মঙ্গলবার, মে ৭, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

অপেক্ষার পালা শেষ করে অবশেষে কাঙ্খিত গন্তব্যে মেট্রোরেল! মুগ্ধ উদ্বোধন

অপেক্ষার পালা শেষ। প্রমত্ত পদ্মা নদীর বুকে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকার পদ্মা বহুমুখী সেতু উদ্বোধনের পর এবার মেট্রোরেলের যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। সব আয়োজন শেষ। এখন শুধু উদ্বোধন। বুধবার (২৮ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই শুভ কাজটি সারবেন।

এরপরই তিনি হবেন মেট্রোরেলের প্রথম যাত্রী। তাকে নিয়ে ছুঁটবে নগরবাসীর দীর্ঘ দিনের চাওয়া আধুনিক মেট্রোরেল। যাত্রীদের অভ্যস্ত করতে আপাতত সকাল ৮টা থেকে পরের ৪ ঘণ্টা পর্যন্ত কেবল উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে মেট্রোরেল।

আর পল্লবী, মিরপুর, কাজীপাড়া ও শেওড়াপাড়ার স্টেশনগুলো চালু হবে আগামী ২৬ মার্চ থেকে। আর মতিঝিল কমলাপুর পর্যন্ত মেট্রোরেল চলাচল শুরু করে আরও এক বছর পর। এভাবেই সময়ের সঙ্গে সঙ্গে গোটা রাজধানীতে যুক্ত করে মেট্রোরেলের বিশাল নেটওয়ার্ক।

অনেক অপেক্ষার মেট্রোরেলের উদ্বোধন বুধবার। আগারগাও থেকে উত্তরা পর্যন্ত মেট্রোরেলের নিচের সড়কে এখন উৎসবের আমেজ। ঝাঁ চকচকে রাস্তা। ফুলের বাগান আর শেষ মুহুর্তের ধোয়া মোছার কাজ চলছে সর্বত্র।

প্রধানমন্ত্রী উত্তরা থেকে এসে নামবেন আগারগাঁও মেট্রো স্টেশনে। এই স্টেশনের পুরোটাই এখন প্রস্তুত। সংবাদ সম্মেলনে জানানো হয় প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর ২৯ তারিখ থেকে সকাল ৮টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত শুধু উত্তরা থেকে আগারগাও পর্যন্ত মেট্রো চলবে।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে মেট্রোরেলের নির্মাণকারী সরকারি কোম্পানি ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন ছিদ্দিক বলেন, আপাতত উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে এটি। মাঝখানে কোনো স্টেশনে থামবে না।

তিনি বলেন, সব স্টেশনে মেট্রোরেল থামানোর জন্য সব প্রস্তুতি আছে। কিন্তু মানুষ অভ্যস্ত নয় বলে এখনই থামানো হবে না। এই তিন মাস মানুষকে অভ্যস্ত করা হবে। আগামী ২৬ মার্চ থেকে মেট্রোরেল সব স্টেশনে থামবে।

শিক্ষার্থীদের জন্য মেট্রোরেলে কোনো হাফ ভাড়া থাকছে না। গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া নির্ধারিত থাকলেও মেট্রোরেলে না থাকার কারণ জানান এমডি, এমনিতেই যে ভাড়া নির্ধারণ করা হয়েছে, সেটা খরচের ৩৩ থেকে ৩৫ শতাংশ কম।

সংবাদ সম্মেলনে ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, আগামী বছর ডিসেম্বরে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালু হবে। ২০২৫ সালে কমলাপুর পর্যন্ত চলবে। সে ক্ষেত্রে পুরোটা চালু হলে উত্তরা থেকে মতিঝিলে যেতে ৩৮ মিনিট লাগবে। ঘণ্টায় ৬০ হাজার অর্থাৎ দিনে ৫ লাখ যাত্রী মেট্রোরেলে চলাচল করতে পারবেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আরও বলেন, মেট্রোরেলের বুধবারের উদ্বোধনী অনুষ্ঠানে আতশবাজির কর্মসূচি ছিল। সেটা বাদ দেওয়া হয়েছে। পদ্মা সেতুর আদলে সুধী সমাবেশের মাধ্যমে এই কর্মসূচি উদ্বোধন করা হবে।

সেতুমন্ত্রী জানান, আপাতত ছয় কোচবিশিষ্ট ২৪ সেট চালু থাকবে। তবে, ভবিষ্যতে আট কোচে উন্নীত করা যাবে। মাঝের চারটি কোচের প্রতিটিতে সর্বোচ্চ ৩৯০ জন, ট্রেইলর কোচের প্রতিটিতে সর্বোচ্চ ৩৭৪ জন যাত্রী পরিবহন করা যাবে।

ছয় কোচবিশিষ্ট মেট্রোরেলে মোট আসনসংখ্যা ৩০৬টি। মাঝের চারটি কোচের প্রতিটিতে আসনসংখ্যা ৫৪টি, ট্রেইলর কোচের প্রতিটিতে আসনসংখ্যা ৪৫টি।

একই রকম সংবাদ সমূহ

সম্পদ বৃদ্ধিতে এমপিদের চেয়ে এগিয়ে চেয়ারম্যানপ্রার্থীরা: টিআইবি

চলমান ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে ধনাঢ্য প্রার্থীর ছড়াছড়ি। জাতীয় সংসদের মতো এবিস্তারিত পড়ুন

কমেছে নারী বেকার, বাড়লো পুরুষ বেকার

দেশে এখন বেকারের সংখ্যা ২৫ লাখ ৯০ হাজার। যেখানে বর্তমানে দেশে ১৫বিস্তারিত পড়ুন

উপজেলা নির্বাচন সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটি ঘোষণা

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপের ভোটগ্রহণের দিন সংশ্লিষ্ট এলাকায় সাধারণবিস্তারিত পড়ুন

  • সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যে সিদ্ধান্ত
  • উপজেলা নির্বাচনে দলীয় শৃঙ্খলা ভঙ্গ করলে শাস্তি হবেই: কাদের
  • দ্রুত গ্রামে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর
  • সুন্দরবনে লাগা আগুন নিয়ন্ত্রণে আছে : স্বরাষ্ট্রমন্ত্রী
  • এমপিওভুক্ত শিক্ষক বদলির বিষয়ে যে সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রণালয়ের
  • ইয়াবা সেবন করে শিশু-বৃদ্ধদের পেটাতেন মিল্টন: হারুন
  • প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস
  • ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন স্থগিত
  • দেশব্যপী বাংলালিংক-এর বিনামূল্যে পানি ও স্যালাইন বিতরণ
  • যুক্তরাষ্ট্রের সঙ্গে আওয়ামী লীগ কোনো সংঘাতে নেই: ওবায়দুল কাদের
  • ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনাপ্রাঙ্গণ ভবন উদ্বোধন
  • ‘এটি শুধু আমি বলছি না, সাংবাদিক বন্ধুরাও বলেন’