শনিবার, মে ৪, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

কাতারের আমিরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

স্বল্পোন্নত দেশগুলোর প্রথম জাতিসংঘ সম্মেলনে যোগ দিতে কাতারের রাজধানী দোহায় অবস্থান অবস্থানকালে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে কাতার ন্যাশনাল কনভেনশন সেন্টারে এই বৈঠকটি অনুষ্ঠিত হয়।

সম্মেলনের ফাঁকে রোববার (৫ মার্চ) প্রধানমন্ত্রী এই বৈঠক করেন বলে জানিয়েছেন তার উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার।

এর আগে স্থানীয় সময় শনিবার (৪ মার্চ) দুপুর দেড়টার দিকে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট (বিজি-৩২৫) দোহার হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ওই দিন বিকেলে কাতার ন্যাশনাল কনভেনশন সেন্টারে (কিউএনসিসি) জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সাথে বৈঠক করেন শেখ হাসিনা।

ওই বৈঠকে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধে যত দ্রুত সম্ভব বিশেষ ও কার্যকর পদক্ষেপ নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যুদ্ধ যত দ্রুত শেষ হবে; ততই জনগণের জন্য মঙ্গল হবে। জাতিসংঘ মহাসচিবকে চলমান ইউক্রেন যুদ্ধের অবসানে বিশেষ উদ্যোগ নিতে অনুরোধ করেন। রোহিঙ্গা ইস্যুতে আলোচনার সময় প্রধানমন্ত্রী মিয়ানমারের নাগরিকরা যাতে তাদের স্বদেশে ফিরে যেতে পারে সেজন্য বিশেষ পদক্ষেপ নেওয়ার জন্য জাতিসংঘ মহাসচিবের প্রতি আহ্বান জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, এই সম্মেলনে বাংলাদেশ এলডিসি থেকে সহজ উত্তরণের জন্য বৈশ্বিক সমর্থন চাইবে বলে আশা করা হচ্ছে। ৫-৯ মার্চ দোহায় অনুষ্ঠিত এই সম্মেলনে ‘এ’গ্রুপের সদস্য রাষ্ট্র হিসেবে এটি ঢাকার শেষ অংশগ্রহণ বলে মনে করা হচ্ছে। কারণ বাংলাদেশ ২০২৬ সালের মধ্যে ফোরাম থেকে উত্তরণ লাভ করতে যাচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সম্মেলনের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

আগামীকাল ৬ মার্চ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে আয়োজিত ব্যবসায় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য দেবেন।
ওইদিন দুপুরে বাংলাদেশ আয়োজিত সাইড ইভেন্টেও প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সাইড ইভেন্টে মিসর, সিঙ্গাপুর, এস্তোনিয়ার মন্ত্রী পর্যায়ের প্রতিনিধি এবং বিশ্ব বাণিজ্য সংস্থা, জাতিসংঘ টেক ব্যাংক ফর এলডিসিজ, ওইসিডিসহ একাধিক আন্তর্জাতিক সংস্থার উচ্চ পর্যায়ের প্রতিনিধি উপস্থিত থাকবেন।

একই দিন সন্ধ্যায় প্রধানমন্ত্রী গালফ কোঅপারেশন কাউন্সিলভুক্ত (জিসিসি) দেশসমূহ, ইরাক, জর্ডান, লেবানন ও তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের নিয়ে আয়োজিত আঞ্চলিক দূতদের সম্মেলনে অংশ নেবেন। ৭ মার্চ সকালে স্বল্পোন্নত দেশসমূহে আন্তর্জাতিক বিনিয়োগ ও আঞ্চলিক সমন্বয় নিয়ে একটি উচ্চ পর্যায়ের গোলটেবিল বৈঠকে সহসভাপতিত্ব করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। একই দিন বিকেলে প্রধানমন্ত্রী বাংলাদেশ আয়োজিত সাইড ইভেন্টে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এই সাইড ইভেন্টে ডেনমার্কের মন্ত্রী, আঙ্কটাডের মহাসচিব এবং বিশ্ব বাণিজ্য সংস্থা, ইউএনআইডিও এবং ওইসিডিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার উচ্চ পর্যায়ের প্রতিনিধি উপস্থিত থাকবেন। একই দিন সন্ধ্যায় প্রধানমন্ত্রী কাতারপ্রবাসী বাংলাদেশি নাগরিকদের আয়োজনে কমিউনিটি ইভেন্টে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

৮ মার্চ দেশের পথে রওনা করবেন প্রধানমন্ত্রী।

একই রকম সংবাদ সমূহ

এসএসসি পরীক্ষার ফল ১২ মে

প্রতীক্ষার প্রহর গোনা শেষ হচ্ছে মাধ্যমিক ও মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষার্থীদের।বিস্তারিত পড়ুন

বিএনপি নেতারা বেগম জিয়ার আইনি পথে ব্যর্থ, রাজপথে আন্দোলনেও ব্যর্থ : ওবায়দুল কাদের

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির জন্য দলটির নেতাকর্মীরা একটা বিক্ষোভ মিছিল পর্যন্তবিস্তারিত পড়ুন

১০ টাকায় টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী

সাধারণ রোগীদের মতোই লাইনে দাঁড়িয়ে ১০ টাকা দিয়ে টিকিট কেটে রাজধানীর জাতীয়বিস্তারিত পড়ুন

  • গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ
  • শনিবারও বন্ধ থাকবে যেসব জেলার স্কুল-কলেজ
  • মিডিয়ার স্বাধীনতা নিয়ে বিবিসি’র বিশেষ প্রতিবেদনে যা বলা হলো
  • রিটেইল ব্যাংকিং সেবা সহজ করতে প্রাইম ব্যাংক-হিসাবী’র অংশীদারিত্ব
  • সংসদ অধিবেশন শুরু, প্রধানমন্ত্রীসহ অন্য মন্ত্রীদের প্রতি ৯৪০ প্রশ্ন
  • মাধ্যমিক শনিবার, প্রাথমিক বিদ্যালয় রোববার খুলছে
  • সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী আর নেই
  • এলপি গ্যাসের দাম কমলো
  • বাংলাদেশের পুলিশ এখন আমেরিকার স্টাইলে আন্দোলন দমন করতে পারে: প্রধানমন্ত্রী
  • রাতের আঁধারে লাশ দাফন করতেন মিল্টন, বানিয়েছেন ৯০০ মৃত্যুসনদ
  • ‘সমুদ্র সৈকতে বিনিয়োগ করতে চাইলে থাইল্যান্ডকে জায়গা দেওয়া হবে’
  • আলোচিত মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে এবার জাল মৃত্যুসনদের মামলা