মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

শার্শায় এক রাতের বৃষ্টিতে কৃষকের ১৮শ ৬০ হেক্টর জমির ফসল পানিতে

এক রাতের টানা বৃষ্টিতে যশোরের শার্শা উপজেলার ১৮শ ৬০ হেক্টর সবজিসহ বিভিন্ন ফসলি জমি পানিতে নিমজ্জিত হয়ে পড়েছে। সেই সাথে পানি বন্দি হয়ে পড়েছে নিম্ন অঞ্চলের শত শত পরিবার। অঝর ধারার বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত চাষিদের চোখেমুখে লেপ্টে আছে এখন বিষাদের ছাপ।

এ অবস্থায় আকাশ মেঘলামুক্ত না হলে এবং বৃষ্টি অব্যাহত থাকলে নতুন নতুন এলাকা প্লাবিত সহ ফসলের ক্ষেতে বড় ধরনের বিপর্যয় ঘটবে বলে মনে করছেন কৃষক সহ সংশ্লিষ্টরা। কৃষি অফিসের তথ্যমতে রবিবার রাতের টানা বৃষ্টিতে উপজেলায় ৯৫ মিলিলিটার পানি বৃদ্ধি পেয়েছে। যার ফলে সবজি সহ বিভিন্ন ফসলি জমি পানিতে তলিয়ে যাওয়ার উপক্রম হয়ে পড়েছে।

বেনাপোল সীমান্তের ইছামতী নদীর পানি বৃদ্ধি এবং গত রবিবারের মাঝারি ধরনের বৃষ্টিতে চরম ক্ষতির মুখে পড়েছে এই উপজেলার প্রান্তিক চাষিরা।

সরেজমিনে তথ্য অনুসন্ধানে জানা যায় : প্রতি বছর বর্ষা মৌসুমে যশোরের বেনাপোল সীমান্তবর্তী ইছামতী নদীর পানি বৃদ্ধির কারণে প্লাবিত হয় বাংলাদেশ অংশের বেশ কিছু গ্রাম। বৃষ্টি বাড়ার সাথে সাথে ইছামতী নদীর পানি বৃদ্ধি পেয়ে ছাপিয়ে তা প্রবেশ করে লোকালয়ে। তলিয়ে যায় আশেপাশের এলাকা।

ফসলি জমি ও মাছের ঘের ভেসে যাওয়ার পাশাপাশি পানি বন্দি হয়ে পড়ে হাজার হাজার পরিবার। জলাবদ্ধতা নিরসনের কোন ব্যবস্থা না থাকায় দীর্ঘদিন ধরে চরম ভোগান্তি এবং ক্ষতির মুখে পড়েন এ অঞ্চলের মানুষ। এখানেই গ্রীলের মোড় নামক স্থানে একটি গেট থাকলেও সেটি পানি আটকাতে একেবারে অক্ষম। ফলে পুটখালি, রাজগঞ্জ, কামানপোতা, খলসী এলাকাসহ আরো কয়েকটি এলাকা প্লাবিত হয়ে ফসলি জমি, মাছের ঘের ভেসে যায়। দোটানা সংশয়ে নাস্তানাবুদ অবস্থায় দিন পার করছে সীমান্ত এলাকা সহ নিম্ন অঞ্চলের মানুষেরা।

তবে, ভারতীয় ইছামতী নদীর তীরবর্তী বাংলাদেশ অংশে প্রতি বর্ষা মৌসুমে এমন জলাবদ্ধতা স্থায়ীভাবে নিরসনের জন্য কাজ করছে বলে জানান উপজেলা কৃষি বিভাগের প্রধান কর্মকর্তা সৌতম কুমার শীল।

তিনি বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের পানি নিষ্কাশনের ব্যাপারে পরামর্শ দেওয়া হচ্ছে। আমরা সার্বক্ষণিক নিম্ন অঞ্চল পর্যবেক্ষন করছি। তবে বৃষ্টি বাড়লে ফসলি জমি পানিতে তলিয়ে যাওয়া সহ শত শত পরিবারও পানি বন্দি হয়ে পড়বে।

পাশাপাশি সব ধরনের ফসল চাষে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়ে পড়বে কৃষকরা। আগামী দুই বা তিন দিন যদি বৃষ্টি না হয় তাহলে কৃষকরা কিছুটা ক্ষতি পুষিয়ে নিতে পারবেন।

একই রকম সংবাদ সমূহ

নিত্যপণ্যের দামের ঊর্ধ্বগতিতে দিশেহারা সাধারণ মানুষ, বিপাকে নিম্নবিত্তরা

যশোর জেলার মণিরামপুরের হাট-বাজারগুলোতে নিত্যপণ্যের দামের ঊর্ধ্বগতিতে দিশেহারা সাধারণ মানুষ। নিম্ন থেকেবিস্তারিত পড়ুন

উন্নয়ন অব্যাহত রাখতে শেখ হাসিনাকে ক্ষমতায় আনতে হবে : প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য

যশোরের মণিরামপুর উপজেলার রাজগঞ্জ এলাকার শয়লায় মরহুম আব্দুল হাকিম সরদার স্মৃতি ফুটবলবিস্তারিত পড়ুন

বেনাপোলে গাঁজাসহ ৩ মাদক ব্যবসায়ী আটক

যশোরের বেনাপোলে ৬ কেজি গাঁজাসহ তিনজন মাদক ব্যবসায়ীকে আটক করতে সক্ষম হয়েছেবিস্তারিত পড়ুন

  • রাজগঞ্জে প্রধানমন্ত্রীর ৭৬তম জন্মদিন পালন
  • শার্শায় বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার ৭৬তম জন্মবার্ষিকী পালিত
  • যশোরের ভালো শিখন পরিদর্শনের জন্য অভিজ্ঞতা বিনিময় সফর
  • যশোরের শার্শায় এসএসসি পরীক্ষার্থী ধর্ষনের শিকার! আটক-২
  • বন্ধ হয়ে গেলো সোনাবাড়ীয়া মঠবাড়ির সব প্রবেশ দ্বার
  • শার্শার গোগা সীমান্ত থেকে ১৫টি সোনার বারসহ পাচারকারী আটক
  • যশোর শিক্ষাবোর্ডের স্থগিত বাংলা ২য় পত্রের এমসিকিউ পরীক্ষা ৩০ সেপ্টেম্বর
  • ঝিকরগাছায় ধানক্ষেত থেকে মহিলার লাশ উদ্ধার
  • শার্শার বাগআঁচড়ায় ভুল সিজারে প্রসূতির মৃত্যু
  • বাবা আমি মরে গেলে ভালো হতো- শিশু নীলা
  • যশোর বোর্ডের অনুষ্ঠেয় এসএসসি বাংলা ২ য় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত তবে শনিবার সৃজনশীল পরীক্ষা হবে…..ইউএনও রুলী বিশ্বাস
  • ভারতে পাচারের শিকার ৭ নারীকে বেনাপোলে হস্তান্তর
  • error: Content is protected !!