বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

করোনাভাইরাস: ইসলামের স্বাস্থ্যনীতিতে সুস্থতা ও সুস্বাস্থ্যে গুরুত্বারোপ

অসুস্থতার অন্যতম কারণ হলো স্বাস্থ্য বিষয়ক অসতর্কতা। বর্তমান প্রানঘাতি করোনাভাইরাসের মহামারী থেকে নিজে ও নিজের পরিবারকে সুরক্ষার জন্য, আমাদের দেশকে সুরক্ষার জন্য সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলা আবশ্যক।

আমরা ইসলামের স্বাস্থ্যনীতি ও অসুস্থের প্রতি দায়িত্ব সম্পর্কে আলোচনা করবো ইনশাআল্লাহ। মানব জীবনে আল্লাহর অন্যতম নেয়ামত স্বাস্থ্য। স্বাস্থ্য শুধু দুনিয়ার নেয়ামতই নয়, তা আল্লাহর ভালবাসা লাভের মাধ্যম। কারণ আল্লাহ শক্তিশালী ও সুস্বাস্থ্যের অধিকারী বান্দাকে ভালবাসেন। দৈহিক, মানসিক ও ঈমানী দিক থেকে যে বান্দা অধিক শক্তিশালী আল্লাহ তাকে অধিক ভালবাসেন।

এই মর্মে রাসূল (স.) বলেন: ‘দূর্বল মুমিনের চেয়ে শক্তিশালী মুমিন অধিকতর কল্যাণময় এবং আল্লাহর নিকট অধিকতর প্রিয়, তবে উভয়ের মধ্যেই কল্যান রয়েছে। -মুসলিম, আস-সহীহ ৪/২০৫২।

স্বাস্থ্যের নেয়ামতের বিষয়ে অসতর্কতা ও অবহেলা সম্পর্কে সতর্ক করে রাসূল (সা.) বলেন: ‘দুটি নেয়ামতের বিষয়ে অধিকাংশ মানুষই অসতর্ক ও প্রতারিত- সুস্থতা ও অবসর’-বুখারী আস-সহীহ ৫/২৩৫৭। এই হাদীসগুলি আমাদেরকে সুস্বাস্থ্য অর্জনে ও রক্ষায় অনুপ্রাণিত করে। সবচেয়ে বড় কথা হলো- ইসলাম আমাদেরকে এমন একটি জীবন পদ্ধতি প্রদান করেছে যে, যদি কোন মানুষ ইসলামের এ নিয়মগুলি নূন্যতমভাবেও মেনে চলে তবে সাধারণভাবে সে সুস্বাস্থ্য লাভ ও রক্ষা করতে পারবে৷

পবিত্র কোরআনে উল্লেখ আছে- আমি অসুস্থ হলে তিনি আমাকে রোগমুক্ত করেন।
وَ اِذَا مَرِضۡتُ فَہُوَ یَشۡفِیۡنِ ﴿۪ۙ۸۰﴾
ওয়া ইযা-মারিদতুফাহুওয়া ইয়াশফীন।
আমি অসুস্থ হলে তিনিই আমাকে রোগমুক্ত করেন।
সূরা আস-শুআরা, আয়াত-৮০।

আমরা যদি অসুস্থতা বা রোগব্যাধির কারণ অনুসন্ধান করি তাহলে দেখবো যে, সাধারণভাবে তা নিম্নরূপ:
(১) খাদ্য বা খ্যাদ্যাভ্যাস জনিত। যেমন- খাদ্যের অভাব, ক্ষতিকর খাদ্য গ্রহন, অতিভোজন ইত্যাদি, (২) অলসতা, পরিশ্রমহীনতা বা অতি পরিশ্রম, (৩) অনিয়ন্ত্রিত জীবন যাপন, (8) অপরিচ্ছন্নতা, (৫) অশ্লীলতা, (৬) মানসিক অস্থিরতা ও উৎকণ্ঠা, (৭) অসতর্কতা।
একজন মুমিন যদি অতি সাধারণভাবেও ইসলাম নির্দেশিত জীবন যাপন করে তবে এ সকল কারণ সবই তার জীবন থেকে বিদায় নেয়৷ খাদ্য ও পানীয় মানুষের সুস্থতার ও অসুস্থতার অন্যতম উপাদান।

ইসলামে পবিত্র ও উপকারী খাদ্য হালাল করা হয়েছে এবং সকল ক্ষতিকর ও নোংরা খাদ্য নিষিদ্ধ করা হয়েছে। স্বাস্থ্যের জন্য বিশেষ ক্ষতিকারক দ্রব্য মাদক দ্রব্য। ইসলামে সকল প্রকার মাদক দ্রব্য কঠিনভাবে নিষিদ্ধ করা হয়েছে। মনে রাখতে হবে- ‘জীবনের জন্য খাদ্য, খাদ্যের জন্য জীবন নয়।’

