বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

আরো খবর

কেশবপুরে সাহিত্যিক মনোজ বসুর ১১৯ তম জন্মবার্ষিকী পালন

কেশবপুরে কালজয়ী সাহিত্যিক মনোজ বসুর ১১৯ তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে।
জন্মবার্ষিকী উপলক্ষে কবির জন্মভূমি ডোঙ্গাঘাটা গ্রামে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালিত হয়।
এ উপলক্ষে গড়ভাঙ্গা মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রাঙ্গনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
মনোজ বসু একাডেমি ও মনোজ বসু খেলাঘর আসরের উদ্যোগে শবিবার দুপুরে আলোচনা সভায় সাবেক চেয়ারম্যান নিজাম উদ্দিনের সভাপতিত্বে ও মনোজ বসু খেলাঘর আসরের সভাপতি নাজমূল আলমের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কেশবপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাস্টার রুহুল আমিন।
অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চুকনগর কলেজের অধ্যাপক হাসেম আলী ফকির, সাহিত্য কর্মী নজরুল ইসলাম খান, উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক রমেশ দত্ত, পাজিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাপস দে, গড়ভাঙ্গা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুপ্রভাত বসু, শিক্ষক আমিনুর রহমান বুলবুল, কবি ও সাহিত্যিক মকবুল হোসেন, সিপিবি নেতা মফিজুর রহমান নান্নু প্রমুখ।
১৯০১ সালের ২৫ জুলাই যশোর জেলার কেশবপুর থানার ডোঙাঘাটা গ্রামের বিখ্যাত বসু পরিবারে মনোজ বসু জন্মগ্রহণ করেন। ১৯০৯ সালের জুন মাসে মাত্র আট বছর বয়সে লেখক মনোজ বসু হলেন পিতৃহীন। তখনও তার পাঠশালার গন্ডি শেষ হয়নি। লেখক হওয়ার সাধ, স্বপ্ন, বাসনা সব কিছুর উপর পড়ল যবনিকা। এক অনিশ্চয়তার মধ্যে প্রথমে নিজ গ্রামে তারপর কলকাতায় তাঁর শিক্ষাজীবন চলতে থাকে। কলকাতায় তিনি ভর্তি হন রিপন কলেজিয়েট স্কুলে। ১৯১৯ সালে ম্যাট্রিক পরীক্ষায় তিনি কয়েকটি বিষয়ে লেটারসহ প্রথম বিভাগে পাশ করেন। এর পর তিনি বাগেরহাট কলেজে ভর্তি হন। বাগেরহাট কলেজের ছাত্র থাকাকালীন তিনি রাজনীতিতে জড়িয়ে পড়েন এবং স্বদেশী আন্দোলনে যোগ দেন। ১৯২২ সালে তিনি আই এ পরীক্ষায় পাশ করেন। ১৯২৪ সালে সাউথ সাবারবন কলেজ থেকে ডিস্টিংশন নিয়ে বি এ পরীক্ষায় উত্তীর্ণ হন। শুরু করলেন আইন পড়া। কিন্তু অর্থঅভাবে তিনি আইন পরতে পারেননি। অবশেষে তিনি যোগ দিলেন শিক্ষকতায়। ভবানীপুর সাউথ সাবারবন বিদ্যালয়ে দীর্ঘদিন তিনি শিক্ষকতা করেন। সাহিত্যে আকৃষ্ট হয়ে পরে তিনি পরিপূর্ণভাবে সাহিত্য চর্চার জন্যে শিক্ষকতা পেশা ত্যাগ করেন। শিক্ষকতাকালীন সময়ে শিক্ষকতার পাশাপাশি তিনি স্কুলের পাঠ্য পুস্তক লেখার কাজেও মনোনিবেশ হন।
পরবর্তীতে তিনি বেঙ্গল পাবলিশার্স নামে একটি প্রকাশনী সংস্থা প্রতিষ্ঠা করেন। আমি সম্রাট, সেই গ্রাম সেইসব মানুষ, নিশিটুকুম্ব, নবীন যাত্রা, একদা নিশিথকালে, কিংশুক,মায়াকন্যা, বন কেটে বসত, রূপবতী, সেতুবন্ধ, ঝিলমিল, মনোজ বসুর রচনাবলী।
তাঁর রাজনৈতিক অভিজ্ঞতার ফসল জমা হয়ে আছে আগস্ট ১৯৪২, ভুলিনাই, সৈনিক, এই সকল রাজনৈতিক উপন্যাস গুলিতে। মনোজ বসু ভারতীয় সাংস্কৃতিক দলের প্রতিনিধি হিসেবে পৃথিবীর বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।
তাঁর প্রকাশিত গ্রন্থাবলীর মধ্যে বেশ কয়েকটি গ্রন্থ হিন্দী, ইংরেজী, গুজরাটি, মারাঠা, মালয়ালাম ভাষায় মুদ্রিত হয়েছে এবং বেশ কয়েকটি গ্রন্থ চলচ্চিত্রায়িত হয়েছে। বাংলা সাহিত্যের প্রবাদ পুরুষ কালজয়ী মনোজ বসু ১৯৮৭ সালের ২৭ ডিসেম্বর কলকাতায় পরলোকগমন করেন। জন্মবার্ষিকী পালন উপলক্ষে কবির প্রতিকৃতিতে মাল্যদান করা হয়।
উল্লেখ্য, প্রতি বছরের ন্যায় এবারো মনোজ-ধীরাজ একাডেমীর পরিচালক এম এ হালিম এর প্রচেষ্টায় ‘অদম্য‘ নামে একটি স্বরনীকা প্রকাশিত হয়েছে।

