ষার ফল প্রকাশ
  • সামেক ছাত্রলীগের দু’গ্রুপের অপ্রীতিকর ঘটনা: আহত রায়হানের চিকিৎসার খোঁজ নিলেন দুই এমপি স্বপন ও সেঁজুতি
  • সাতক্ষীরা মেডিকেল কলেজের শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ
  • বুয়েটে ছাত্রলীগের কমিটি নিয়ে পরিকল্পনা জানালেন সভাপতি সাদ্দাম
  • এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ
  • যশোর বিপ্রবি সাংবাদিক সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত