শনিবার, এপ্রিল ২০, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

ঝিনাইদহে ৩১ জন শিক্ষার্থী পেল বঙ্গবন্ধু শিক্ষাবৃত্তি

ঝিনাইদহে সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) কর্তৃক বাস্তবায়নাধীন “রেজিলিয়েন্স এন্ট্রাপ্রেনিওরশীপ এন্ড লাইভলিহুড ইমপ্রুভমেন্ট (আরইএলআই) প্রকল্পের আওতায় দরিদ্র ও অতিদরিদ্র পরিবারের ৩১ জন মেধাবি শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু শিক্ষাবৃত্তির চেক বিতরণ করা হয়েছে।

আজ (০৬.০৬.২০২৩) মঙ্গলবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শিক্ষাবৃত্তির এই টাকা (চেক) বিতরণ করা হয়। প্রত্যেক শিক্ষার্থী প্রতিবছর ২৪,০০০ টাকা হিসাবে সর্বমোট ৩ বছরে ৭২,০০০ টাকা প্রাপ্ত হবেন। ১ম বছরের জন্য আজ প্রত্যেক শিক্ষার্থীকে ২৪,০০০ টাকা প্রদান করা হয়েছে এবং পর্যায়ক্রমে পরবর্তী ২ বছরের টাকা প্রদান করা হবে। এসডিএফের যশোর অঞ্চলের আঞ্চলিক পরিচালক মোঃ হেদায়েত উল্লাহ’র সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক এস. এম. রফিকুল ইসলাম।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সরকারি কেশব চন্দ্র (কেসি) কলেজের অধ্যক্ষ প্রফেসর অশোক কুমার মৌলিক, মোঃ সেলিম রেজা, নির্বাহি কর্মকর্তা, জেলা পরিষদ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রাজীবুল ইসলাম খান ও অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ আরিফুল ইসলাম।

স্বাগত বক্তা জেলা ব্যবস্থাপক , কৃষিবিদ কাজী হাসানুজ্জামান তার সূচনা বক্তব্যের মাধ্যমে সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) এর আরইএলআই প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য ও প্রকল্পের বিভিন্ন কর্মকান্ড সংক্ষিপ্তসারে তুলে ধরে বলেন, এসডিএফ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অধীনে একটি অলাভজনক ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসাবে ২০০১ সাল থেকে কাজ করে যাচ্ছে। এ সংস্থাটি প্রতিষ্ঠার সূচনালগ্ন থেকে শুরু করে অদ্যবধি গ্রামীণ দরিদ্র ও অতিদরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। এসডিএফের রূপকল্প হলো “টেকসই উন্নয়ন ও নারীর ক্ষমতায়নের মাধ্যমে দারিদ্র দূরীকরণ”।

সংস্থার জেলা কর্মকর্তা (লাইভলিহুড) এস. এম. শফিকুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, আঞ্চলিক ব্যবস্থাপক (আইসিবি ও ইয়ুথ) মোঃ জাকির হোসেন, জেলা কর্মকর্তা (আইসিবি) সুলতানা বুলবুলি, সারওয়ার জাহান, সজীব কুন্ডু প্রমুখ। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্য থেকে তাদের অনুভূতি ব্যক্ত করেন তানিয়া তাসনিম তনু (পাবনা মেডিকেল কলেজ), সজিব কুমার বিশ্বাস (ঢাকা বিশ্ববিদ্যালয়), নন্দিতা বিশ্বাস (ইসলামি বিশ্ববিদ্যালয়) ও রোকসানা খাতুন (রাজশাহী বিশ্ববিদ্যালয়)।

