বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১২, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

রাষ্ট্র সংস্কারে অর্ন্তবর্তীকালিন সরকার কে ২৪ দফা প্রস্তাবনা দিল বাংলাদেশ কংগ্রেস

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্র সংস্কারে অন্তর্বর্তীকালিন সরকার কে ২৪ দফা প্রস্তাবনা দিয়েছে বাংলাদেশ কংগ্রেস। শনিবার(১৭ আগস্ট) সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে উন্মুক্ত সংবাদ সম্মেলনের মাধ্যমে
দলের  চেয়ারম্যান এ্যাডঃ কাজী রেজাউল হোসেন ২৪ দফা প্রস্তাবনা পাঠ করেন।

২৪ দফা প্রস্তাবনা: (১) নতুন নির্বাচন কমিশন আইন ও বিধি প্রণয়ন করতে হবে (২) বিসিএস ক্যাডারদের সমমানে নির্বাচন কর্মকর্তা নিয়োগ দিতে হবে এবং তাদের মধ্য থেকে ধারাবাহিক পদোন্নতির মাধ্যমে নির্বাচন কমিশনার নিয়োগ করতে হবে। (৩) নির্বাচন কমিশনের নিজস্ব বিধি দ্বারা কমিশনের সকল নিয়োগ, বদলী ও পদোন্নতি পরিচালিত করতে হবে। (৪) নির্বাচন কমিশনকে স্বাধীন, নিরপেক্ষ ও শক্তিশালী এবং নির্বাহী বিভাগের কর্তৃত্বমুক্ত করতে হবে। (৫) জেলা প্রশাসকদের পরিবর্তে জেলা নির্বাচন কর্মকর্তাদেরকে রিটার্নিং অফিসার এবং উপজেলা নির্বাচন কর্মকর্তাদেরকে সহকারী রিটার্নিং অফিসার নিয়োগ করতে হবে। (৬) অবাধ, সুষ্ঠ, নিরপেক্ষ ও অংশগ্রহনমূলক নির্বাচনের পরিবেশ সৃষ্টি করে নির্বাচন দিতে হবে। (৭) বিচার বিভাগকে সম্পূর্ণ দুর্নীতিমুক্ত, স্বাধীন ও রাজনৈতিক প্রভাবমুক্ত রাখতে হবে। (৮) সংবিধান সংশোধন সাপেক্ষে আলাদা বিধি প্রণয়ন করে উচ্চ ও নিম্ন অলাদতে পেশাগত দক্ষতা, সততা, নিষ্ঠা ও যোগ্যতার ভিত্তিতে বিচারক/বিচারপতি ও আইন কর্মকর্তা নিয়োগ করতে হবে। (৯) নিয়োগ/পদোন্নতির ক্ষেত্রে জেষ্ঠ্যতার ব্যত্যয় বন্ধ করতে হবে। (১০) ইউনিয়ন পর্যায় থেকে প্রশাসনিক স্তর বিন্যাস ও সার্বিক বিকেন্দ্রীকরণ করতে হবে। (১১) অবৈধভাবে অর্জিত যে কোন সম্পদ রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করতে হবে। (১২) সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী, পুলিশ, আনসার-ভিডিপি, র‍্যাবসহ সকল বাহিনীকে রাষ্ট্রপতির অধীনে স্বাধীন প্রতিষ্ঠানে পরিণত করতে হবে এবং স্ব স্ব চাকুরি বিধি দ্বারা নিয়োগ, বদলী ও পদোন্নতি পরিচালিত হতে হবে। (১৩) কোন ব্যক্তি দুই বারের অধিক রাষ্ট্রপ্রধান বা সরকার প্রধান থাকতে পারবেন না। (১৪) দুর্নীতি দমন কমিশনকে স্বাধীন, নিরপেক্ষ ও শক্তিশালী করতে হবে। (১৫) সংবিধান সংশোধন সাপেক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতার ভারসাম্য আনতে হবে। (১৬) ভুয়া মুক্তিযোদ্ধাদেরকে বাদ দিয়ে প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা করতে হবে। (১৭) অধ্যাদেশের মাধ্যমে সংবিধান সংশোধন এবং অন্যান্য আইন প্রণয়নের ক্ষেত্রে নিবন্ধিত রাজনৈতিক দলসমূহের মতামত গ্রহন করতে হবে। (১৮) সরকারী, আধা সরকারী ও শ্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে ট্রেড ইউনিয়নগুলোকে রাজনৈতিক প্রভাবমুক্ত করতে হবে।(১৯) সরকারকে অবগত না করে বিদেশে কোন সম্পদ করলে বা গচ্ছিত রাখলে সমপরিমাণ অর্থ জরিমানার বিধান করতে হবে। (২০) ঋণখেলাপী ও ঋণজালিয়াতীসহ ব্যাংকিং খাতের সব ধরণের অনিয়ম ও দুর্নীতিবোধে উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে ব্যাংক মনিটরিং কর্মকর্তা নিয়োগ দিতে হবে। (২১) ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানে পরিচালনা পর্ষদ গঠনে রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ করতে হবে। (২২) শিক্ষা বাবস্থার আমূল পরিবর্তন আনতে হবে এবং কর্মমুখী শিক্ষার প্রসার ঘটাতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে রাজনীতি নিষিদ্ধ করতে হবে। (২৩) ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে জাতীয় মানের শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থা নিশ্চিত করতে হবে। (২৪) চিকিৎসা ক্ষেত্রে বিদেশগামীতা রোধে কার্যকর ব্যবস্থা গ্রহন করতে হবে এবং সকল প্রকার চিকিৎসা সেবা ও ওষুধের মান বৃদ্ধি ও মূল্য কমাতে হবে।

