সোমবার, সেপ্টেম্বর ২৭, ২০২১

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

‘সাতক্ষীরা উপকূলীয় অঞ্চলের জীবন-জীবিকা হুমকির মুখে’

গণমাধ্যম প্রতিনিধিরা বলেছেন উপকূলীয় এলাকায় স্বাভাবিক জোয়ারের পানিতেই উপকূলের নিম্নাঞ্চল তলিয়ে যাচ্ছে। ফলে ওই অঞ্চলের জীবন-জীবিকা হুমকির মুখে পড়েছে।

১২ সেপ্টেম্বর রবিবার সাতক্ষীরা প্রেস ক্লাবে বেসরকারী উন্নয়ন সংস্থা লিডার্স এর সহযোগিতায় সাতক্ষীরা জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম আয়োজিত ঢাকাস্থ গণমাধ্যম প্রতিনিধিদের উপকূলীয় এলাকা পরিদর্শন শেষে স্থানীয় সাংবাদিকদের সাথে সংবাদ সম্মেলনে তারা এ দাবী জানান।

উক্ত সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন সাতক্ষীরা জেলার জলবায়ু অধিপরামর্শ ফোরাম এর সভাপতি অধ্যাপক আবদুল হামিদ, সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্রের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তৃতা করেন একাত্তর টেলিভিশনের যুগ্ম প্রধান বার্তা সম্পাদক পলাশ আহসান, লিডার্সের নির্বাহী পরিচালক মোহন কুমার মণ্ডল, সচেতন সংস্থার সাকিলা পারভীন, ফেইথ ইন এ্যাকশনের তিমন বাড়ৈ, জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের সদস্য সচিব মাধব চন্দ্র দত্ত, সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহবায়ক ও জলবায়ু অধিপরামর্শ ফোরামের সদস্য মোঃ আনিসুর রহিম, সাতক্ষীরা প্রেসক্লাবের সম্পাদক মোহাম্মদ আলী সুজন, এনটিভি ও দৈনিক যুগান্তর এর জেলা করেসপন্ডেন্ট সুভাষ চৌধুরী, মোহনা টেলিভিশনের সাতক্ষীরা প্রতিনিধি মো আব্দুল জলিল, যমুনা টিভি স্টাফ রিপোর্টার আহসানুর রহমান, প্রতিবেদক রিয়াদ হোসেন, গাজী টিভির সাতক্ষীরা প্রতিনিধি কামরুল হাসান প্রমূখ।

সংবাদ সম্মেলনে গণমাধ্যম প্রতিনিধিরা বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবের কারণে উপকূলীয় অঞ্চলে জনজীবনে সংকট প্রতিনিয়ত বাড়ছে। সুপার সাইক্লোন আম্ফান ও ইয়াসের আঘাত সংকট আরো বাড়িয়ে দিয়েছে। উপকূলের মানুষ ঘূর্ণিঝড়ের ক্ষত এখনো বহন করে বেড়াচ্ছে। আকাশে মেঘ দেখলেই ওই এলাকার জনমনে আতংক দেখা দেয়। এই আতংক থেকে রক্ষায় উপকূলে টেকসই বাঁধের পাশাপাশি দীর্ঘ মেয়াদী কর্মপরিকল্পনা নিতে হবে।

সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে উপকূলের অনেক সমস্যার সমাধান সম্ভব বলে উল্লেখ করে প্রতিনিধিরা বলেন, গুরুত্ব বিবেচনায় না নিয়ে ও যাচাই-বাছাই ছাড়াই অনেক প্রকল্প নেওয়া হয়। এতে সরকারী অর্থের অপচয় হয়। অথচ উপকূলের জনগুরুত্বপূর্ণ প্রকল্পগুলো পাসের অপেক্ষায় পড়ে থাকে। এই পরিস্থিতি থেকে উত্তরণে প্রধানমন্ত্রীর ঘোষণা ‘কাউকে পিছনে ফেলে নয়, সকলকে সঙ্গে নিয়েই এগিয়ে যেতে হবে’ বাস্তবায়ন করতে হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় উপকূলের উন্নয়ন নিশ্চিত হবে বলে তারা আশা প্রকাশ করেন।