স্মরণ সভা

কেন্দ্রীয় খেলাঘর আসরের সাবেক চেয়ারম্যান লেখক অধ্যাপক আলী আসগরের মৃত্যুতে যশোরের কেশবপুর উপজেলা খেলাঘর আসরের উদ্যোগে শোক, তার প্রতিকৃতিতে মাল্যদান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
গত শুক্রবার উপজেলা খেলাঘর আসরের কার্যালয়ে এ সভায় সংগঠনের উপজেলা শাখার আহবায়ক আব্দুল মজিদ সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা মনি মোহন ধর, উপজেলা খেলাঘর আসরের শিক্ষা বিষয়ক সম্পাদক নিজাম উদ্দীন, সাংবাদিক দিলীপ মোদক, রমেশ দত্ত, নতুন স্বপ্ন খেলাঘর আসরের সভাপতি সাংবাদিক আব্দুল্লাহ আল ফুয়াদ, কবি শেখর খেলাঘর আসরের সভাপতি পার্থ সারথী সরকার, মনোজ বসু খেলাঘর আসরের সহসভাপতি শহিদুল ইসলাম প্রমুখ।
অনুষ্ঠান পরিচালনা করেন মনোজ বসু খেলাঘর আসরের সভাপতি নাজমূল আলম।