এসময় বাংলাদেশ কংগ্রেসের মহাসচিব এ্যাডঃ মোঃ ইয়ারুল ইসলাম,যুগ্ম- মহাসচিব এ্যাডঃ মোঃ মিজানুর রহমান, ন্যাশনাল সিনেট সদস্য শাহজাহান হোসেন, এ্যাডঃ দোবদাস সরকার, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক এ্যাডঃ আব্দুর রউফ খান, দপ্তর সম্পাদক মোঃ তুষার রহমান, সমাজ সেবা ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক সম্পাদক এ্যাডঃ মোঃ মাইনুল ইসলাম, বন্দর ও যোগাযোগ বিষয়ক সম্পাদক আজিজুল হক সুমন, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক এ্যাড. সাইফুল ইসলাম ফুয়াদ, সদস্য সাহাবুল ইসলাম,শ্রমিক কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাহী সদস্য সেলিম রেজা বাচ্চু প্রমূখ উপস্থিত ছিলেন।

একই রকম সংবাদ সমূহ

ভালো সম্পর্ক ছাড়া বাংলাদেশ-ভারতের গত্যন্তর নেই: ডয়চে ভেলেকে ড. ইউনূস

‘ভারত আমাদের প্রতিবেশী এবং আমাদের একমাত্র প্রতিবেশী বলা যায়। কারণ, চারদিক থেকেইবিস্তারিত পড়ুন

বাংলাদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নিলো যুক্তরাষ্ট্র, সতর্কতা বহাল

বাংলাদেশের ওপর থাকা ভ্রমণ সতর্কতা নির্দেশনায় পরিবর্তন এনেছে যুক্তরাষ্ট্র। সবশেষ জুলাই মাসেরবিস্তারিত পড়ুন

আগামি ১০০ দিনের মধ্যে গণমাধ্যমকর্মী আইন প্রণয়নের উদ্যোগ: তথ্য উপদেষ্টা

আগামি ১০০ দিনের মধ্যে গণমাধ্যমকর্মী (চাকরির শর্তাবলি) আইন প্রণয়নের উদ্যোগ নেওয়া হবেবিস্তারিত পড়ুন

  • প্রয়োজনীয় সংস্কার শেষে অন্তর্বর্তী সরকার দ্রুত নির্বাচনের দিকে যাবে, আশা মির্জা ফখরুলের
  • সাড়ে চার বছরে ৪৭৯ দিন হাসপাতালে খালেদা জিয়া
  • সাবেক অর্থমন্ত্রী কিবরিয়া হত্যা মামলায় বাবরের জামিন
  • লেফটেন্যান্ট জেনারেল মজিবুর বরখাস্ত ও সাইফুল বাধ্যতামূলক অবসরে
  • ৭ দিনের রিমান্ডে ডিএমপির সাবেক কমিশনার আছাদুজ্জামান মিয়া
  • ১৪ সেপ্টেম্বর গণ-অভ্যুত্থানের শহিদদের স্মরণসভা হচ্ছে না
  • ড. ইউনূসের সভাপতিত্বে উপদেষ্টা পরিষদের বৈঠক অনুষ্ঠিত
  • তিন সপ্তাহের মধ্যে বিদ্যুতের বর্তমান অবস্থার উন্নতি হবে- বিদ্যুৎ-জ্বালানি উপদেষ্টা
  • গণহত্যা স্মৃতি ফাউন্ডেশনে সবার দান চাইলেন প্রধান উপদেষ্টা
  • রূপপুর প্রকল্পে দুর্নীতি হয়নি: রোসাটম
  • আগামী বাংলাদেশ গঠনে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে : আমির খসরু
  • দেশে উগ্রবাদ ছড়াচ্ছে বলে অপপ্রচার চালাচ্ছে কিছু অপশক্তি: র‍্যাব