শুক্রবার, মে ৩, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

আন্দোলনের মুখে অপসারিত হলো সাতক্ষীরা জজ কোর্ট ও ম্যাজিস্ট্রেট কোর্টের মধ্যকার প্রাচীর

অবশেষে আইনজীবী, আইনজীবী সহকারি, নাগরিক সমাজ, রাজনীতিবিদ ও সাংবাদিকদের আন্দোলনের মুখে অপসারিত হলো জজ কোর্ট ও চিফ জুডিশিয়াল কোর্টের মধ্যকার কালেক্টরেট চত্বরের আংশিক প্রাচীর।

সোমবার দুপুর ১২ টায় সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল, জেলা ও দায়রা জজ শেখ মফিজুল ইসলাম ও পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সাতক্ষীরা শাখার নির্বাহী প্রকৌশলী শাকিউল আযমসহ আইনজীবী সমিতির সাবেক ও বর্তমান কর্মকর্তাদের উপস্থিতিতে এ প্রাচীর অপসারণ করা হয়।

সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. আবুল হোসেন (২) জানান, ২০০৭ সালের আগষ্ট মাসে বিচার বিভাগকে নির্বাহী বিভাগ থেকে পৃথক (জুডিশিয়াল সেপারেশন) করা হয়। পরবর্তীতে ২০১২ সালে তৎকালিন আইনমন্ত্রী মোঃ কামরুল ইসলাম জুডিশিয়াল আদালতের ১০ তলা ভবনের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন।

২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে বর্তমান আইনমন্ত্রী আনিসুল হক বিচারিক আদালতের কার্যক্রম উদ্বোধন করেন। তিনি আইনজীবী ও বিচারপ্রার্থীদের দুর্ভোগের কথা মাথায় রেখে কালেক্টরেট চত্বরের প্রাচীরের আংশিক অপসারণ করে সেখানে জজ কোর্ট ও জুডিশিয়াল কোর্টের মধ্যকার যোগাযাগকারি করিডর নির্মাণের ব্যাপারে সাতক্ষীরাবাসিকে আশ্বস্ত করেন।

সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এড. এম শাহ আলম জানান, জুডিশিয়াল কোর্টে বিচার শুরু হওয়ার পর কালেক্টরেট চত্বরের জজ কোর্ট থেকে জুডিশিয়াল কোর্টে আসার জন্য প্রধান সড়কের উপর দিয়ে যাতায়াত করতে হতো আইনজীবী, আইনজীবী সহকারি, বিচারপ্রার্থী ও বিচার ব্যবস্থার সঙ্গে জড়িত সরকারি কর্মকর্তা ও কর্মচারিদের।

এতে অনেকে দুর্ঘটনার শিকার হন। ফলে কালেক্টরেট চত্বরের ডবল প্রাচীরের অংশ বিশেষ অপসারণ করে যাতায়াতের জন্য সেখানে করিডর নির্মাণ করা সময়ের দাবি হয়ে দাঁড়ায়। এ জন্য তার নেতৃত্বে আইনজীবী সমিতি কয়েকবার মানববন্ধন কর্মসুচিসহ বিভিন্নর কর্মসুচি পালন করে। আইনমন্ত্রণালয়, গর্ণপুর্ত বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রানালয়ে তারা চিঠি লিখেছেন।

বিষয়টি তিনটি মন্ত্রণালয়ের এখতিয়ার হওয়ায় তাদের আন্দোলন সফলতা পাচ্ছিল না। সর্বপরি চলতি বছরের ২ মার্চ জেলা আইনজীবী সমিতি ও জেলা নাগরিক কমিটির যৌথ ব্যানারে জজ কোর্টের সামনে কালীগঞ্জ- সাতক্ষীরা সড়কে এক মানববন্ধন কর্মসুচি পালিত হয়। এ কর্মসুচিতে ১৭ মার্চের মধ্যে কালেক্টররেট চত্বরের প্রাচীর অপসারিত করে চলাচলের রাস্তা উন্মুক্ত করা না হলে আদালত বর্জনের সিদ্ধান্ত নেওয়া হয়।

এমনকি ২২মার্চের মধ্যে সাতক্ষীরাবাসীকে নিয়ে প্রাচীর অপসারণ করে যাতায়াতের রাস্তা উন্মুক্ত করার কর্মসুচিও ঘোষণা করা হয়। তার সভাপতিত্বে মানববন্ধন চলাকালে বক্তব্য দেন, সমিতির সাবেক সাধারণ সম্পাদক এড. তোজাম্মেল হোসেন তোজাম, বর্তমান সভাপতি এড. আবুল হোসেন(২), সাধারণ সম্পাদক এড. রেজোয়ান উদ দৌলা সবুজ, অধ্যক্ষ আব্দুল হামিদ, জেলা নাগরিক কমিটির আহবায়ক অধ্যাপক আনিসুর রহিম, সদস্য সচিব এড. আবুল কালাম আজাদ, সুনাম কমিটির জেলা শাখার আহবায়ক এড. সোমনাথ ব্যাণার্জী, আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এড. ওসমান গনি, মুক্তিযোদ্বা এড. ইউনুস আলী, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সাতক্ষীরা শাখার সম্পাদক এড. ফাহিমুল হক কিসলু, বাসদের এড. শেখ আজাদ হোসেন বেলাল, জাসদের সুধাংশু শেখর সরকার, ওবায়দুস সুলতান বাবলু, গণফোরামের আলী নূর খান বাবুল, এড. তামিম আহমেদ সোহাগ, এড. সায়েদুজ্জামান সায়েদ প্রমুখ।

