বুধবার, সেপ্টেম্বর ১৮, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

দেবহাটা উপজেলার ৫টি ইউনিয়নকে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা

দেবহাটা প্রতিনিধি: দেবহাটা উপজেলার ৫টি ইউনিয়নকে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা করা হয়েছে। রবিবার (৮ সেপ্টেম্বর) ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর অর্থায়নে ও দেবহাটা এরিয়া প্রোগ্রাম এবং সুশীলনের আয়োজনে কুলিয়া, পারুলিয়া, সখিপুর, নওয়াপাড়া, দেবহাটা ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে এ আয়োজন করা হয়।

স্ব স্ব ইউনিয়ন চেয়ারম্যানগনের দ্বারা “বাল্যবিবাহ মুক্ত” ইউনিয়ন ঘোষণা কার হয়। ইউপি চেয়ারম্যানদের সভাপতিত্বে বক্তব্য রাখেন দেবহাটা এরিয়া প্রোগ্রাম, সুশীলনের কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার বৃন্দ। এ সময় বাল্যবিবাহ নিরোধ আইন অনুসারে ছেলেদের বিবাহের বয়স নুন্যতম ২১ বছর এবং মেয়েদের বয়স ১৮ বছর হওয়া বাধ্যতামূলক।

কিন্তু দারিদ্রতা, নিরাপত্তাহীনতা ও সামাজিক কুসংস্কারের কারণে এ আইনের তোয়াক্কা না করে বাল্য বিবাহ হয়ে আসছিল। তাই সরকারের পাশাপাশি ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ও দেবহাটা এরিয়া প্রোগ্রাম, সুশীলনের উদ্যোগে বাল্যবিবাহ প্রতিরোধে কাজ শুরু করে। প্রাথমিক পর্যায়ে ৫টি ইউনিয়নে ১১০০৭ টি পরিবারে সার্ভের মাধ্যমে অবিবাহযোগ্য কিশোরী ৩৩২১ জন এবং কিশোর ৪৩৫৮ জনের তথ্য সংগ্রহ করা হয়।

গ্রাম পর্যায়ে বাল্যবিবাহের প্রধান কুফল যেমন: নারী শিক্ষার অগ্রগতি ব্যাহত হওয়া। এছাড়াও বাল্যবিবাহের কারণে শিশু ও মাতৃমৃত্যর ঝুঁকি বৃদ্ধির কমাতে গ্রাম উন্নয়ন কমিটি, শিশু ও যুব ফোরাম, স্থানীয় সরকার ও প্রশাসন এর বাস্তবায়নে এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ও দেবহাটা এরিয়া প্রোগ্রাম, সুশীলন এর সহযোগীতায় দেবহাটা উপজেলার ৫টি ইউনিয়নে ৪৫টি ওয়ার্ডে বাল্যবিবাহ প্রতিরোধ কমিটি গঠনের মাধ্যেমে এলাকার জনসাধারণের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বাল্যবিবাহ প্রতিরোধে পিতা মাতাদের সচেতনতা বৃদ্ধি, উঠান বৈঠক, সভা, কর্মশালা, ক্যাম্পেইন, পট গান ও নাটক প্রদর্শন সহ বিভিন্ন ধরনের সচেতনতামূলক কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে।

ইউনিয়ন: কুলিয়া-৩, পারুলিয়া-২, সখিপুর-১, নওয়াপাড়া-১, দেবহাটা-২ (মোট ৯টি) বাল্যবিবাহ প্রতিরোধ করেছে এবং গ্রাম পর্যায়ে বাল্যবিবাহ প্রতিরোধ করা সম্ভব হয়। তারই ধারাবাহিকতায় স্ব স্ব ইউনিয়নের উদ্যোগে “বাল্যবিবাহ মুক্ত” ইউনিয়ন হিসেবে ঘোষনা করেন চেয়ারম্যানগণ।

এদিকে, দেবহাটা সদর ইউনিয়নে বাল্যবিবাহ ঘোষণা অনুষ্ঠানে ইউপি চেয়ারম্যান আব্দুল মতিন বকুলের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসরীন জাহান। অন্যান্যদের মধ্যে অবসরপ্রাপ্ত শিক্ষক আফসার আলী, সিডিও আছাদুজ্জামান রিপন, ফ্যাসিলিটেটর কাওসার আলী, সকল ইউপি সদস্য, গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক ও বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

