বুধবার, জুলাই ৩, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

উপকূলের সংকট নিরসনে রাজনৈতিক প্রতিশ্রুতি প্রয়োজন

নিজস্ব প্রতিনিধিঃ জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলা ও বিভিন্ন রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে উপকূলীয় মানুষের উন্নয়নে সুনির্দিষ্ট অঙ্গীকার সংযুক্ত করার দাবি জানিয়েছেন খুলনা নাগরিক সমাজের প্রতিনিধিরা। তারা বলেছেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবের কারণে দেশের উপকূলের জনজীবনে সংকট প্রতিনিয়ত বাড়ছে। এরপর প্রতি বছরের প্রাকৃতিক দুর্যোগ এই সংকট আরও বাড়িয়ে দিয়েছে। এমতাবস্থায় উপকূলের মানুষের জীবন জীবিকা রক্ষায় বিশেষ প্রতিশ্রুতি প্রয়োজন।

বৃহস্পতিবার খুলনা সি এস এস আভা সেন্টার এ বেসরকারি উন্নয়ন সংস্থা ‘লিডার্স’, ‘ কোষ্টাল ভয়েজ অফ বাংলাদেশ’ এবং নাগরিক সংগঠন ‘সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন ‘ আয়োজিত বিভিন্ন রাজনৈতিক দলের নেতা এবং সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে ‘উপকূলের মানুষের ইশতেহার’ শীর্ষক মত বিনিময় সভা থেকে এই দাবি জানানো হয়। সভায় উপস্থিত ছিলেন খুলনা জেলা আওয়ামিলীগ এর সাধারন সম্পাদক অ্যাডভোকেট সুজিত অধিকারী, খুলনা জেলা জাতীয়তাবাদী দল এর যুগ্ম- আহ্বায়ক কে. এম. আশরাফুল আলম নান্নু , জাতীয় পার্টি খুলনা শাখার সহ- সভাপতি  তৈমুর হোসেন শাহীন , ওয়ার্কার্স পার্টি খুলনা শাখার সাধারণ   পরিষদের সদস্য সম্পাদক দেলোয়ার উদ্দিন , বাংলাদেশ সমাজতান্ত্রিক দল- বাসদ খুলনা জেলা শাখার আহ্বায়ক জনার্দন দত্ত, সি পি বি এর সাধারন সম্পাদক এস এ রশীদ।  খুলনা কালের কণ্ঠের ব্যুরো প্রধান গৌরাঙ্গ নন্দী র সভাপতিত্বে ও সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন এর সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র এর সঞ্চালনায় সভায় আরো উপস্থিত ছিলেন  বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্স এর নির্বাহী পরিচালক মোহন কুমার মণ্ডল,বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন এর সভাপতি খায়রুজ্জামান কামাল, খুলনা উন্নয়ন কমিটির সভাপতি শেখ আশরাফ উজ জামান, পি পি নারী ও শিশু ট্রাইব্যুনাল খুলনা এর অ্যাডঃ জহিরুল ইসলাম পলাশ, সম্মিলিত নারী অধিকার সুরক্ষা ফোরাম এর সাধারন সম্পাদক সুতপা বেদজ্ঞ, বেলা এর বিভাগীয় সমন্বয়ক মাহফুজুর রহমান মুকুল, শিক্ষক প্রতিনিধি, সাংবাদিক সহ প্রমুখ।

জনাব গৌরাঙ্গ নন্দী তার শুভেছা বক্তব্যে বলেন যে আমাদের রাজনৈতিক নেতারা সব সমস্যা নিয়ে কথা বললেও উপকূলের মানুষের কথা নিয়ে খুব বেশি কথা বলতে চান না। কিন্তু উপকূলের মানুষের অনেক মৌলিক সমস্যা রয়েছে। এজন্য রাজনৈতিক নেতারা যেন উপকূলীয় মানুষদের জন্য কাজ করে তিনি তার বক্তব্যে এ আহ্বান জানান।

‘লিডার্স’ এর নির্বাহী পরিচালক জনাব মোহন কুমার মণ্ডল উপকূলীয় মানুষের দুঃখ দুর্দশার একটি চিত্র মাল্টিমিডিয়া র মাধ্যমে সবার সামনে তুলে ধরেন। তিনি বলেন উপকূলীয় অঞ্চলের মানুষ জলবায়ু পরিবর্তনের ফলে যে সংকটের সম্মুখীন হচ্ছে তা  নিরসনের জন্য সরকার কে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে মহাপরিকল্পনা করার দরকার।