রাসূল (স.) বলেন: ‘পেটের এক তৃতীয়াংশ খাদ্যের জন্য, এক তৃতীয়াংশ পানীয়ের জন্য ও এক তৃতীয়াংশ শ্বাসপ্রশ্বাসের জন্য রাখবে।’ (তিরমিযী, আস-সুনান ৪/৫৯০।)

আধুনিক চিকিৎসা বিজ্ঞান প্রমান করেছে যে, মানুষের অধিকাংশ রোগব্যাধির কারণ অতিভোজন। অসুস্থতার অন্যতম কারণ অশ্লীলতা। আধুনিক পাশ্চাত্য সভ্যতায় অশ্লীলতার পথ খোলা রাখার কারণে মানুষ অসুস্থতার দিকে ধাবিত হচ্ছে।’

হাদীস শরীফে আছে- কোনো সমাজের অশ্লীলতার প্রসার ঘটলে সেই সমাজে আল্লাহর শাস্তি হিসাবে নতুন নতুন মারাত্মক রোগব্যাধির প্রসার ঘটে৷ দৈহিক সুস্থতার পাশাপাশি মানসিক সুস্থতা মানুষের জন্য অপরিহার্য।

পরিচ্ছন্নতা ইসলামের মৌলিক নির্দেশনা ও ঈমানের অংশ। সঠিকভাবে সুন্নত নির্দেশিত পদ্ধতিতে যদি ওযূ, মেসওয়াক, ইসতিনজা, গোসল, পোষাক-পরিচ্ছেদের পবিত্রতা রক্ষা করতে পারলে সহজেই বিভিন্ন ভাইরাস জনিত রোগব্যাধি থেকে নিরাপদ থাকতে পারবো, ইনশাআল্লাহ।

সর্বোপরি যেসকল বিজ্ঞ চিকিৎসকরা করোনার এই সংকটময় মুহুর্তে রোগীর সেবা দিচ্ছেন সেই সেবায় হয়তো কিয়ামতের ময়দানে নাজাতের অসিলা হয়ে যাবে, ইনশাআল্লাহ।

লেখক:
মাওলানা জিয়াউল ইসলাম যুক্তিবাদী,
ইসলামী বক্তা, লেখক ও গবেষক,
কলারোয়া, সাতক্ষীরা।

একই রকম সংবাদ সমূহ

কলারোয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শেখ আবুল কাশেমের ইন্তেকাল

আসাদুজ্জামান ফারুকী, কলারোয়া: সাতক্ষীরার কলারোয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, বাংলাদেশ পরিবহন মালিকবিস্তারিত পড়ুন

কলারোয়ার জয়নগর মদন মোহন মন্দিরে পহেলা বৈশাখ উদযাপন

দেবাশীষ চক্রবর্ত্তী বাবু: প্রাচীন ঐতিহ্যবাহী মদন মোহন মন্দিরে প্রতিবছরের ন্যায় এ বছরওবিস্তারিত পড়ুন

কলারোয়া সরকারি কলেজের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: গল্প আড্ডা আর স্মৃতি রোমন্থনের মধ্য দিয়ে কলারোয়া সরকারি কলেজেরবিস্তারিত পড়ুন

  • কলারোয়া বেত্রবতী হাইস্কুলে নববর্ষ উদযাপন
  • কলারোয়ায় নিহত ঢাবি শিক্ষার্থীর পরিবারের পাশে সাতক্ষীরা বিসিএস অফিসার্স ফোরাম
  • কলারোয়া পৌর মেয়র মনিরুজ্জামান বুলবুলের মাতা সায়রা বানুর ইন্তেকাল, দাফন সম্পন্ন
  • কলারোয়া উপজেলা ছাত্রলীগের উদ্যোগে পথচারীদের মাঝে ইফতারি বিতরন
  • কলারোয়াতে শ্রমিক কল্যাণ ফেডারেশনের সেলাই মেশিন বিতরণ
  • প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ করলেন তালা-কলারোয়া সংসদ সদস্য স্বপন
  • সোনাবাড়ীয়া সমাজকল্যাণ সংস্থার উদ্যোগে নগদ অর্থ, ঈদবস্ত্র ও ইফতার বিতরণ
  • কলারোয়ায় নিম্ন ও মধ্যবিত্তদের ঈদের কেনাকাটা, ফুটপাত বাজার নির্ভর
  • বিদায়ের পথে রমজান; প্রাপ্তি ও প্রত্যাশা
  • কলারোয়ায় দু:স্থদের মাঝে প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ করলেন এমপি স্বপন
  • সাতক্ষীরাসহ বিভিন্ন জেলায় ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস
  • কলারোয়ার পাকুড়িয়া মাঠে আগাম ইরি ধান চাষে বাম্পার ফলন