সংবাদ সম্মেলনে উত্থাপিত সুপারিশে বলা হয়, সরকারের উন্নয়নের ছোঁয়া সারাদেশের ন্যায় উপকূলীয় এলাকায় পৌছালেও টেকসই বেড়িবাঁধের অভাবে তা আজ ঝুঁকির মুখে। তাই টেকসই বেড়িবাঁধ নির্মাণে বিশেষ বরাদ্দ রাখতে হবে। বাঁধ রক্ষণাবেক্ষণে বিশেষ তহবিল গঠন করতে হবে। জাতীয় বাজেটে বিভিন্ন মন্ত্রণালয়ের বরাদ্দকৃত অর্থ বাস্তবায়নে সমম্বয় করে উপকূলীয় এলাকার জনপ্রতিনিধি ও জনগণকে সম্পৃক্ত করে উন্নয়ন প্রকল্প গ্রহণ করতে হবে। লবণাক্ততার আগ্রাসনের শিকার উপকূলের সুপেয় পানির সংকট নিরসন এবং মৎস্য ও কৃষি উৎপাদন বাড়াতে সুনির্দ্দিষ্ট কর্মপরিকল্পনা নিতে হবে। উপকূলের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে অবিলম্বে হাওড় উন্নয়ন বোর্ডের ন্যায় উপকূল উন্নয়ন বোর্ড গঠন করতে হবে।

একই রকম সংবাদ সমূহ

সাতক্ষীরার মাধবকাটির ইঞ্জিন মিস্ত্রির প্রাণ গেল দুর্ঘটনায়

সাতক্ষীরা সদর উপজেলার মাধবকাটি বাজরে দীর্ঘ পুরতান ইঞ্জিন মিস্ত্রি আলি হায়দায় ২৬বিস্তারিত পড়ুন

সাতক্ষীরায় আইনগত সহায়তা প্রদান কর্মসুচির অগ্রগতি বিষয়ক সভা

সাতক্ষীরায় জেলা ও মাঠ পর্যায়ে আইনগত সহায়তা প্রদান কর্মসূচীর অগ্রগতি বিষয়ক ত্রৈমাসিকবিস্তারিত পড়ুন

দেবহাটায় ধর্ষণের পর হত্যা, প্রেমিক ভারতে পালানোর সময় গ্রেফতার

সাতক্ষীরার দেবহাটা উপজেলার টিকেট এলাকার পূর্ণিমা দাস ধর্ষণ হত্যাকান্ডের আসামি পার্থ মন্ডলকেবিস্তারিত পড়ুন

  • সাতক্ষীরা সদর উপজেলা আ.লীগের কার্যনির্বাহী কমিটির বর্ধিত সভা
  • সাতক্ষীরার মুশফিক খুলনা বিভাগের সেরা ক্ষুদে গবেষক নির্বাচিত
  • কলারোয়ায় জেলা যুবদলের দুই নেতাকে শুভেচ্ছা, মেম্বারকে সংবর্ধনা
  • সাতক্ষীরায় অনির্দিষ্ঠকালের জন্য ডাকা বাস ধর্মঘট ৮ ঘন্টা পর প্রত্যাহার
  • বঙ্গবন্ধু পরিষদ, অগ্রণী ব্যাংক ইউনিট সাতক্ষীরা অঞ্চলের কমিটি গঠন
  • সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির দ্বিতীয় সভা
  • কলারোয়া ও ঝাউডাঙ্গায় ডিস ব্যাবসায়ীর কাছে জিম্মি গ্রাহক
  • কলারোয়ায় জাতীয় পর্যায়ে শাপলা কাব শিশু শিক্ষার্থী চুড়ান্ত মূল্যায়ন
  • সাতক্ষীরায় ইজিবাইক ভাংচুক ও চালকদের মারপিটের প্রতিবাদ জেলা ভূমিহীন সমিতির
  • সাতক্ষীরায় করোনা উপসর্গ নিয়ে ৪ জনের মৃত্যু
  • সাতক্ষীরায় তরুণদের জলবায়ু ধর্মঘট ও প্রতীকী ফাঁসি কর্মসূচি
  • সাতক্ষীরা জেলা পরিষদের উদ্যোগে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের চেক বিতরণ
  • error: Content is protected !!