শুক্রবার, অক্টোবর ৭, ২০২২

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

যুদ্ধবিধস্ত লিবিয়ায় অসহায় কারাবন্দি প্রবাসীদের পাশে বাংলাদেশ ওয়েলফেয়ার সোসাইটি

করোনা সংকটে লকডাউন গোটা বিশ্ব, লকডাউন আকাশ সিমা পর্যন্ত। ক্ষণে ক্ষণে রাজপথ শিথিলতার সাথে কয়েক মাস ধরে স্থবির হয়ে পড়েছে সারা দেশের আকাশ পথে যাতায়াত ব্যবস্থা। কয়েকটি দেশের ফ্লাইটের আংশিক খবর পাওয়া গেলেও কার্যকর খুবই কমের কারণে লকডাউনে বিভিন্ন দেশের মানুষ। সবচেয়ে অসহায় জীবন যাপন করেছেন বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসী বাংলাদেশীরা। কেউবা বেকার অবস্থায় বাসায় পড়ে রয়েছে, কেউবা নানা সমস্যায় কারাগারে জীবন যাপন করেছেন।
প্রবাসের নরক যন্ত্রণার মাঝে প্রবাসীরা ইচ্ছা করলেও কোনো দেশ থেকে বাংলাদেশে ফিরতে পারছেন না লকডাউনে ইয়ারপোর্ট বন্ধ থাকার কারণে। অনেকেই বাংলাদেশ থেকেও বিভিন্ন দেশে ফিরতে পারছেন না বলে খবর পাওয়া গেছে।

তাছাড়া, বিশ্বের অন্যান্য দেশে যুদ্ধ সংঘাতের খবর না পাওয়া গেলেও- যুদ্ধবিধস্ত লিবিয়ার জন্য যুদ্ধ আতঙ্কসহ নানান সমস্যা খুবই মামলী ব্যাপার বলে চিহ্নিত করেছেন লিবিয়া প্রবাসীরা। অনেকেই মাফিয়া দালাল চক্রসহ নানা কারণে নিরাপত্তাহীনতায় বাধ্য হয়ে জীবন যাপন করেছেন যুদ্ধবিধস্ত লিবিয়ায়। দেশীয় বিদেশী দালাল চক্রের ধোঁকায় মোটা অঙ্কের ঋণের বোঝার চাপ নিয়ে ওই নরক যন্ত্রণার দেশ লিবিয়া থেকে রেহাই পেতে,প্রবাসীদের কেউবা জীবনের ঝুঁকি নিয়ে পাড়ি দিচ্ছেন সাগর পথে ইতালি।অনেকেই মাফিয়া চক্রের ফাঁদে পড়ে মোটা অঙ্কের অর্থ গুনছেন এমনকি জীবনের শঙ্কায় থাকেন। গেল কয়েক মাস আগে মাফিয়া চক্রের হাতে ২৬ বাংলাদেশী নিহতের ঘটনা এখনও প্রবাসীদের আতঙ্ক করে বলে জানান অনেকেই।

এছাড়া উপর্যপুরি করোনা পরিস্থিতিতে বেসামাল সে দেশের প্রবাসীরা। নেই রোজগার এবং টাকার মান।দিশেহারা জীবনে তারা অধীর আগ্রহে অপেক্ষা করছে দেশে যেতে ফ্লাইট ব্যবস্থা চালু হওয়ার জন্য। মানবেতর জীবন যাপনে অনেক প্রবাসীরা আকুতি নিয়ে বলছেন, তারা কিছুই চাইনা, চাই জীবনে বেঁচে দেশে ফিরে যেতে এবং তার জন্য লিবিয়া থেকে দেশে ফেরার ব্যবস্থা দ্রুত চালু করা হোক। এমতাবস্থায়, সম্প্রতি সময়ে লিবিয়ায় কয়েক জন কারাবন্দিদের জন্য খাদ্য সামগ্রীসহ খোঁজ খবর নিয়ে পাশে গিয়ে দাঁড়ায় বাংলাদেশ ওয়েলফেয়ার সোসাইটি।

