সোমবার, মে ৬, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

কলারোয়ার দেয়াড়ায় ভূমিদস্যুর কবলে অসহায় পরিবার, আদালতে মামলা

কলারোয়ার দেয়াড়া গ্রামের প্রভাবশালী ভূমিদস্যু আব্দুল লতিফ, একই গ্রামের অসহায় দরিদ্র মৃত এন্তাজ আলী ও দীন মোহাম্মদের ৮৩শতক জমি জোরপূর্বক ১৯বছর ধরে ভোগদখল করে চাষাবাদ করছে বলে অভিযোগ উঠেছে। এঘটনায় মৃত এন্তাজ আলীর স্ত্রী আলেয়া খাতুন বাদী হয়ে সাতক্ষীরা আমলী আদালতে মামলা দায়ের করেছেন।

মামলার বিবরণ থেকে নেওয়া ও বাদী আলেয়া খাতুন জানিয়েছেন- জমির মালিক এন্তাজ আলী ও দীন মোহাম্মদ। এদের কাছ থেকে বিগত ২০০১ সালে ঘের করে মাছ চাষ করার জন্য আব্দুল লতিফ বাৎসরিক ২৬ হাজার টাকা চুক্তি করে লীজ গ্রহণ করে। এরপর এক বছর জমি লীজের ২৬ হাজার টাকা সময়মত পরিশোধ করলেও, তারপর থেকে জমি লীজের টাকা আব্দুল লতিফ দেয়না। আব্দুল লতিফের কাছে টাকা চাইলে, সে বিভিন্ন তালবাহানা শুরু করে। এক পর্যায় টাকাও দেয়না, জমিও ফেরত দেয়না। এরপর জমির মালিকেরা জমির উপর গেলে, প্রভাবশালী আব্দুল লতিফ তার লোকজন দিয়ে তাদের বিভিন্ন হুমকি-ধামকি এমনকি মারপিট করে জমির উপর থেকে তাড়িয়ে দেয়।

এরপর থেকে জমি লীজের টাকা এবং জমি ফেরত পেতে ও মারপিটের বিচার চেয়ে জমির মালিকেরা গ্রামের মাতব্বরদের দ্বারে দ্বারে যায়। ঘটনাশুনে মাতব্বরেরা বিচার সভা বসালে আব্দুল লতিফ অনেক সময় হাজির হয় না। আবার হাজির হলেও, সময় দাবী করে বিভিন্নভাবে হয়রানি করে জমির মালিকদের। এরমধ্যে প্রভাবশালী আব্দুল লতিফ কর্তৃক এহেন হয়রানির শিকার এন্তাজ আলী জমি ও টাকার দুঃচিন্তায় বিগত ০৬/৯/২০১৯ সালে স্ট্রোক করে মারা যান। এরপর দীর্ঘ ১৯ বছরের জমি লীজের টাকা ও জমি ফেরত না পেয়ে বিগত ২৮/২/২০২১ তারিখে সাতক্ষীরা আমলী আদালত নম্বর-০৪ এ দেয়াড়া গ্রামের মৃত মকবুল দফাদারের ছেলে আব্দুল লতিফ (৬৪), আব্দুল ওহাব (৬৬), আব্দুস ছামাদ (৬১) এবং আব্দুল লতিফ দফাদারের ছেলে জাকির হোসেন (৩২) এর নামে মামলা দায়ের করা হয়। যার নং- সিআর ৬১/২১ কলারোয়া।

এ মামলার ৫ নম্বর স্বাক্ষী মৃত নূরুল ইসলামের ছেলে শফিকুল ইসলাম জানান- কলারোয়া উপজেলার দেয়াড়া মৌজার ৩৫০২ নম্বর খতিয়ানের ২১ নম্বর দাগের ৮৩শতক ডাঙ্গা জমির মালিক দেয়াড়া মাঠপাড়া গ্রামের মৃত ইয়ার আলীর গাজীর ছেলে এন্তাজ আলী ও দীন মোহাম্মদ। এরা দুই ভাই একই গ্রামের মৃত মকবুল দফাদারের ছেলে আব্দুস ছামাদ ও আব্দুল ওহাবের কাছ থেকে ১৯৯৪ সালে ওই জমি ক্রয় করে। এরপর ২০০১ সালে ওই জমি প্রভাবশালী আব্দুল লতিফ নাম মাত্র লীজ নিয়ে অসহায় দরিদ্র এন্তাজ আলী ও দীন মোহাম্মদদের ফাঁকি দিয়ে বীরদর্পে ভোগদখল করে চাষাবাদ করছে। এছাড়াও এই আব্দুল লতিফ স্থানীয় এক জনপ্রতিনিধির ছত্রছায়ায় থেকে জমি দখল, অসহায় মানুষের হয়রানিসহ বিভিন্ন অপকর্ম করে যাচ্ছে।

