বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

মণিরামপুরে ক্ষেত থেকে ভেজা ধান তুলতে ব্যস্ত কৃষকেরা

যশোরের মণিরামপুরে বোরো সংগ্রহের শেষ মুহূর্তে এসে ধান নিয়ে বিপাকে পড়েছেন কৃষকেরা। ঘূর্ণিঝড় অশনির প্রভাবে সোমবারের (৯ মে ২০২২) কয়েক ঘণ্টার বৃষ্টিপাতে উপজেলার হাজার হাজার হেক্টর জমিতে কেটে ও স্তূপ করে রাখা শুকনো ধান ভিজে গেছে। বেশির ভাগ জমিতে পানিতে ভাসছে পাকা ধান।

মঙ্গলবার (১০ মে ২০২২) সকাল থেকে রোদ পেয়ে সেই ভেজা ধান শুকনো জায়গায় তুলতে কৃষকদের মধ্যে ব্যস্ততা দেখা দিয়েছে। কেউ কেউ ক্ষেত থেকে ভেজা ধান আঁটি বেঁধে বাঁকে করে রাস্তায় তুলছেন। কেউবা মাথায় করে তুলে গাড়িতে ভরে ভাজা ধান নিয়ে ছুটছেন বাড়িতে। আবার কেউ কেউ কলাগাছের ভেলায় করে পানি মাড়িয়ে ধান রাস্তার পাড়ে তুলে স্তূপ করে রাখছেন।

উপজেলার হরিহরনগর, খেদাপাড়া, রোহিতা, গালদা, খড়িঞ্চি, কাশিপুর, রাজগঞ্জ, হেলাঞ্চি, চাঁদপুর, মাঝিয়ালি, গরিবপুর, জালালপুর, রঘুনাথপুর, টেংরামারী ও মামুদকাটি এলাকা ঘুরে মাঠে মাঠে নারী-পুরুষসহ সব বয়সী মানুষকে ভেজা ধান ডাঙায় তুলতে দেখা গেছে।

রঘুনাথপুর গ্রামের চাষি সঞ্জয় বিশ্বাস বলেন- সব ধান মোটামুটি গোছাতি পেরেছি। ৯ কাঠা জমির ধান নিয়ে বিপদ হয়ে গেছে। ধান আঁটি বাঁধতে বাঁধতে বৃষ্টি এসে পানিতে তলায়ে গেছে। এখন বাড়ির বউ-পোলাপান নিয়ে বাঁকে ও কোমরে করে সেই ধান টেনে ডাঙায় তুলছি।

চাঁদপুর গ্রামের সাবেক ইউপি সদস্য শহিদুল ইসলাম বলেন- ধান নিয়ে বড় বিপদ। আঁটি করা ক্ষেতের ভেজা ধান টেনে বাড়ি নিয়ে যাচ্ছি।

গরিবপুর গ্রামের সিরাজুল ইসলাম বলেন- পাকা ধানের ক্ষেতে হাঁটুপানি। গোড়া থেকে কেটে বিচালি করা সম্ভব হয়নি। এখন আঁটি বেঁধে রাস্তায় তুলছি। মূলত বৈশাখের মাঝামাঝি সময়ে বোরো ধান ক্ষেত থেকে গোলায় তুলতে পারেন কৃষক। মণিরামপুরের পশ্চিম এলাকায় অধিকাংশ কৃষক এবার উচ্চফলনশীল রকেট ও রড মিনিকেট ধানের চাষ করেছেন। এই জাতের ধানের ফলন ভালো হলেও পাক ধরতে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি সময় লাগে। এ কারণে এই মৌসুমে ধান ঘরে তোলা নিয়ে বিপাকে পড়েছেন কৃষক। তা ছাড়া মাঠে মাঠে ধান পেকে থাকলেও পথের অভাবে এবার কৃষক ধান নিরাপদে ঘরে তুলতে পারেননি।

কৃষকেরা বলছেন- রড ও রকেট মিনিকেটের ফলন খুব ভালো হয়েছে। বিঘাপ্রতি ২৫-২৮ মণ ধান পেয়েছেন কৃষকেরা। কিন্তু এই ধান পাকতে বেশি দিন সময় লাগায় অনেক চাষি বৃষ্টির কবলে পড়েছেন। ভিজে যাওয়া ধানে এখন ক্ষেতে চারা গজিয়ে যাচ্ছে।

গেল আমন মৌসুমের শেষ দিকে দুই-তিন দিনের টানা বৃষ্টিতে বিপাকে পড়েছিলেন কৃষকেরা। পাকা ধান কেটে জমিতে স্তূপ করে রাখার পর বৃষ্টি হওয়ায় ধান ভিজে চারা গজিয়ে যায়। পরে কম দামে ধান বিক্রি করতে হয়েছে।

