বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

পিরোজপুরে এসডিএফের উদ্যোগে “দুগ্ধ খামার ব্যবস্থাপনা” বিষয়ক প্রশিক্ষণ শুরু

এস. এম. শফিক, স্টাফ করেসপন্ডেন্ট: অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অধীনস্থ স্বায়ত্ত্বশাসিত সংস্থা সোস্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) এর উদ্যোগে পিরোজপুর সদর উপজেলার কদমতলা, দূর্গাপুর ও শংকরপাশা ক্লাস্টারের আয়োজনে “রেজিলিয়েন্স এন্টারপ্রেনিউরশীপ এন্ড লাইভলিহুড ইম্প্রুভমেন্ট (আরইএলআই)” প্রকল্পের অধীনে জেলা অফিস পিরোজপুর ও বরিশাল অঞ্চলের সার্বিক তত্ত্বাবধানে ৩ দিনব্যাপী (৫-৭ ফেব্রুয়ারি ২০২৪) “দুগ্ধ খামার ব্যবস্থাপনায় আধুনিক কৌশল” বিষয়ক প্রশিক্ষণ বেসরকারি উন্নয়ন সংস্থা “ডাক দিয়ে যাই” এর প্রশিক্ষণ হলরুমে শুরু হয়েছে।

উক্ত প্রশিক্ষণের প্রধান প্রশিক্ষক হিসাবে প্রশিক্ষণ পরিচালনা করবেন এসডিএফ প্রধান কার্যালয়ের লাইভস্টক কনসালট্যান্ট (প্রাণিসম্পদ অধিদপ্তরের সাবেক পরিচালক, কৃত্রিম প্রজনন) ডাঃ ভবতোষ কান্তি সরকার।

৩ দিন ব্যাপী উক্ত প্রশিক্ষণের শুভ উদ্বোধন ঘোষণা ও দিক নির্দেশনা মূলক বক্তব্য প্রদান করেন কৃষিবিদ মৃত্যুঞ্জয় সাহা, আঞ্চলিক পরিচালক, এসডিএফ, বরিশাল অঞ্চল। এ সময় জেলা ব্যবস্থাপক মোঃ হাফিজ-আল-মামুন প্রকল্পের সামগ্রিক কার্যক্রম সংক্ষিপ্তসারে তুলে ধরেন।

এছাড়া প্রশিক্ষণের উদ্বোধনী সেশনে আরো উপস্থিত ছিলেন, ডাঃ মোঃ রানা মিয়া, জেলা প্রাণিসম্পদ অফিসার, পিরোজপুর; মোঃ গোলাম ফারুক, আঞ্চলিক ব্যবস্থাপক (লাইভলিহুড এন্ড কমিউনিটি ফাইনান্স), এসডিএফ, বরিশাল অঞ্চল এবং মোঃ মেজবা উর রহমান জেলা কর্মকর্তা (আইসিবি)।

উক্ত প্রশিক্ষণে দুগ্ধ খামার ব্যবস্থাপনায় আধুনিক কৌশল প্রয়োগ করে পুষ্টির পাশাপাশি জীবনমানের উন্নয়নে কিভাবে প্রান্তিক জনগোষ্ঠী লাভবান হতে পারে সেই বিষয়গুলো হাতে কলমে শেখানো হবে। প্রশিক্ষণের আলোচক হিসাবে আরো উপস্থিত ছিলেন ডা: শুভঙ্কর, উপজেলা প্রাণিসম্পদ অফিসার, পিরোজপুর।

প্রশিক্ষণের উল্লেখযোগ্য বিষয়গুলো হলো-দুধালো গাভীর বাহ্যিক বৈশিষ্ট্য, ভালো জাতের গাভীর গুণাগুণ ও জাত পরিচিতি, গাভীর জাত উন্নয়ন ও উৎপাদন বৃদ্ধিতে কৃত্রিম প্রজনন, গর্ভধারণে গাভীর বাহ্যিক পরিবর্তন ও গর্ভপরীক্ষা, গর্ভধারণ না করা, রিপিট ব্রিডিং এবং গর্ভপাতের কারণ, গর্ভবতী গাভীর যত্ন ও পরিচর্যা, খাদ্য ও পুষ্টি ব্যবস্থাপনা এবং প্রসবকালীন ও প্রসবোত্তর গাভীর যত্ন ও পরিচর্যা।

নবজাতক বাছুরের যত্ন ও পরিচর্যা, জন্ম থেকে দুধ ছাড়া পর্যন্ত বাছুরের দৈনিক খাদ্য, দুগ্ধ খামার ব্যবস্থাপনায় আধুনিক কৌশল বিষয়ক প্রশিক্ষণ, বাছুরের কতিপয় গুরুত্বপূর্ণ রোগ ও এর প্রতিকার, গবাদিপশুর বাসস্থান ব্যবস্থাপনা, খাদ্য ব্যবস্থাপনা এবং ফডার পরিচিত ও চাষ পদ্ধতি, স্বাস্থ্যসম্মত দুধ দোহন কৌশল, গাভীর দুধ উৎপাদনের বিভিন্ন পর্যায় ও পুষ্টি সরবরাহ এবং খামারের দৈনন্দিন কাজ, প্রাণির দৈহিক ওজন নির্ণয় কৌশল, সুস্থ্ প্রাণির বৈশিষ্ট্য, রোগের কারণ ও শ্রেণীবিভাগ।

