সোমবার, এপ্রিল ১২, ২০২১

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

তালায় খড়কাটা মেশিন বিতরণ

সাতক্ষীরা তালায় সামাজিক দূরত্ব বজায় রেখে ৪০ জন সিআইজি (কমন ইন্টারেষ্ট গ্রুপ) সদস্যর মাঝে খড়কাটা মেশিন বিতরণ করা হয়েছে।

প্রাণিসম্পদ অধিদপ্তরের এনএটিপি-২ এর আওতায় রবিবার (৪ এপ্রিল) বিকালে পাঁচরোখি গাভী পালনকারী সিআইজি সদস্যদের মাঝে ২০টি মেশিন উপজেলা প্রাণিসম্পদ অফিস চত্বরে বিতরণ করা হয়।

এছাড়া হরিহরনগর গাভী পালনকারী সিআইজি সদস্যদের মাঝে ২০ টি মেশিন বিতরণ করা হয়।

মেশিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার।

উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডাঃ সন্জয় বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তালা উপজেলা নির্বাহী অফিসার মোঃ তারিফ-উল-হাসান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সরদার মশিয়ার রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান মুরশিদ পারভীন পাঁপড়ী প্রমুখ।

এ সময় উপকারভোগি সিআইজি সদস্য ছাড়াও প্রাণিসম্পদ অফিসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
##

প্রকৃত মৎসজীবিরা জলমহল ইজারা বঞ্চিত হওয়ার আশংকায়

সাতক্ষীরা তালা উপজেলার বিভিন্ন জলমহল ইজারা নিয়ে অবৈধ তদ্ববিরের কারণে প্রকৃত মৎসজীবিরা ইজারা বঞ্চিত হওয়ার আশংকায় রয়েছে। বেশীরভাগ ক্ষেত্রে প্রভাবশালী অ-মৎস্যজীবিদের সমন্বয়ে গঠিত সমিতির দখলে চলে যাচ্ছে জলমহল গুলি। বিষয়টি নিয়ে প্রতিবছর ভুক্তভোগীরা বিভিন্ন দপ্তরে অভিযোগ জানালেও দৌরাত্ব থামেনি অ-মৎস্যজীবিদের।
সম্প্রতি তালা উপজেলার হরিহর নগর মৌজার পাকুড়িয়া নদী (বদ্ধ) জলমহালের নাম উল্লেখ করা হয়। নিয়মানুযায়ী আবেদন পত্র সংগ্রহ ও জমা দেন “শাহপুর মৎসজীবি সমবায় সমিতি লিঃ”, যা ১৯৭৮ সালে প্রতিষ্ঠিত, নিবন্ধিত এবং অদ্যাবধি শতভাগ সরকারী জলমহাল ব্যবস্থাপনা নীতিমালা অনুসরণ করে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে।
এছাড়া “কপোতাক্ষ মৎসজীবি সমবায় সমিতি” ও “দক্ষিন শাহপুর পূর্ব পাড়া মৎসজীবি সমবায় সমিতি” ও সিডিউল জমা দেন। কিন্তু মৎসজীবি নয়, জেলে নিবন্ধন ও পরিচয় পত্র প্রদান প্রকল্পের কোন নিবন্ধন কার্ডও নেই এমন এমন একটি সংগঠন দক্ষিন শাহপুর পূর্ব পাড়া মৎসজীবি সমবায় সমিতি তারই অনুকুলে তদ্ববির চলায় হতাশ হয়ে পড়েছেন বংশানুক্রমের মৎস্যজীবিরা।
ভুক্তভোগী শাহপুর মৎসজীবি সমবায় সমিতির সভাপতি নগেন মন্ডল জানান, গত ২৩ মার্চ’২১ (৯ চৈত্র’২৭) জেলা প্রশাসক, সাতক্ষীরা মহোদয় ৩১.৪৪.৮৭০০.০০৬.১০.০০৪.২১-৭৬২ নং স্মারকে সাতক্ষীরা জেলার ৫ টি জলমহালের জন্য পত্রিকার মাধ্যমে ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করেন।
২৪ মার্চ দৈনিক পত্রদূত পত্রিকায় প্রকাশিত ঐ বিজ্ঞপ্তিতে উল্লেখ্য যে, দক্ষিন শাহপুর পূর্ব পাড়া মৎসজীবি সমবায় সমিতির সদস্যদের অধিকাংশই মৎসজীবি নয়, তাদের জেলে নিবন্ধন ও পরিচয় পত্র প্রদান প্রকল্পের কোন নিবন্ধন কার্ডও নেই। দক্ষিন শাহপুর পূর্ব পাড়া মৎসজীবি সমবায় সমিতির বিরুদ্ধে শালিখা নদী জলমহাল ইজারার টাকা খেলাপি ও সার্টিফিকেট মামলা রয়েছে, যা জলমহাল ইজারা পাবার ক্ষেত্রে ১৩ নং শর্তের পরিপন্থী। এছাড়াও কপোতাক্ষ মৎসজীবি সমবায় সমিতি, দক্ষিন শাহপুর মৎসজীবি সমবায় সমিতি এবং পাকুড়িয়া মৎসজীবি সমবায় সমিতির বিরুদ্ধে সাতক্ষীরা সহকরী জজ (তালা) আদালতে জালিয়াতির অভিযোগে মামলা (দেং-১৯/২০১৯) রয়েছে। উক্ত মামলায় বাদী দরখাস্ত না-মঞ্জুর করিলে এপিপি পক্ষ মিস আপিল ২৯/২০ মোকদ্দমা দাখিল করেন। শুনানী অন্তে ৩/২/২১ পর্যন্ত ঐ সমিতিগুলোর কার্যক্রম স্থগিত করেন আদালত, যা পরবর্তিতে ২৪/৪/২১ তারিখ পর্যন্ত বৃদ্ধি করেন।
এদিকে সমিতির প্রাক্তন সভাপতি নিমাই সরকার ও অন্তর্বর্তিকালীন সভাপতি নগেন মন্ডল জানান, শাহপুর মৎসজীবি সমবায় সমিতি সর্বোচ্চ ইজারা মুল্যে সিডিউল জমা দিলেও অনিয়ম, দুর্নীতির দায়ে সরকারী চাকরী থেকে বরখাস্ত হওয়া, দালালী ও প্রতারণার মাধ্যমে কোটিপতি বনে যাওয়া তালার হরিহর নগর গ্রামের জনৈক মেহেদি হাসান বাবু মোটা অংকের টাকার বিনিময়ে দক্ষিন শাহপুর পূর্ব পাড়া মৎসজীবি সমবায় সমিতিকে ইজারা পাইয়ে দেবার জন্য জোর তদবীর অব্যাহত রেখেছেন বলে জানান ভুক্তভোগী শাহপুর মৎসজীবি সমবায় সমিতির সদস্যবৃন্দ।
বিষয়টি ভুক্তভোগী এলাকাবাসী সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