এবার বোরো ধান তোলার শেষ মুহূর্তে একইভাবে বৃষ্টির কবলে পড়েছে। গত মঙ্গলবার ঈদের দিনের টানা বৃষ্টিতে ক্ষেতে কাটা ধান ভিজে গেছে। এক দিন রোদ হয়ে পরে ফের বৃহস্পতিবার রাতে বৃষ্টিতে ভিজে যায় পাকা ধান। পরে তিন দিন রোদ পেয়ে কিছু ধান বাড়িতে তুলতে পেরেছেন কৃষকেরা। বাকি ধান কেটে বাড়িতে তুলবেন বলে মাঠে স্তূপ করে রেখেছেন অনেকে। সোমবারের বৃষ্টিতে এখন সেই ধান পানিতে ভাসছে। এ ছাড়া অনেক মাঠে এখনো বোরো ধান কাটা বাকি রয়েছে। শ্রমিকের সংকটে ধান কাটতে পারেননি চাষিরা। এসব ধান কৃষক ভালোভাবে গোলায় তুলতে পারবেন কি না, তা নিয়ে যেমন শঙ্কা রয়েছে, তেমনি শঙ্কা রয়েছে ভালো দাম পাওয়া নিয়ে।

টেংরামারী বাজারের ধান ব্যবসায়ী ফয়েজ উদ্দিন বলেন- পাকা ধান ভিজে গেলে রং খারাপ হয়ে যায়। তা ছাড়া চারা গজিয়ে যাওয়া ধানের চাল ভালো হয় না, ভেঙে যায়। ভাতে গন্ধ লাগে। এ জন্য ভেজা ধান ১০০-১৫০ টাকা মণে কম দাম পান চাষিরা।

উপজেলা কৃষি কর্মকর্তা আবুল হাসান বলেন- চলতি মৌসুমে মণিরামপুরে ২৬ হাজার ৯৬৫ হেক্টর জমিতে বোরো চাষ হয়েছে। ৭৫ শতাংশ ধান ইতিমধ্যে উঠে গেছে। ফলনও ভালো হয়েছিলো। কিন্তু শেষ মুহূর্তে বৃষ্টি হওয়ায় ধান নিয়ে কৃষকের কষ্ট বেড়ে গেছে। ধান ভিজে যাওয়ায় কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন।

একই রকম সংবাদ সমূহ

নারীদের উন্নয়নে শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন- এমপি ইয়াকুব আলী

হেলাল উদ্দিন, মনিরামপুর: যশোর-৫ (মনিরামপুর) আসনের সংসদ সদস্য আলহাজ এস এম ইয়াকুববিস্তারিত পড়ুন

শেখ জহুরুল হক পল্লী উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ শীর্ষক প্রকল্প পরিদর্শন করেছেন সিনিয়র সচিব

হেলাল উদ্দিন, মনিরামপুর: যশোরের মনিরামপুর উপজেলার খানপুর ইউনিয়নের মাছনা-বেগমপুর এলাকায় শেখ জহুরুলবিস্তারিত পড়ুন

যশোরের ঝাঁপা ইউপি চেয়ারম্যান মন্টুর পিতার ইন্তেকাল, এমপি ইয়াকুব আলীর শোক

যশোরের মনিরামপুর উপজেলার ঝাঁপা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্মবিস্তারিত পড়ুন

  • মনিরামপুরে ট্রাকে মাটি পরিবহনে সড়কের ক্ষতি, ব্যবসায়ীকে জরিমানা
  • মনিরামপুরে মুক্তেশ্বরী নদীর মাটি খনন করতে গিয়ে কষ্টিপাথরের একটি মূর্তি উদ্ধার
  • এমপি ইয়াকুব আলীকে যশোরের রাজগঞ্জ প্রেসক্লাব নেতৃবৃন্দের ফুলেল শুভেচ্ছা
  • মনিরামপুরে প্রাইভেটকারের ধাক্কায় যুবক নিহত
  • মাদ্রাসা থেকে বাড়ি ফেরার পথে মনিরামপুরে ট্রাকচাপায় এতিম শিশু নিহত
  • মনিরামপুরে ককটেল বিষ্ফোরণে দুই শিশু আহত, ৮টি তাজা ককটেল উদ্ধার
  • তিনদিনের ব্যবধানে মনিরামপুরে দুই শিশু শিক্ষার্থীর আত্মহত্যা
  • মনিরামপুরের রাজগঞ্জ প্রেসক্লাবের নেতৃত্বে রবি-জসিম
  • মনিরামপুরে অনলাইন জুয়া খেলায় জড়িতের অভিযোগে গ্রেপ্তার ৫
  • মনিরামপুরে মেডিকেলে চান্স পাওয়া ৯ কৃতি শিক্ষার্থীকে সংবর্ধনা
  • মনিরামপুরে ট্রাক ও মোটরসাইকেলে মুখোমুখি সংঘর্ষে নিহত ২
  • মনিরামপুরে পুলিশ কর্মকর্তার ওপর হামলার অভিযোগ দুই কাউন্সিলরের বিরুদ্ধে
  • error: Content is protected !!