গবাদিপশুতে ঔষধ প্রয়োগ পদ্ধতিসমূহ এবং প্রাণীদেহের দৈহিক তাপমাত্রা রেকর্ডকরণ, খামার পরিদর্শন ও খামার ব্যবস্থাপনা, গরুর নিয়ন্ত্রণ, ওজন নির্ণয়, ঔষধ প্রয়োগ পদ্ধতি (খাওয়ানো, ইন্জেকশন দেয়া ইত্যাদি), ডায়রিয়া, বদহজম, পেটফাঁপা, গর্ভফুল আটকে যাওয়া, মিল্ক ফেবার ও ম্যাস্টাইটিস রোগের চিকিৎসা ও প্রতিকার, ক্ষুরা, লাম্পি স্কিন, তড়কা, গলাফোলা ও জলাতঙ্ক রোগের লক্ষণ, চিকিৎসা ও প্রতিকার, গবাদিপশুর সংক্রামক রোগের প্রতিকার ব্যবস্থা, টিকাদান সিডিউল, পরিবেশ সুরক্ষায় খামারের বর্জ্য ব্যবস্থাপনা ইত্যাদি।

উক্ত প্রশিক্ষণের সামগ্রিক পরিচালনায় ছিলেন কৃষিবিদ তুহিন আহমেদ, জেলা কর্মকর্তা (লাইভলিহুড)। প্রশিক্ষণে পিরোজপুর সদরের ৩ টি ক্লাস্টার অফিসের বিভিন্ন গ্রাম সমিতির ৩০ জন নারী দুগ্ধ খামারি উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) আরইএলআই প্রকল্পের মাধ্যমে ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা গড়ার অভীষ্ট লক্ষ্য অর্জনে ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকারের আর্থিক সহায়তায় দরিদ্র ও অতিদরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে গতানুগতিক প্রক্রিয়ার বাইরে ব্যতিক্রমী উদ্ভাবন “কমিউনিটি চালিত উন্নয়ন (সিডিডি)” কৌশল প্রয়োগ করে সারাদেশের ২০ টি জেলায় এ প্রকল্পের মাধ্যমে দারিদ্র বিমোচন কার্যক্রম বাস্তবায়ন করে চলেছে।

এসডিএফের রূপকল্প হলো “টেকসই উন্নয়ন ও নারীর ক্ষমতায়নের মাধ্যমে দারিদ্র দূরীকরণ”। গ্রাম উন্নয়ন তহবিল (ভিডিএফ), এককালীন অনুদান, কমিউনিটি অবকাঠামো নির্মাণ, রিভলবিং বা ঘূর্ণায়মান তহবিল, যুবদের কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান ও বঙ্গবন্ধু শিক্ষাবৃত্তিসহ নানাবিধ কার্যক্রম এই প্রকল্পের অন্তর্ভূক্ত রয়েছে।

একই রকম সংবাদ সমূহ

পিরোজপুরের মঠবাড়িয়া প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান আর নেই

পিরোজপুরের মঠবাড়িয়া পৌরসভার সাবেক কমিশনার এবং মঠবাড়িয়া প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সাংবাদিকবিস্তারিত পড়ুন

মঠবাড়িয়ায় অনুমতি ছাড়াই রাস্তার পাশের গাছ কাটলেন প্রধান শিক্ষক

মঠবাড়িয়া প্রতিনিধি: পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার ১৫ নং পশ্চিম পাতাকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়বিস্তারিত পড়ুন

পিরোজপুরের মঠবাড়িয়ায় আয়া নিযোগের নামে সভাপতির অর্থ আত্মসাত

মঠবাড়িয়া প্রতিনিধি: পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার নলী জয়নগর কাদেরীয়া দাখিল মাদ্রাসায় একজন আয়াবিস্তারিত পড়ুন

  • পিরোজপুরের মঠবাড়িয়ায় তীব্র শীতে স্কুল ছুটির নির্দেশ
  • প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক থেকে রোকনুজ্জামান এখন বিসিএস ক্যাডার
  • পিরোজপুরের মঠবাড়িয়ায় পাগলের তান্ডবে অর্ধ শতাধিক খড়ের গাদা পুড়ে ছাই
  • মঠবাড়িয়ায় হত্যা মামলার আসামি গ্রেফতার
  • পিরোজপুরের মঠবাড়িয়ায় নির্বাচন পরবর্তী সহিংসতা! পাল্টাপাল্টি অভিযোগ
  • মঠবাড়িয়ায় আদালত অবমাননা করে বিরোধীয় জমিতে ঘর তৈরির অভিযোগ
  • মঠবাড়িয়ায় কাউন্সিলর মনোনয়ন প্রার্থীর ঘরে অগ্নিসংযোগের চেষ্টা : থানায় অভিযোগ
  • পিরোজপুরের মঠবাড়িয়ায় মিথ্যা সংবাদ প্রকাশের বিরুদ্ধে সংবাদ সম্মেলন
  • মঠবাড়িয়ায় দেয়াল নির্মাণ করে চলাচলের পথ বন্ধ করে দেওয়ার অভিযোগ