শনিবার, এপ্রিল ২০, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

তালায় কপোতাক্ষ টিআরএম পুনরায় চালু করার দাবী

সাতক্ষীরার তালায় কপোতাক্ষ অববাহিকার পাখিমারা বিলে টিআরএম পুনরায় চালু করা এবং কপোতাক্ষ নদের উপর মাগুরায় নির্মিতব্য ব্রীজের পিলারের দূরত্ব বৃদ্ধিকরণ দাবীতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বেলা ১১টায় উত্তরণ আইডিআরটিতে তালা উপজেলা পানি কমিটির পক্ষ থেকে উক্ত সংবাদ সম্মেলনে আয়োজন করা হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন কেন্দ্রীয় পানি কমিটির সভাপতি এবিএম শফিকুল ইসলাম।

লিখিত বক্তব্যে তিনি বলেন, কপোতাক্ষ অববাহিকার তালা উপজেলার খেশরা, জালালপুর ও মাগুরা ইউনিয়নে অবস্থিত পাখিমারা বিলে ২০১৫ সালের জুলাই মাস থেকে টিআরএম বা জোয়ারাধার কার্যক্রম চালু করা হয়। যার ফলে অববাহিকার বিস্তীর্ণ এলাকা জলাবদ্ধ মুক্ত হয় এবং প্রায় ১৫ লক্ষ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে উপকৃত হয়। তাছাড়া নৌপথ ও পরিবেশ-প্রতিবেশেরও ব্যাপক উন্নতি ঘটে। কিন্তু দুঃখজনক বিষয় হলো বিগত ২০২১ সালের এপ্রিল মাসে নদী এবং বিলের মধ্যে সংযোগ রক্ষাকারী খালটি বেঁধে দিয়ে টিআরএম কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে। টিআরএম কার্যক্রম বন্ধ হওয়ায় একদিকে উপর্যুপরি পলি জমে নদী আবারও ভরাট হয়ে পানি নিস্কাশনের হুমকি সৃষ্টি করেছে, অন্যদিকে বিলের সার্বিক পরিস্থিতি ক্রমশঃ জটিল থেকে জটিলতর হচ্ছে।

কপোতাক্ষ নদের ২য় পর্যায়ের প্রকল্প : পাখিমারা বিলে টিআরএম কার্যক্রম অব্যাহত রাখা এবং অববাহিকার অন্যান্য কার্যক্রম সম্পাদন করার জন্য ৫৩১ কোটি ৭ লক্ষ টাকার ৪ বৎসর মেয়াদী দ্বিতীয় পর্যায়ের একটি প্রকল্প অনুমোদিত হয়েছে, যার কার্যক্রম শুরু হয়েছে ২০২০ সালের আগষ্ট মাস থেকে। কিন্তু এ প্রকল্পের আওতায় সবথেকে বেশী গুরুত্বপূর্ণ পাখিমারা বিলে টিআরএম চালু করার কোন উদ্যোগ এখনও পর্যন্ত নেয়া হয়নি। তাছাড়া জোয়ারাধারের ক্ষতিগ্রস্থ পেরিফেরিয়াল বাঁধ নির্মাণের জন্যও প্রকল্পের মধ্যে কোন অর্থ বরাদ্দ নাই। জনগণের ক্ষতিপূরণের সম্পূর্ণ টাকাও এখনও পর্যন্ত পরিশোধ হয়নি। এমতাবস্থায় টিআরএম বাস্তবায়নে অচলাবস্থা দেখা দিয়েছে। অববাহিকায় টিআরএম বাস্তবায়ন অব্যাহত না থাকলে বিস্তীর্ণ এলাকা আবারও জলাবদ্ধ কবলিত হবে, যার সকল আলামত নদীবক্ষে দেখা দিয়েছে, বর্ধিত হারে পলি জমে নদী বর্তমান নিস্কাশনের অনুপোযোগী হওয়ার উপক্রম হয়েছে। বলা বাহুল্য অতীত অভিজ্ঞতার আলোকে বলা যায়, কেবলমাত্র নদী পুনঃখননের মাধ্যমে নদীর নিস্কাশন ক্ষমতা বজায় রাখা সম্ভব নয়, এক্ষেত্রে টিআরএম অব্যাহত রাখার কোন বিকল্প নাই।