তিনি আরো জানান- মৃত এন্তাজ আলীর স্ত্রী ও তার স্বজনেরা শনিবার (২২ জানুয়ারি-২০২২) সকালে ওই জমির উপর গেলে প্রভাবশালী আব্দুল লতিফ ও তার লোকজন লাঠিসোটা দিয়ে মারপিট হুমকি দিয়ে তাড়াকরে এবং বিভিন্ন হুমকি-ধামকি দেয়।

স্থানীয় ইউপি সদস্য মোঃ রাশেদুজ্জামান বলেন- কাগজপত্র অনুযায়ী ক্রয়সূত্রে ওই জমির মালিক এন্তাজ আলী ও দীন মোহাম্মদ। এদের এই জমি জোরজুলুম করে খাচ্ছে আব্দুল লতিফ। শুধু এই না, এই জমির পাশের একই দাগের প্রায় ৫/৬ বিঘা জমি জোরপূর্বক দখল করে চাষাবাদ করে খাচ্ছে। মামলা যেহেতু হয়েছে, সেক্ষেত্রে বিচারতো হবে। আমরা সঠিক বিচার চাই।
বর্তমানে মৃত এন্তাজ আলীর স্ত্রী আলেয়া খাতুন বিচার চেয়ে দ্বারে দ্বারে ঘুরছে এবং অত্যান্ত মানবেতর জীবন-যাপন করছে।

একই রকম সংবাদ সমূহ

কলারোয়ায় আ.লীগ নেতার নির্বাচনী সভায় ভোট চাইলেন বিএনপি নেতা!

সাতক্ষীরার কলারোয়ায় আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী আওয়ামী লীগ নেতা আমিনুলবিস্তারিত পড়ুন

মানবিক কলারোয়া গড়ার প্রত্যয়ে লাল্টু-খুকু-ইমরান পরিষদের নির্বাচনী সভা

আগামিতে মানবিক ও সুস্থ ধারার কলারোয়া উপজেলা গড়ার প্রত্যয়ে নির্বাচনী কর্মী সমাবেশবিস্তারিত পড়ুন

কলারোয়ার চান্দুড়িয়ায় লাল্টু-ইমরান-খুকুর পক্ষে নির্বাচনী সভা

কলারোয়ার সীমান্তবর্তী চন্দনপুর ইউনিয়নের চান্দুড়িয়া বাজারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী আলতাফ হোসেন লাল্টুবিস্তারিত পড়ুন

  • সাতক্ষীরার উন্নয়নে পাঁচ এমপিকে এক টেবিলে বসার আহবান নাগরিক কমিটির
  • কলারোয়ায় প্রচন্ড গরমে খামারে খামারে মুরগীর মৃত্যু, আতংকিত পোল্ট্রি খামারীরা
  • কলারোয়ার অপরূপ পুরাকীর্তি শ্যামসুন্দর মঠ-মন্দির, সংরক্ষণে নেই কার্যকরী উদ্যোগ
  • কলারোয়ায় তৃষ্ণার্তদের মাঝে শরবত ও পানি বিতরণ করলো ‘মানবতার কল্যাণে আমরা ফাউন্ডেশন’
  • কলারোয়া উপজেলা পরিষদ নির্বাচনে ৯ প্রার্থীর মনোনয়নপত্র জমা
  • হিট ষ্ট্রোকে আতঙ্কে আছেন কলারোয়ার পোল্ট্রি খামারীরা
  • কলারোয়ায় ক্লাইমেট- স্মার্ট প্রযুক্তির মাধ্যমে কৃষিতে পরিকল্পনা প্রনয়ণ ও মূল্যায়ন কর্মশালা
  • ৮ মাস বন্ধ কলারোয়ার বেত্রবতী সেতু নির্মাণ কাজ, ভাঙা সেতু দিয়ে ঝুঁকিতে পারাপার
  • একই দিনে কলারোয়ার দেয়াড়া হাইস্কুলে প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকের যোগদান
  • কলারোয়ায় কৃষির জলবায়ু পরিবর্তন প্রকল্পের কর্মশালা
  • কলারোয়ায় আস্থা প্রকল্পের যুব ফোরামের ত্রৈমাসিক সভা
  • ‘কলারোয়ায় শুদ্ধাচার ও ভদ্র রাজনীতির সূচনা করতে চাই’: স্বপন এমপি