রবিবার, জানুয়ারি ২৩, ২০২২

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

বিশ্বকাপে বাংলাদেশ আন্ডারডগ নয়: আইসিসি

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসর শুরু হচ্ছে রোববার থেকে। উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ওমান ও পাপুয়া নিউগিনি মুখোমুখি হবে। মাঠের খেলা শুরুর আগে অংশগ্রহণকারী সব দলের সম্ভাবনা-সামর্থ্য নিয়ে প্রতিবেদন করেছে আইসিসি। শুক্রবার প্রকাশ করা হয়েছে বাংলাদেশ দলের প্রিভিউ প্রতিবেদন।

সেই প্রতিবেদনের শিরোনাম করা হয়েছে ‘এখন আর আন্ডারডগ নয়, বিশ্বকাপে দানব শিকারে প্রস্তুত বাংলাদেশ।’ বাংলাদেশ দল যে এখন আর শুধুই অংশগ্রহণের জন্য বিশ্বকাপ খেলতে যায় না, সে বিষয়টিই উল্লেখ করেছে আইসিসি। পাশাপাশি বিশ্বকাপে টাইগারদের সম্ভাবনার কথাও উল্লেখ করা হয়েছে।

আইসিসির প্রতিবেদনের উল্লেখযোগ্য অংশ নিতে তুলে ধরা হলো:

তিন ফরম্যাটের ক্রিকেটে ক্রমাগত উন্নতির মাধ্যমে নিজেদের ওপর থাকা আন্ডারডগ তকমাটি সরানর কাজটি সফলভাবেই করেছে বাংলাদেশ ক্রিকেট দল। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপটি তাদের জন্য বড় একটি সুযোগ, এই ফরম্যাটে নিজেদের অগ্রযাতা ও উন্নতি প্রদর্শনের।

বছর নয়টি টি-টোয়েন্টি জয়ের মধ্য দিয়ে এবারের বিশ্বকাপটি খেলতে নামছে বাংলাদেশ। তাদের চেয়ে বেশি ১২টি জয় রয়েছে শুধুমাত্র দক্ষিণ আফ্রিকা। গত মার্চে নিউজিল্যান্ডের মাটিতে সিরিজ হারের পর থেকে রীতিমতো অপ্রতিরোধ্য হয়ে গেছে বাংলাদেশ। এসময় জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছে তারা।

বিশ্বকাপের প্রথম রাউন্ডের বি গ্রুপে ফর্মে থাকা বাংলাদেশই ফেবারিট। যেখানে তাদের প্রতিপক্ষ স্কটল্যান্ড, ওমান ও পাপুয়া নিউগিনি। রোববার (১৭ অক্টোবর) স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপে নিজেদের যাত্রা শুরু করবে বাংলাদেশ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের অতীত পরিসংখ্যান খুব একটা ভালো নয় বাংলাদেশের জন্য। ২০০৭ সালের প্রথম আসরে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সুপার এইটে উঠেছিলো তারা। কিন্তু ২০০৯, ২০১০ ও ২০১২ সালের আসরে কোনো জয় পায়নি বাংলাদেশ। পড়ে ২০১৪ ও ২০১৬ সালের আসরে প্রথম পর্বে দুইটি করে জয় পেলেও, সুপার টেনে হেরেছে সব ম্যাচ।

অবশ্য ২০১৬ সালের আসরে সুপার টেনে জয়ের বেশ ভালো সম্ভাবনা ছিলো বাংলাদেশের সামনে। স্বাগতিক ভারতের বিপক্ষে শেষ তিন বলে দুই রানের সমীকরণে হেরেছিলো এক রানে। আর নিউজিল্যান্ডকে ১৪৫ রানে আটকে রেখেও ব্যাটিং ব্যর্থতায় মেলেনি জয়। তবে দুই দলকেই কাঁপিয়ে দিয়েছিলো টাইগাররা।

বিশ্বকাপের এবারের আসরে বাংলাদেশ দলের জন্য সবচেয়ে বড় বিষয়টি হলো, আগের ছয়বারের মতো এবার আর তারা আন্ডারডগ হিসেবে খেলবে না। শুধু প্রথম পর্বেই নয়, সুপার টুয়েলভে উঠতে পারলে সেখানেও আন্ডারডগ থাকবে না বাংলাদেশ।