মাগুরায় নির্মিতব্য ব্রীজ প্রসঙ্গে : তালা উপজেলার মাগুরা বাজার সংলগ্ন কপোতাক্ষ নদের উপর একটি ব্রীজ নির্মাণ কাজ চলমান রয়েছে। এ ব্রীজটি নির্মিত হলে নিঃসন্দেহে এলাকার যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন ঘটবে। কিন্তু নির্মাণ কাজে যে দূরত্বে পিলার বসানো হচ্ছে তাতে বর্তমান এবং ভবিষ্যতে নদীর নাব্যতা রক্ষা করতে সমস্যা সৃষ্টি হওয়ার আশংকা রয়েছে। এ বিষয়ে জনগণের অভিমত নদীর মধ্যে পিলারের দূরত্ব আরও বেশি হওয়া প্রয়োজন।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জনগণের দাবী ঃ ১.পাখিমারা বিলে জনগণকে প্রয়োজনীয় ক্ষতিপূরণের অর্থ দিয়ে অনতিবিলম্বে পুনরায় এ বিলে টিআরএম বা জোয়ারাধার চালু করা। ২.কপোতাক্ষ নদের উপর মাগুরায় নির্মিতব্য ব্রীজের মধ্যে নদী অংশে পিলারের দূরত্ব বৃদ্ধি করার ব্যবস্থা গ্রহণ।

এসময় উপস্থিত ছিলেন উত্তরণ পরিচালক শহিদুল ইসলাম, তালা উপজেলা পানি কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ ময়নুল ইসলাম, সাধারণ সম্পাদক মীর জিল্লুর রহমান, বীর মুক্তিযোদ্ধা মোঃ আলাউদ্দীন জোয়ার্দ্দার, কপোতাক্ষ রিভার বেসিন পানি কমিটি সম্পাদক মোঃ রেজাউল করিম, উত্তরণের দিলীপ কুমার সানা প্রমূখ।

একই রকম সংবাদ সমূহ

চুয়াডাঙ্গায় রেড এলার্ট জারি : সাতক্ষীরায় তাপমাত্রা ৪০ ডিগ্রি

খুলনা অঞ্চলে তীব্র তাপদাহ অব্যাহত রয়েছে। মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে গোটা বিভাগ।বিস্তারিত পড়ুন

তাপমাত্রা আরো বাড়তে পারে মে মাসে, সর্বোচ্চ হতে পারে ৪৪ ডিগ্রি

প্রচণ্ড খরতাপে পুড়ছে সারা দেশ। টানা হিটওয়েভে ওষ্ঠাগত জনজীবন। তাপমাত্রার পারদ চড়াওবিস্তারিত পড়ুন

তালায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী

সেলিম হায়দার, তালা: “প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ” এই শ্লোগান সামনেবিস্তারিত পড়ুন

  • পাটকেলঘাটায় ইয়াবাসহ এক ব্যক্তি গ্রেফতার
  • তালায় পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান শুরু হবে ২৪ এপ্রিল
  • ঢাবিতে সুযোগ পেয়েও ভর্তি অনিশ্চিত তালার নয়মি সরকার
  • তালার খলিলনগরে ১৩১৫ পরিবারের মাঝে চাল বিতরণ
  • তালার খলিলনগরে ১৩১৫ পরিবারের মাঝে চাল বিতরণ
  • সাতক্ষীরাসহ বিভিন্ন জেলায় ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস
  • সাতক্ষীরার পাটকেলঘাটায় ৫জন আসামি গ্রেফতার
  • পাটকেলঘাটায় চোরাই গরুসহ দুই গরু চোর আটক
  • সাতক্ষীরার পাটকেলঘাটায় গাঁজাসহ ৩ ব্যক্তি আটক
  • সেঁজুতি এমপির সাথে তালা প্রেসক্লাবের নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাৎ
  • তালায় খাবার পানি সংকট মোকাবেলায় কর্মশালা
  • তালার তেঁতুলিয়ায় প্রকল্প অবহিতকরন সভা অনুষ্ঠিত