জানা গেছে, লিবিয়া বেনগাজীর গাম্পুদা সফর জেল হাজতে আটক থাকা কয়েক জন প্রবাসীদের খোঁজ খবর নিয়ে তাদের মাঝে খাদ্য সামগ্রী পৌঁছে দেন বাংলাদেশ ওয়েলফেয়ার সোসাইটি ইন বেনগাজি লিবিয়ার উদ্যোক্তা ও উপদেষ্টা মোহাম্মদ জাহের আলম ও ইঞ্জিনিয়ার মোহাম্মদ সাহাদাত হোসেন।

এসময় তারা কারাবন্দিদের বিভিন্ন সুযোগ সুবিধার আওতায় আনার আশ্বাস দেন। দেশে ফিরে যেতে ওই কারাবন্দি প্রবাসীরা আগ্রহ প্রকাশ করলে তাদেরসহ সকল আগ্রহীদের উদ্দেশ্যে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (IOM) এর মাধ্যমে দ্রুত দেশে পাঠানোর ব্যবস্থা করা হবে বলে আশ্বস্ত করেন তারা।

সেসময় উপস্থিত ওই সমাজসেবকরা অসহায় কারাবন্দি প্রবাসীদের বাংলাদেশ ওয়েলফেয়ার সোসাইটির পক্ষ থেকে দেয়া কিছু খাদ্য সহায়তার কথা তুলে ধরেন এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থা(IOM)এর বিশেষ ফ্লাইটের মাধ্যমে কবে নাগাদ মানবেতর জীবন যাপনে থাকা প্রবাসীরা দেশে ফিরতে পারবেন এমন প্রশ্নের জবাবে মোহাম্মদ জাহের আলম সাংবাদিককে বলেন, আসছে আগামী ঈদ উল আযহার পরে সল্প কয়েক দিনের মধ্যেই দেশে ফিরতে আগ্রহী প্রবাসীদের দ্রুত দেশে পাঠানোর ব্যবস্থা করা হবে বলে (IOM) এর বরাত দিয়ে আশ্বস্ত করেন তিনি।

একই রকম সংবাদ সমূহ

বুস্টার ডোজ নিয়েছেন সাড়ে পাঁচ কোটির বেশি মানুষ

দেশে এখন পর্যন্ত করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে বুস্টার ডোজ নিয়েছেন পাঁচ কোটি ৫৬বিস্তারিত পড়ুন

আগামী বছরই বিশ্বে দুর্ভিক্ষ দেখা দিতে পারে : প্রধানমন্ত্রী

২০২৩ সালে বিশ্বে দুর্ভিক্ষ এবং অর্থনৈতিক মন্দা আরও ব্যাপকভাবে দেখা দিতে পারেবিস্তারিত পড়ুন

গাড়িতে বিস্ফোরণে ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অপারেশন কার্যক্রম পরিচালনাকালে বাংলাদেশি শান্তিরক্ষীদের একটি গাড়িতে বিস্ফোরণে ৩বিস্তারিত পড়ুন

  • আঙুলের ছাপ না মিললেও ভোট দিতে পারবেন ভোটাররা
  • আবারও চিনির দাম বাড়ানোর প্রস্তাব
  • দ্রব্যমূল্যের পাগলাঘোড়া নিয়ন্ত্রণে : পরিকল্পনামন্ত্রী
  • দুর্গাপূজা উপলক্ষে ভারতে ইলিশ যাবে আরও ৩ দিন
  • ‘জঙ্গিরা যতো স্মার্টই হোক না কেন, র‌্যাব আরও স্মার্ট’
  • সেপ্টেম্বরে কমেছে রেমিট্যান্স
  • ১২ কেজি এলপিজির দাম কমেছে ৩৫ টাকা
  • নোবেল পুরস্কারের জন্য মনোনীত বাংলাদেশি রায়ান সাদী
  • পদ্মা সেতুতে ৩ মাসে ২০০ কোটি টাকা টোল আদায়
  • দেশবরণ্যে সাংবাদিক তোয়াব খান আর নেই
  • সাতক্ষীরায় বাড়িতে ফিরলেন সাফজয়ী মাসুরা, সদর ইউএনও’র অভিনন্দন
  • দূর্গাপুজা উপলক্ষে বেনাপোল বন্দরে ৪ দিন আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ
  • error: Content is protected !!