কুলিয়া ইউনিয়নের এ অনুষ্ঠানে ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রভাষ চন্দ্র মন্ডলের সভাপতিত্বে উপস্থিত ছিলেন ইউপি সদস্য আব্দুল হান্নান, রওনাকুল ইসলাম রিপন, প্রেম কুমার, শিরিনা খাতুন, ফতেমা খাতুন, শ্যামলী রানী, দেবহাটা এপি’র সিডিও জোস্না বালা, ফ্যাসিলিটেটর পাপ্পু মন্ডল প্রমুখ।

পারুলিয়া ইউনিয়ন চেয়ারম্যান গোলাম ফারুক বাবুর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউপি সদস্য ফরহাদ হোসেন হীরা, দেবহাটা এপি’র সিডিও মিজানুর রহমান, ফ্যাসিলিটেটর মাসুদ রানা প্রমুখ।

সখিপুরে ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলামের সভাপতিত্বে ইউপি সদস্য নাজিম উদ্দিন, ইমাম সিরাজুল ইসলাম, দেবহাটা এপি’র জেসিডিও পিন্টু মন্ডল, ফ্যাসিলিটেটর রিফাত হোসেন, আসাদুর রহমান, আলফাজ হোসেন, প্রসেনজিৎ সরকার প্রমুখ।

নওয়াপাড়ায় ভারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান মোনায়েম হোসেনের সভাপতিত্বে ইউপি সদস্য খাদিজা খাতুন, দেবহাটা এপি’র সিডিও নীলাদ্রি বিশ্বাস, ফ্যাসিলিটেটর রেজাউল ইসলাম, অনিমেষ ঘোষ, সুমি, নাসির প্রমুখ।

একই রকম সংবাদ সমূহ

খুলনা প্রেসক্লাবের অন্তর্বর্তীকালীন কমিটিকে সাতক্ষীরা জেলা সাংবাদিক ফোরামের অভিনন্দন

শেখ আমিনুর হোসেন, সাতক্ষীরা: খুলনা প্রেসক্লাবের অন্তর্বর্তীকালীন কমিটিতে দৈনিক ইত্তেফাক পত্রিকার খুলনা ব্যুরোবিস্তারিত পড়ুন

কালিগঞ্জে সাংবাদিকদের প্রকাশ্যে হামলা-মামলার হুমকি, রিপোর্টার্স ক্লাবের তীব্র নিন্দা ও প্রতিবাদ

কালিগঞ্জ (সাতক্ষীরা) প্রতিনিধি: বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করায় ক্ষিপ্ত হয়ে কয়েকজন সাংবাদিকের উপরবিস্তারিত পড়ুন

পানির নীচে সখের ঘর ‘কান্না থামছে না শিশু মারিয়ামের’

কলারোয়া প্রতিনিধি : সাতক্ষীরা অঞ্চলে সীমাহীন নিম্নচাপের বৃষ্টিতে থাকার একমাত্র আবাসস্থল সখেরবিস্তারিত পড়ুন

  • সাতক্ষীরার মাটি থেকে মাদক ও চোরাচালান নির্মূলে পুলিশকে সহযোগিতা করতে হবে – ওসি রফিকুল ইসলাম
  • শ্যামনগরের সুজা মাহমুদ গংয়ের বিরুদ্ধে ভূমিহীন পল্লীতে অগ্নিসংযোগ, লুটপাট ও মারপিটের অভিযোগ
  • সাতক্ষীরায় তানযীমুল উম্মাহ হিফয মাদরাসা প্রতিষ্ঠার লক্ষে মতবিনিময় সভা
  • দেবহাটার সখিপুর ইউনিয়ন পরিষদে ছাগল ও খেলার সামগ্রী প্রদান
  • দেবহাটায় গ্রাম উন্নয়ন কমিটির বার্ষিক সমাবেশ
  • কারাগার থেকে পালিয়ে যাওয়া ৯০০ বন্দি এখনো পলাতক: আইজি প্রিজন্স
  • সাম্প্রতিক বন্যায় ক্ষয়ক্ষতি ১৪ হাজার ২৬৯ কোটি
  • আ.লীগ আমলের সব চুক্তির মূল কাগজ খতিয়ে দেখা হবে: ড. দেবপ্রিয় ভট্টাচার্য
  • ‘বৈষম্যবিরোধী আন্দোলনের রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব’
  • সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেফতার
  • শেখ হাসিনা-রেহেনা ও জয়সহ ১৭৯ জনকে আসামি করে সোনারগাঁ থানায় মামলা
  • ত্রাণের টাকা কেন ব্যাংকে রেখেছেন সমন্বয়করা?