শাহীন চাকলাদার বিজয়ী হাওয়ায় মতবিনিময়

যশোর-৬ কেশবপুর সংসদীয় আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী ও যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার বিপুল ভোটে বিজয়ী হওয়ায় সুফলাকাটি ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে নির্বাচন পরবর্তী এক মতবিনিময় সভা শুক্রবার সন্ধ্যায় কলাগাছি ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়েছে।
যশোর-৬ কেশবপুর সংসদীয় আসনে উপ-নির্বাচনে নৌকার নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক ও কেশবপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম রুহুল আমিনের সভাপতিত্বে এবং সুফলাকাটি ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া মনির সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সুফলাকাটি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইউপি চেয়ারম্যান আব্দুস সামাদ মাষ্টার, সুফলাকাটি ইউনিয়ন আওয়ামী লীগনেতা স্বপন কুমার মন্ডল, আজাহারুল ইসলাম, সুফলাকাটি ইউনিয়ন কৃষকলীগের সভাপতি আব্দুল হালিম খান, সুফলাকাটি ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক শাহীন আলম, সুফলাকাটি ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক আলী হাসান মিন্টু, ছাত্রলীগনেতা মহির উদ্দীন মাহী প্রমুখ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক এস এম মহব্বত হোসেন, সাংস্কৃতিক সম্পাদক গাউসুল আজম তুহিন, গৌরীঘোনা ইউনিয়ন আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক সাঈদুর রহমান সাঈদ, সুফলাকাটি ইউনিয়ন আওয়ামী লীগনেতা বিশিষ্ট মৎস্য ব্যাবসায়ী শাহাদাৎ হোসেন, প্রবীণ আওয়ামী লীগনেতা আনোয়ার হোসেন, সমর কুন্ডু প্রমুখ। মতবিনিময় সভায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম রুহুল আমিন বলেন, দলীয় নেতা-কর্মীরা সক্রীয় থাকায় গত ১৪ জুলাই যশোর-৬ কেশবপুর সংসদীয় আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী ও যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার এই করোনার মাঝেও ১ লাখ ২৪ হাজার ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। এ সময় তিনি সকল দলীয় নেতা-কর্মীদের ধন্যবাদ জানান এবং ঐক্যবদ্ধভাবে সংগঠনের কাজ করার জন্য আহ্বান জানান।

একই রকম সংবাদ সমূহ

শার্শার বাগআঁচড়ায় চাঁদাবাজির সময় গণধোলাইয়ের শিকার কথিত সাংবাদিক সোহাগ

বেনাপোল প্রতিনিধি: যশোরের শার্শার বাগআঁচড়ায় চাঁদাবাজি করতে গিয়ে সোহাগ হোসেন নামে একবিস্তারিত পড়ুন

তাপমাত্রা আরো বাড়তে পারে মে মাসে, সর্বোচ্চ হতে পারে ৪৪ ডিগ্রি

প্রচণ্ড খরতাপে পুড়ছে সারা দেশ। টানা হিটওয়েভে ওষ্ঠাগত জনজীবন। তাপমাত্রার পারদ চড়াওবিস্তারিত পড়ুন

যশোরের তাপমাত্রা ৪১ ডিগ্রি, রাস্তার পিচ গলছে

যশোরে টানা তাপদাহে চরম দুর্ভোগে পড়েছে জনজীবন। সবচেয়ে ভোগান্তিতে পড়েছেন খেটে খাওয়াবিস্তারিত পড়ুন

  • খরতাপে পুড়ছে মনিরামপুর
  • দীর্ঘ ৫ দিন ছুটি শেষে যশোরের বেনাপোল বন্দরে কর্মব্যস্ততা
  • যশোরের শার্শায় বিভিন্ন আয়োজনে বাংলা নববর্ষ পালিত
  • ঝিকরগাছায় সেবা সংগঠনের মাধ্যমে চারশতাধিক ব্যক্তির মাঝে ঈদ সামগ্রী বিতরণ
  • সাতক্ষীরাসহ বিভিন্ন জেলায় ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস
  • সমাজের বিত্তবানদের মানবিক সাহায্যের জন্য এগিয়ে আসার আহ্বান
  • কেশবপুরে ভোরের সাথী ও উপজেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত
  • যশোরের রাজগঞ্জে বিদ্যুৎস্পর্শ্বে বৃদ্ধর মৃত্যু
  • শার্শা প্রেসক্লাবের উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত
  • শার্শায় বঙ্গবন্ধু সৈনিক লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত
  • শার্শায় বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের সমাধিতে বিজিবি মহাপরিচালকের শ্রদ্ধা
  • বেনাপোল সীমান্তে ভারতীয় বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি আহত