মঙ্গলবার, জানুয়ারি ১৮, ২০২২

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

আরো খবর..

আশাশুনিতে জীবিকা প্রশিক্ষক প্রশিক্ষণের উদ্বোধন

উপকূলীয় আশাশুনি উপজেলার মানুষ প্রতি বছর বন্যা, সাইক্লোন, জলচ্ছ্বাসে বেড়ী বাঁধ ভেঙ্গে খাদ্য পানীয় বাসস্থান ও স্বাভাবিক জীবন যাপন থেকে বঞ্চিত ও চরম বিপদাপন্নতার শিকার হয়ে থাকে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে প্রতিনিয়ত এখানকার পরিবেশ পরিবর্তিত হচ্ছে এবং মানুষের জীবন মানের উপর ব্যাপক প্রভাব পড়ছে। সরকার টেকসই বেড়ী বঁাধ নির্মানসহ মানুষের জীবন মানের উন্নয়ন ও কর্মসৃষ্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছে। আমরা উপকূলীয় জনগোষ্ঠির, বিশেষত নারীদের জলবায়ু পরিবর্তনজনিত লবণাক্ততা মোকাবেলায় অভিযোজন সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্প ‘জিসিএ’ এর মাধ্যমে খুলনা ও সাতক্ষীরা জেলার ৫টি উপজেলায় ৩৯টি ইউনিয়নের ১০১টি ওয়ার্ডে কাজ শুরু করেছি। প্রকল্পের মাধ্যমে জলবায়ু অভিযোজিত জীবিকার মাধ্যমে অবিযোজিত ক্ষমতা বৃদ্ধি করা হবে। বসতবাড়ি সবজী চাষ, কঁাকড়া চাষ, কাঁকড়া নার্সারী, আ্যাকোয়া-জিওপনিকস, হাইড্রোনিকস, উদ্ভিদ নার্সারী, তিল চাষ এবং কাঁকড়া ও মাছের খাদ্য প্রক্রিয়াকরণ করা হবে। যাতে নারীদের পেশাদারিত্ব, জীবিকায়ন, লবণাক্ততা সহিষ্ণু নার্সারী, চারা উৎপাদন, বিশুদ্ধ পানির ব্যবস্থা এবং জলবায়ু পরিবর্তনজনিত অভিযোজন সক্ষমতা বৃদ্ধি করা সম্ভব হবে। প্রকল্পের আওতায় ১০১৭টি দলের ৪৩ হাজার নারীকে জীবিকা সহায়তা, প্রশিক্ষণ ও উপকরণ প্রদান কর হবে। আশাশুনির ১০ ইউনিয়নের ৩০টি ওয়ার্ডে কার্যক্রম করা হচ্ছে।

বুধবার সকালে আশাশুনি এতিম ও প্রতিবন্ধীদের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র মিলনায়তনে ২দিনের জীবিকা প্রশিক্ষক প্রশিক্ষণ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে জিসিএ ন্যাশনাল প্রজেক্টের পরিচালক এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোঃ ইকবাল হুসাইনে উপরোক্ত কথা বলেন।

সহকারী কমিশনার (ভূমি) শাহীন সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বঠসু বক্তব্য রাখেন ইউএনডিপি রিজওনাল ম্যানেজার অশোক কুমার অধিকারী।
গ্রীন ক্লাইমেট ফান্ড ও বাংলাদেশ সরকারের অর্থায়নে, ইউএনডিপি’র কারিগরি সহায়তায়, বাস্তবায়ন সহযোগি ব্র্যাক এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের বাস্তবায়নে অনুষ্ঠান পরিচালনা করেন, ইউএনডিপি’র এমডিও রাশেদুজ্জামান।
বিশেষ অতিথি ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সাতক্ষীরা উপ পরিচালক নূরুল ইসলাম, মহিলা বিষয়ক অধিদপ্তর সাতক্ষীরার প্রোগ্রাম অফিসার ফাতেমা জোহরা, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাজিবুল হাসান, উপজেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোস্তাফিজুর রহমান।

কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ উদ্বোধন

আশাশুনি উপজেলার কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। বুধবার সকালে উপজেলা কৃষক প্রশিক্ষণ কেন্দ্রের সামনে বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ২০২১-২২ অর্থ বছরে রবি/২০২১-২২ মৌসুমে বারো উপশী জাতের প্রনোদনা কর্মসূচির আওতায় ১৩০০ কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করছে।
প্রত্যেক কৃষককে ৫ কেজি করে ধান বীজ, ডিএপি ১০ কেজি ও এমওপি ১০ কেজি করে প্রদান করা হচ্ছে। উপশী ব্রিধান ৭৪, ব্রিধান ৭১, বীনা ১০ ও ব্রিধান ৬৭ বীজ দেওয়া হচ্ছে।
এছাড়া রাজস্ব খাতের অর্থায়নে প্রদর্শনী ব্রিধান ৮১, ৮৬, ৯৯, ৮৪ ও ৮৮ এবং বিনা ১০ ধানের বীজ প্রদান করা হচ্ছে। আধুনিক প্রযুক্তির মাধ্যমে ধান, গম, পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় ব্রিধান ৬৭, ৮১ ও ৮৮ প্রদর্শনী বীজ বিতরণ করা হচ্ছে। বিতরণ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি সাতক্ষীরার উপ পরিচালক নূরুল ইসলাম। এসময় উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাজিবুল হাসান, কৃষি সম্প্রসারণ অফিসার জীবন ইসলাম, এসএপিপিও আঃ গনি, উপ সহকারী কৃষি কর্মকর্তা অরবিন্দ কুমার, সুকদেব, রফিকুল, আরিফুল, মারুফ প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রতিবন্ধী শিক্ষার্থীদের এক্সট্রা কোচিং ফি বিতরণ

