রবিবার, জুলাই ২১, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন ইন্দোনেশিয়া-সিঙ্গাপুর সফর শেষে দেশে ফিরেছেন

কলারোয়া নিউজ ডেস্ক: রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন ১৩-দিনের ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর সফর শেষে আজ সন্ধ্যায় দেশে ফিরেছেন। তিনি বাংলাদেশ বিমান এয়ারলাইন্স লিমিটেডের একটি ভিভিআইপি ফ্লাইটে (বিজি-৫৮৫) সিঙ্গাপুর থেকে সন্ধ্যা ৬:৩৫ টায় (বাংলাদেশ সময়) ঢাকায় অবতরণ করেন।
উড়োজাহাজটি সিঙ্গাপুরের সময় আজ বিকেল ৪টা ২২ মিনিটে চাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

এর আগে রাষ্ট্রপতি ৮ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে সিঙ্গাপুরে মান। গত ৪ সেপ্টেম্বর বাংলাদেশ বিমানের একটি নিয়মিত ফ্লাইটে তিনি জাকার্তার উদ্দেশে ঢাকা ছাড়েন।

রাষ্ট্রপতি, তার স্ত্রী ও সফর সঙ্গীদের বহনকারী বিমানটি হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করলে রীতি অনুযায়ী রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানানো হয়। এ সময়ে বিমানবন্দরে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, ডিপ্লোম্যাটিক কোরের ডিন, বাংলাদেশে নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত, তিন বাহিনী প্রধান এবং পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) সহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন বেসামরিক ও সামরিক কর্মকর্তারা তাঁকে স্বাগত জানান।
ইন্দোনেশিয়ায় রাষ্ট্রপতি সাহাবুদ্দিন ৫-৭ সেপ্টেম্বর জাকার্তা কনভেনশন সেন্টারে তিন দিনব্যাপী ৪৩তম “আসিয়ান শীর্ষ সম্মেলন”, ১৮তম “পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলন” এবং সাইডলাইনে অন্যান্য কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দেন।
ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট – আসিয়ান ২০২৩ এর সভাপতি জোকো উইডোডো (জোকোই) এর আমন্ত্রণে, বাংলাদেশের রাষ্ট্রপতি জাকার্তায় যান। তিনি সেখানে ৪-৮ সেপ্টেম্বর পর্যন্ত পাঁচ দিন অবস্থান করেন।
রাষ্ট্রপতি সাহাবুদ্দিন, তার স্ত্রীসহ ৫ সেপ্টেম্বর সকালে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন।
অটিজম ও নিউরোডেভেলপমেন্টাল ডিজঅর্ডারস বিষয়ক বাংলাদেশের জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনও সেখানে রাষ্ট্রপতির সঙ্গে ছিলেন।
৪৩তম আসিয়ান শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে আসিয়ান দেশগুলির ১০ টি সাংগঠনিক নেতা এবং কিছু রাষ্ট্রীয় নেতা, রাষ্ট্র ও সরকার প্রধানগণসহ অংশীদার দেশগুলিও এতে অংশ নিয়েছেন।
আয়োজক দেশ ইন্দোনেশিয়া জাকার্তা আসিয়ান সম্মেলনের জন্য ২৭জন বিশ্ব নেতা এবং আন্তর্জাতিক সংস্থা, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালকদের আমন্ত্রণ জানায়।
রাষ্ট্রপতি ৬ সেপ্টেম্বর তার ইন্দোনেশিয়ান সমকক্ষ জোকো উইডোডো এবং ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) মহাসচিব ড. সালমান আল ফারিসির সাথে আলাদা দ্বিপাক্ষিক বৈঠকও করেছেন।
শীর্ষ সম্মেলনের ফাঁকে, বাংলাদেশের রাষ্ট্রপতি ১৮তম “পূর্ব এশিয়া” শীর্ষ সম্মেলনে যোগদান করেন এবং ৭ সেপ্টেম্বর আমন্ত্রিত অতিথির হিসেবে ভাষণ দেন।
বাংলাদেশের রাষ্ট্রপতি তাঁর বক্তব্যে মিয়ানমারের রোহিঙ্গা সঙ্কটের উপর দৃষ্টি নিবদ্ধ করেন, আসিয়ানের বিভিন্ন বিষয় উত্থাপন করেন। তিনি উল্লেখ করেন যে, সাত বছর আগে বাংলাদেশের ভূখন্ডে আশ্রয় নেওয়া জোরপূর্বক বাস্তুচ্যুত ১.২ মিলিয়ন মিয়ানমারের নাগরিকদের প্রত্যাবাসনকে কেন্দ্র করে বাংলাদেশ এখন নানামুখী সমস্যার মুখোমুখি হচ্ছে।
রাষ্ট্রপতি রোহিঙ্গা সমস্যা সমাধানে বিশ্ব নেতৃবৃন্দের সার্বিক সহযোগিতা কামনা করেন।
এদিকে, অনুষ্ঠানের ফাঁকে বাংলাদেশের রাষ্ট্রপতি কয়েকজন বিশ্বনেতার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। তাঁরা হলেন: জাতিসংঘের মহাসচিব আন্তোনিও ম্যানুয়েল ডি অলিভেরা গুতেরেস, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদরদাস মোদি, মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ, ভিয়েতনামের প্রধানমন্ত্রী ফাম মিন চিন এবং লাও পিপলস ডেমোক্রেটিক রিপাবলিক পার্টির প্রধানমন্ত্রী সোনেক্সে সিফানডোন।

একই রকম সংবাদ সমূহ

আমরা ধৈর্যের পরীক্ষা দিচ্ছি, এটা দুর্বলতা নয় : ডিবিপ্রধান হারুন

ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেছেন,বিস্তারিত পড়ুন

কোটা সংস্কারে প্রয়োজনে সংসদে আইন পাস : জনপ্রশাসনমন্ত্রী

কোটা সংস্কার নিয়ে শিক্ষার্থীদের দাবি অনুযায়ী প্রয়োজনে সংসদে আইন পাস করা হবেবিস্তারিত পড়ুন

উত্তাল সারাদেশ : পাল্টাপাল্টি সংঘর্ষে একদিনেই ঝরলো ১১ প্রাণ

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সংঘর্ষে সারা দেশে ১১ জন নিহত হয়েছেন।বিস্তারিত পড়ুন

  • সংলাপের চেয়ে মৃত্যু ভালো, বললেন কোটা আন্দোলনের নেতা
  • আন্দোলনকারীদের বেধড়ক মারধরে র‍্যাব সদস্যের অবস্থা সংকটাপন্ন
  • আলোচনায় বসতে রাজি নয় আন্দোলনকারীরা
  • ২১ থেকে ২৫ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা স্থগিত
  • কোটা সংস্কারের দাবির সঙ্গে একমত পোষণ করেছে সরকার: আইনমন্ত্রী
  • শিক্ষার্থীরা রাজি হলে বৈঠক করবেন দুই মন্ত্রী
  • রাজধানীর উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহ*ত
  • শিক্ষার্থীদের সঙ্গে আমরা আজই বসতে রাজি আছি: আইনমন্ত্রী
  • আগুন-সন্ত্রাস নিয়ে মাঠে নেমেছে বিএনপি-জামায়াত: ওবায়দুল কাদের
  • কানাডিয়ান ইউনিভার্সিটিতে আটকা পুলিশ সদস্যদের হেলিকপ্টারে উদ্ধার
  • ‘কমপ্লিট শাটডাউনে’ উত্তাল সারাদেশ
  • ‘কমপ্লিট শাটডাউনে’ উত্তাল ঢাকা