এড.এম শাহ আলম আরো বলেন, বিচারপ্রার্থী, আইনজীবী ও আইনজীবী সহকারিদের দুর্ভোগের কথা মাথায় রেখে সমস্যা সমাধানে যথেষ্ট আন্তরিক হন জেলা ও দায়রা জজ শেখ মফিজুল ইসলাম। একপর্যায়ে তারই আন্তরিক প্রচেষ্টায় সাতক্ষীরাবাসীর বহুদিনের স্বপ্ন সফল হয়। এরই ধারাবাহিকতায় সোমবার দুপুর ১২টায় কালেক্টরেট চত্বরের অংশ বিশেষ অপসারণ করে করিডর নির্মাণের কাজ প্রশস্ত হয়।

কালেক্টরেট চত্বরের প্রাচীরের অংশ বিশেষ ভাঙার কাজ শুরু হওয়ার পর সাতক্ষীরার জেলা ও দায়রা জজ শেখ মফিজুল ইসলাম বলেন, বিচারপ্রার্থী আইনজীবী ও আইনজীবী সহকারিদের সমস্যার কথা মাথায় রেখে তিনি কয়েক মাস আগে আইনমন্ত্রণালয়, গণপুর্ত মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি লেখেন। বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদের কাছে পৌঁছায়।

তারই অনুমোদন সাপেক্ষে কালেক্টরেট চত্বরের প্রাচীরের অংশ বিশেষ অপসারন সংক্রান্ত একটি চিঠি গত ৫ জুন তিনি হাতে পান। ওই চিঠিতে থাকা নির্দেশনা অনুযায়ি তিনি সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল, জেলা পুলিশ সুপার মোঃ মোস্তাফিজুর রহমানকে সাথে নিয়ে প্রাচীর অপসারণের কাজ শুরু করেন।

জেলা ও দায়রা জজ আরো বলেন, করিডোর স্থাপনের ফলে জজ কোর্ট ও জুডিশিয়াল কোর্টের মধ্যকার দূরত্ব কমে যাবে। তাতে যাতায়াতে সুবিধা হবে আইনজীবী ও বিচারপ্রার্থীদের। যাহা ন্যয় বিচার প্রতিষ্ঠায় অনন্য ভূমিকা রাখবে।

একই রকম সংবাদ সমূহ

সাতক্ষীরায় এমপি রবির পক্ষ থেকে শহরের জনগুরুত্বপূর্ণ স্থানে বিশুদ্ধ খাবার পানি বিতরণ

দেশ জুড়ে বইছে গ্রীষ্মের প্রচন্ড তাপদাহ। তৃষ্ণার্ত ক্লান্ত পথচারী ও সাধারণ মানুষকেবিস্তারিত পড়ুন

সাতক্ষীরায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

জলবায়ু পরিবর্তনের অভিঘাত তুলে ধরে দক্ষিণ জনপদকে রক্ষায় গণমাধ্যমের স্বাধীনতার দাবি জানিয়েবিস্তারিত পড়ুন

তালার খলিলনগরে চেয়ারম্যান প্রার্থী ঘোষ সনৎ কুমারের সমর্থনে পথসভা

তালা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী জননেতা ঘোষ সনৎ কুমারের কাপপিরিচ প্রতিকেরবিস্তারিত পড়ুন

  • শনিবারও বন্ধ থাকবে যেসব জেলার স্কুল-কলেজ
  • কলারোয়ায় ক্লাইমেট- স্মার্ট প্রযুক্তির মাধ্যমে কৃষিতে পরিকল্পনা প্রনয়ণ ও মূল্যায়ন কর্মশালা
  • সাতক্ষীরা রেজিস্ট্রি অফিসে মানুষের মাঝে শরবত বিতরণ
  • ৮ মাস বন্ধ কলারোয়ার বেত্রবতী সেতু নির্মাণ কাজ, ভাঙা সেতু দিয়ে ঝুঁকিতে পারাপার
  • তালা উপজেলা পরিষদ নির্বাচন ॥ প্রতীক পেয়েই প্রচার শুরু
  • সাতক্ষীরার কালিগঞ্জে অজ্ঞাত ব্যক্তির হাড়গোড় উদ্ধার, আটক ১
  • সাতক্ষীরায় কৃষকের মাঝে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ
  • সাতক্ষীরায় কায়পুত্র সম্প্রদায়ের ভূমি সংক্রান্ত বিষয়ে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত
  • এবার তালায় আ.লীগ কর্মীর নামে নাশকতা মামলা!
  • সাতক্ষীরায় পথচারীদের মাঝে সাবেক এমপি রবির পক্ষে বিশুদ্ধ খাবার পানি বিতরণ
  • সাতক্ষীরায় বিভিন্ন সংগঠনের মে দিবস পালিত
  • এতিমখানার ফান্ড থেকে ৪০ লাখ টাকা তুলে দ্বিগুন দামে কেনা হল বিতর্কিত জমি!