শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

বঙ্গোপসাগরে সুপার সাইক্লোনের রূপ নিতে পারে ‘সিত্রাং’

বঙ্গোপসাগরে ভয়াবহ রূপ নিতে পারে সুপার সাইক্লোন ‘সিত্রাং’। ক্ষয়ক্ষতির দিক দিয়ে ঝড়টি সিডরের মতোই ভয়াবহ হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর (বিএমডি) জানিয়েছে, ঘূর্ণিঝড়টি চলতি অক্টোবরে বঙ্গোপসাগরে ‘নিম্নচাপ তৈরির’ মাধ্যমে সুপার সাইক্লোন আকারে বাংলাদেশ ও ভারতে আঘাত হানতে পারে।

বিএমডি আরও জানায়, ২৪ অক্টোবরের মধ্যে এটি উল্লেখিত অঞ্চলে আঘাত হানলে, এতে বাংলাদেশের সুন্দরবনের উপকূলীয় এলাকা এবং ভারতের সুন্দরবন ও অন্ধ্র প্রদেশ ক্ষতিগ্রস্ত হতে পারে।

এদিকে দিন যতো ঘনিয়ে আসছে ঘূর্ণিঝড় নিয়ে আবহাওয়াবিদদের মধ্যে চলছে নানা আলোচনা। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের গ্লোবাল ফোরকাস্ট সিস্টেম (জিএফএস) শুক্রবার (১৪ অক্টোবর) জানিয়েছে, এটি একটি স্বাভাবিক ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তবে এ ব্যাপারে বাংলাদেশ সতর্ক রয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. মো: এনামুর রহমান বলেন, জিএফএস জানিয়েছে যে ১৭ অক্টোবর এটি ঝড়ে পরিণত হবে। ঝড়টি ভারতের অন্ধ্র প্রদেশ হয়ে পশ্চিমবঙ্গ এবং আমাদের সুন্দরবনের কিছু অংশে আঘাত হানতে পারে।

এদিকে চলতি মাসের শুরুতে ঘূর্ণিঝড়ের পূর্বাভাসও দিয়েছিল বিএমডি। কিন্তু এরপর এ বিষয়ে আর কোনো তথ্য জানাননি তারা। এ প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, তারা (আবহাওয়াবিদ) বলেছেন, এটা বেশি করে পর্যবেক্ষণ করতে হবে। বঙ্গোপসাগরে এখনও কোনো নিম্নচাপ তৈরি হয়নি। আমরা এ ব্যাপারে সতর্ক আছি। শব্দ উপকূলে পৌঁছেছে, আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. মো: এনামুর রহমান (বায়ে)।

বিশ্বের বিভিন্ন আবহাওয়ার মডেল বিশ্লেষণ করা কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ শুক্রবার গণমাধ্যমকে বলেন, বিশ্বের পাঁচটি আবহাওয়ার পূর্বাভাস মডেলই ঘূর্ণিঝড় সৃষ্টির বিষয়ে একমত। সমস্ত মডেল “সুপার সাইক্লোনের চেয়ে কম শক্তিশালী ঘূর্ণিঝড়” হওয়ার সম্ভাবনা নির্দেশ করে।

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড়টি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ থেকে পশ্চিম দিকে ভারতের ওড়িশা ও অন্ধ্র প্রদেশ রাজ্যের মধ্য-উপকূলের দিকে অগ্রসর হবে এবং দুর্বল হয়ে স্থলভাগে আছড়ে পড়বে। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ থেকে বাংলাদেশের বরিশাল ও খুলনা বিভাগের উপকূলীয় এলাকায় উত্তর দিকে অগ্রসর হলে এটি তুলনামূলকভাবে শক্তিশালী হিসেবে ভূমিতে আঘাত হানবে।

একই রকম সংবাদ সমূহ

১০ দেশে অল্প খরচে পড়তে পারেন বাংলাদেশি শিক্ষার্থীরা

উন্নত ক্যারিয়ার গড়ার আশা থাকে সব শিক্ষার্থীরই। এ ক্ষেত্রে অনেকের ভাবনায় থাকেবিস্তারিত পড়ুন

বিশ্বের শীর্ষ ধনীদের নতুন তালিকা প্রকাশ করলো ফোর্বস

সারা বিশ্বে যখন অর্থনৈতিক সংকট চলছে, তখন বিশ্বের ধনীরা আরও ধনী হচ্ছে।বিস্তারিত পড়ুন

‘নির্বাচনের পর বিয়ে করলে জেলে যেতে হবে’

আর কয়েকদিন পর ভারতে অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় নির্বাচন। আসন্ন লোকসভা নির্বাচনেরবিস্তারিত পড়ুন

  • ওমরাহ পালনে গিয়ে ফিরে পেলেন ১১ বছর আগে হারানো সন্তান
  • আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার ঘোষণা
  • শুধু মন্দিরেই চুরি করেন ‘ধার্মিক’এই চোর!
  • মসজিদে নববিতে দিনে ১১৫ টন জীবাণুনাশক ও ৩০ টন পারফিউম ছড়ানো হয়
  • ২২৬ ফুট উঁচু মিনারের মসজিদ, নামাজ পড়েন আড়াই হাজার মুসল্লি
  • “বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে”
  • সাতক্ষীরায় হ্যালোর শিশু সাংবাদিকদের ফলোআপ কর্মশালা
  • গাধা কি আসলেই বোকা?
  • বাসা ভাড়া বাঁচাতে বিমানে বিশ্ববিদ্যালয়ে যান ছাত্র!
  • অতিরিক্ত ভালোবাসা ঠিক নয়
  • নির্বাচনী প্রচারণার জন্য কিডনি বিক্রি করতে চান প্রার্থী!
  • সন্তান নিলেই কর্মীদের প্রতিবার ৭৫ হাজার ডলার দেবে এই কোম্পানি!