সভায় উপকূলীয় মানুষের উন্নয়নে জনাব নিখিল চন্দ্র ভদ্র আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনে রাজনৈতিক দলের ইশতেহারে সুনির্দিষ্ট কিছু দাবি সংযুক্ত করার আহ্বান জানান। দাবিগুলো হলঃ ১। উপকূলীয় উন্নয়ন বোর্ড গঠন ২। নিরাপদ পানীয় জলের স্থায়ী ব্যবস্থা ৩। একটি বাড়ি একটি শেল্টার তৈরি প্রকল্প গ্রহণ ৪। দুর্যোগ প্রবণ এলাকা ঘোষণা করা ৫। উপকূলের রক্ষাকবচ সুন্দরবন সুরক্ষা ৬। টেঁকসই বেড়িবাঁধ পুনঃ নির্মাণ ও রক্ষণাবেক্ষণ।

সভায় ভুক্তভুগী পাইকগাছা অঞ্চলের ছাত্র সোমিত্র বলেন যে উপকূলীয় মানুষের জীবন জলবায়ু পরিবর্তনের কারণে আজ হুমকির মুখে।

মত বিনিময় সভায় বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় অভিযোজন প্রক্রিয়া বাড়াতে হবে। আগামীতে সরকারের প্রকল্প গ্রহণের ক্ষেত্রে দুর্যোগের ঝুঁকিতে থাকা উপকূলের মানুষের স্বার্থকে প্রাধান্য দিতে হবে। এজন্য আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে সুনির্দিষ্ট অঙ্গীকার সংযুক্ত করার দাবি জানিয়েছেন উপস্থিত সকল নাগরিক সমাজের প্রতিনিধিরা।

একই রকম সংবাদ সমূহ

নড়াইলে বজ্রপাতে মনিরামপুর ও তালার ২ ব্যক্তিসহ নিহত ৩

উজ্জ্বল রায়, নড়াইল: নড়াইলে বজ্রপাতে ৩জন নিহত হয়েছে। এসময় আরও একজন আহতবিস্তারিত পড়ুন

কলারোয়া নিউজে সংবাদ প্রকাশের পর প্রতিবন্ধী আনারুলের পাশে দাঁড়ালেন আমেরিকা প্রবাসী বিকু মল্লিক

সাব্বির হোসেন: সরকার নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল ‘আওয়ার নিউজ বিডি’র সহযোগী সংবাদবিস্তারিত পড়ুন

পুলিশ কর্মকর্তাদের সম্পদের তদন্ত চলছে: আইজিপি

বাংলাদেশ পুলিশের আইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেছেন, অবৈধভাবে সম্পদ অর্জন করারবিস্তারিত পড়ুন

  • কালিগঞ্জে বাসন্তী পূজা মন্দিরে প্রসাদ খেয়ে এক শিশুর মৃত্যু, অসুস্থ শতাধিক
  • দেবহাটা উপজেলা চেয়ারম্যান ও তার ভাই ইউপি সদস্য কারাগারে
  • সাতক্ষীরা সদর উপজেলা চেয়ারম্যান ও দুই ভাইস চেয়ারম্যানের শপথ গ্রহণ
  • সাতক্ষীরায় সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের মিট দ্যা প্রেস
  • সাতক্ষীরায় ভ্যাট কমপ্লেক্স ও ভোমরায় কাস্টমস কমপ্লেক্সের উদ্বোধন
  • কোরবানীর শিক্ষা: প্রকৃত সুখ ও আনন্দ ভোগে নয়, ত্যাগে
  • খুলনায় মাদক ব্যবসায়ীর বোতলের আঘাতে কপালে তিন সেলাই পুলিশ সদস্যের
  • ১০ জুন ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো’র আসর বসছে খুলনায়
  • খুলনায় ‘বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা উদযাপন
  • জলবায়ু পরিবর্তন ও গ্রিন হাউস গ্যাসের প্রভাব রুখতে বৃক্ষরোপণের বিকল্প নেই
  • সাতক্ষীরায় দুর্নীতি প্রতিরোধ কমিটির বরাদ্দকৃত অর্থ প্রদান ও আলোচনা সভা
  • প্রধানমন্ত্রীর সাথে এমপি স্বপনের সৌজন্য সাক্ষাৎ