আশাশুনিতে প্রতিবন্ধী উপকারভোগী শিক্ষার্থীদের মাঝে এক্সট্রা কোচিং ফি বিতরণ করা হয়েছে। বুধবার বেলা ১১ টায় উপজেলা সমাজসেবা অফিসারের কার্যালয়ে এ টাকা বিতরণ করা হয়।
লিলিয়ান ফন্ডস নেদারল্যান্ডস এর অর্থায়নে ডিআরআরএ’র সহযোগিতায় প্রাইড প্রকল্পের আওতায় কোচিং ফি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে ফি ও শিক্ষা উপকরণ বিতরণ করেন উপজেলা সমাজ সেবা অফিসার রফিকুল ইসলাম।
৪০ জন প্রতিবন্ধী শিক্ষার্থীকে মাসিক ৩০০ টাকা হারে ৬০০ টাকা করে মোট ২৪০০০ টাকা বিতরণ করা হয়। প্রকল্প সুপারভাইজার সুব্রত বাছাড়ের সঞ্চালনায় ও দেবাশীষ চক্রবর্তী ব্যবস্থাপনায় বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা বিশ্বজিৎ ঘোষ।

আশাশুনিতে চেয়ারম্যান প্রার্থীদের মনোনয়নপত্র গ্রহন

আশাশুনি উপজেলায় ইউপি নির্বাচনে দায়িত্ব পালনকারী কর্মকর্তাদের নিকট থেকে মনোনয়নপত্র গ্রহন কাজ বেশ জোরে শোরে এগিয়ে চলেছে।
বুধবার উপজেলা সদরের সকল পথ, অফিস ও দোকানপাট ছিল লোকে লোকারণ্য।
উপজেলার ১১ ইউনিয়নের ৯৯টি ওয়ার্ডে ইউপি নির্বাচনে সাড়াম্বর প্রচার প্রচারণা শুরু হয়েছে। নির্বাচনের জন্য মনোনয়নপত্র গ্রহনের দিন চলমান থাকায় উপজেলা সদরে নির্বাচন অফিস ও দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাদের কার্যালয়ে প্রার্থীদের সমাগম ব্যাপক হারে বেড়ে গেছে। ইতোমধ্যে শত শত প্রার্থী ব্যাংকে নির্দিষ্ট অংকের টাকা জমা দিয়ে নমিনেশন পত্র গ্রহন করেছেন।
বুধবার চেয়ারম্যান পদে নির্বাচনের জন্য আনুলিয়া ইউনিয়নের রুহুল কুদ্দুছের পক্ষে মনোনয়নপত্র গ্রহন করেন, উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক খায়রুল আহসান। খাজরা ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী বোরহান উদ্দিন বুলু নমিনেশন পত্র গ্রহন করেছেন।

একই রকম সংবাদ সমূহ

আশাশুনি প্রেসক্লাবে সদর ইউপি’র নব নির্বাচিত চেয়ারম্যানকে সংবর্ধনা

আশাশুনি প্রেসক্লাবে সদর ইউপি’র নব নির্বাচিত চেয়ারম্যান হোসেনুজ্জামান হোসেনকে সংবর্ধনা প্রদান করাবিস্তারিত পড়ুন

আশাশুনি সদর ইউপি’র নব নির্বাচিত চেয়ারম্যানকে সংবর্ধনা প্রদান

আশাশুনি ইজিবাইক মালিক সমিতির পক্ষ থেকে সদর ইউপি’র নব নির্বাচিত চেয়ারম্যানকে সংবর্ধনাবিস্তারিত পড়ুন

আশাশুনির খাজরা ইউপি নির্বাচনের চেয়ারম্যান প্রার্থীর ব্যালট পুনরায় গননার দাবি

সাতক্ষীরার আশাশুনির খাজরায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে ফলাফল শীটে কারচুপির ঘটনায় চেয়ারম্যান প্রার্থীরবিস্তারিত পড়ুন

  • আশাশুনি বুদ্ধি প্রতিবন্ধী স্কুলে বই বিতরণ
  • আশাশুনি সদর ইউনিয়ন পরিষদে মেম্বর নির্বাচিত হলেন যারা
  • আশাশুনিতে বিজয়ী চেয়ারম্যান ও সমর্থকদের উপর গুলিবর্ষণের ঘটনায় উভয়কেই গ্রেপ্তার, মুক্তির দাবিতে সমাবেশ
  • আশাশুনিতে নির্বাচন পরবর্তী সহিংসতায় ৭জন গুলিবিদ্ধসহ আহত ৩০
  • সাতক্ষীরায় চেয়ারম্যান হলেন আ.লীগ ৯, বিদ্রোহী ৪, জামায়াত ২, বিএনপি ১
  • আশাশুনিতে চেয়ারম্যান প্রার্থী ঢালী সামছুল আলমের নির্বাচনী শেষ জনসভা অনুষ্ঠিত
  • আশাশুনিতে চেয়ারম্যান প্রার্থীদের জনসভা অনুষ্ঠিত
  • আশাশুনিতে জাতীয় সমাজসেবা দিবস পালিত
  • আশাশুনির শ্রীউলায় ৩ চেয়ারম্যান প্রার্থী মাঠে : লড়াই হবে দ্বিমুখী
  • আশাশুনির শ্রীউলায় চেয়ারম্যান প্রার্থী প্রভাষক দীপুর পথসভা অনুষ্ঠিত
  • আশাশুনিতে ইউপি নির্বাচন উপলক্ষ্যে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
  • আশাশুনির বুধহাটায় চেয়ারম্যান প্রার্থী আবুল হাসেমের নির্বাচনী পথসভা
  • error: Content is protected !!