একই রকম সংবাদ সমূহ

করোনা উপসর্গে সাতক্ষীরা মেডিকেলে আরো এক ব্যক্তির মৃত্যু

করোনার উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। রবিবারবিস্তারিত পড়ুন

তালার যুবক ইয়াবাসহ পাইকগাছায় গ্রেপ্তার

খুলনা জেলা ডিবি পুলিশের বিশেষ অভিযানে পাইকগাছা থানা এলাকা হতে ২০ পিসবিস্তারিত পড়ুন

দায়িত্বের আড়াই বছর পূর্তিতে সাতক্ষীরা জেলা প্রশাসকের খোলা চিঠি

সাতক্ষীরা জেলাবাসীর উদ্দেশ্যে জেলা প্রশাসক (ডিসি) এস এম মোস্তফা কামাল খোলা চিঠিবিস্তারিত পড়ুন

  • পাটকেলঘাটার তৈলকুপী গ্রামে দারুস সালাম জামে মসজিদের ভিত্তি স্থাপনা উদ্বোধন
  • তালায় ভ্রাম্যমান দুধ, ডিম ও মাংস বিক্রয় কেন্দ্রের উদ্বোধন
  • লকডাউনে তালায় প্রশাসন মাঠে : দ্বিতীয় দিনে ৩০ হাজার টাকা জরিমানা
  • তালায় লকডাউনের প্রথম দিনে ১৮টি মামলা ২৫ হাজার টাকা জরিমানা
  • তালায় এক চিকিৎসক করোনায় আক্রান্ত
  • সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদকের ফুফুর মৃত্যুতে শোক
  • তালায় সামাজিক দূরত্ব না মানায় জরিমানা || করোনা মোকাবেলায় মতবিনিময় সভা
  • করোনা উপসর্গে সাতক্ষীরা মেডিকেলে দুই ব্যক্তির মৃত্যু
  • করোনা সতর্কতায় বিভিন্ন নির্দেশনা দিয়ে সাতক্ষীরা জেলা ম্যাজিস্ট্রেটের জরুরি গণবিজ্ঞপ্তি
  • তালায় অপহরণের দুই দিন পর একাদশ শ্রেণীর ছাত্রী উদ্ধার
  • তালার প্রয়াত সাংবাদিক নুর আলীর ২১তম মৃত্যু বার্ষিকী
  • error: Content is protected !!