২০১৬ সালে হতাশাজনক বিশ্বকাপের পর থেকে ধীরে ধীরে উন্নতি করে চলেছে টাইগাররা। বর্তমানে আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের ছয় নম্বরে রয়েছে তারা। যেখানে অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজের মতো দলগুলোও রয়েছে বাংলাদেশের পেছনে। ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়টিই তাদের অগ্রযাত্রার বড় সাক্ষ্য দিচ্ছে।

অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেলে বিশ্বকাপে ভালো করার পরিপূর্ণ রসদ রয়েছে বাংলাদেশ দলের। অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও সৌম্য সরকারদের নিয়ে অভিজ্ঞ ব্যাটিং লাইনআপ। নিচের দিকে রয়েছেন আফিফ হোসেন ধ্রুবর মতো সাহসী তরুণ।

বোলিংয়ে আক্রমণে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব মোস্তাফিজুর রহমানের কাঁধে। তার সঙ্গে রয়েছে দারুণ ফর্মে থাকা নাসুম আহমেদ এবং তাসকিন আহমেদ ও মোহাম্মদ সাইফউদ্দিনের মতো পরীক্ষিত পেসাররা। এবারের বিশ্বকাপে শুধুমাত্র সুপার টুয়েলভে উঠেই খুশি হওয়ার কথা নয় বাংলাদেশের। প্রথমবারের মতো নকআউটে নাম লেখানোর লক্ষ্যেই খেলতে নামবে তারা।

একই রকম সংবাদ সমূহ

আইপিএলে এবার সর্বোচ্চ ভিত্তিমূল্য পাচ্ছেন মোস্তাফিজ-সাকিব

৮ দল থেকে এবারের আইপিএল উন্নীত হয়েছে ১০ দলে। এর মধ্যে ২০১৮বিস্তারিত পড়ুন

জাতীয় ইয়ুথ দাবা চ্যাম্পিয়নশিপে তৃতীয় স্থান অর্জন করেছে কলারোয়ার সন্তান আরিয়ান

জাতীয় ইয়ুথ দাবা চ্যাম্পিয়নশিপ-২০২২ এ সাতক্ষীরার কলারোয়ার সন্তান আরিয়ান তৃতীয় স্থান অর্জনবিস্তারিত পড়ুন

যুব বিশ্বকাপ: কানাডার বিপক্ষে বাংলাদেশের দাপুটে জয়

আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে জয়ের দেখা পেল বাংলাদেশের যুবারা। ওপেনারবিস্তারিত পড়ুন

  • কলারোয়ায় জাতীয় শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ
  • সাতক্ষীরায় বঙ্গবন্ধু ২য় বিভাগ ফুটবল লীগের উদ্বোধন ২২ জানুয়ারি
  • আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে ৩ বাংলাদেশি
  • আইসিসির বর্ষসেরা একাদশে মোস্তাফিজ
  • কলারোয়ায় জাতীয় শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন
  • অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ মাঠে গড়াচ্ছে আজ, চ্যাম্পিয়ন বাংলাদেশ নামবে রোববার
  • লিটনের সেঞ্চুরির পরও ইনিংস ব্যবধানে হারলো বাংলাদেশ
  • কলারোয়ায় মুজিববর্ষ ব্যাডমিন্টন টুর্নামেন্টে চ্যাম্পিয়ন পাঁপড়ি এগ্রো, রানার্সআপ ইউএনও জুটি
  • কলারোয়ায় মুজিববর্ষ ব্যাডমিন্টন টুর্নামেন্টের উদ্বোধন করলেন ডিসি হুমায়ুন কবির
  • কলারোয়ার রামকৃষ্ণপুরে ৮ দলীয় ক্রিকেট টুর্ণামেন্টে বেলী চ্যাম্পিয়ন
  • কলারোয়ায় ‘মুজিববর্ষ ব্যাডমিন্টন টুর্ণামেন্ট’র উদ্বোধন শনিবার সন্ধ্যায়
  • সাতক্ষীরায় এ্যাথলেটিক্স প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ
  • error: Content is protected !!