বিশেষ অতিথি প্রফেসর অশোক কুমার মৌলিক বলেন, তোমরা যদি বাবা-মায়ের পাশে দাঁড়াও তাহলে বাবা-মা তোমাদের প্রয়োজনে পাশে দাঁড়াতে পারবে। এই শিক্ষাবৃত্তির টাকা তোমরা সঠিক প্রয়োজনে খরচ করবে, অহেতুক কাজে নষ্ট করবে না। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এবং শিক্ষা ও আইসিটি বলেন, সুনাগরিক হিসাবে গড়ে উঠতে সুশিক্ষার বিকল্প নেই, সুতরাং সুশিক্ষা গ্রহণ করে দেশের সেবায় নিয়োজিত থাকার আহ্বান জানান বক্তারা।

প্রধান অতিথি বলেন, এসডিএফের এই আর্থিক সহায়তা শিক্ষার্থীদের অনেক বেশি সহায়ক হবে, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়ারই উদ্যোগ এই প্রকল্প। তিনি বলেন, সবসময় পরিবারের পাশে থাকতে হবে এবং ছোট ছোট ভালো কাজ এখন থেকেই করতে হবে। একসময় তোমরাই এদেশের নেতৃত্বে আসবে, বিশ্ববিদ্যালয় প্রাঙ্গন থেকে ভালো মানুষ হয়ে সমাজে নেতৃত্ব দেয়া যায় আবার কলঙ্কিত মানুষ ও হওয়া যায়। এসডিএফ শিখিয়ে দিলো কিভাবে ভালো কাজ করতে হয়, ভালো কাজের উদাহরণ হতে পারে এই বৃত্তি। পাশাপাশি এসডিএফের এমন উদ্যোগকে স্বাগত জানান তিনি।

সভাপতি, আঞ্চলিক পরিচালক মোঃ হেদায়েত উল্লাহ ভারতের সাবেক রাষ্ট্রপতি এপিজে আবুল কালামের উদ্বৃতি দিয়ে বলেন, পরিবেশ, প্রতিবেশ ও পরিচর্যার সমন্বয়ে একজন যোগ্য ও ভালো মানুষ হিসাবে গড়ে উঠতে হবে। সরকারের উন্নয়নমূলক কাজের সহযোগী হিসাবে এসডিএফ কাজ করে যাচ্ছে, আপনারা লেগে থাকুন এই সংস্থার সাথে, আপনাদের জীবনমানের উন্নয়ন ও একদিন হবে।

উল্লেখ্য যে, সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা গড়ার অভীষ্ট লক্ষ্য অর্জনে বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় দরিদ্র ও অতিদরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে গতানুগতিক প্রক্রিয়ার বাইরে ব্যতিক্রমী উদ্ভাবন “কমিউনিটি চালিত উন্নয়ন (সিডিডি)” কৌশল প্রয়োগ করে সারাদেশের ২০ টি জেলায় এ প্রকল্পের মাধ্যমে এবং মোট ৩৫ টি জেলায় বিভিন্ন প্রকল্পের মাধ্যমে দারিদ্র বিমোচন কার্যক্রম বাস্তবায়ন করে চলেছে। ইতোপূর্বে ৪ জনকে শিক্ষার্থীদেরকে ১ম বছরের জন্য প্রতিজনকে ২৪,০০০ টাকা প্রদান করা হয়েছিল এবং পর্যায়ক্রমে শিক্ষার্থী বাছাই সাপেক্ষে আরো বৃত্তি প্রদান করা হবে।

উল্লেখ্য এসডিএফ ঝিনাইদহ সদরের ৩ টি, শৈলকুপার ২ টি ও হরিণাকুন্ডুর ২ টিসহ সর্বমোট ৭ টি ক্লাস্টার অফিসের মাধ্যমে মোট ২৪ টি ইউনিয়নের ১৭৫ টি গ্রামে কাজ করছে। অনুষ্ঠানে মেধাবি শিক্ষার্থী, অবিভাবক, গণমাধ্যমকর্মীসহ অন্যান্য ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।

একই রকম সংবাদ সমূহ

খুলনার কয়রায় মসজিদের ইমামকে অপমান করায় ইউপি সদস্যকে গণধোলাই

খুলনার কয়রা উপজেলার সদর ইউনিয়নের ৬নং ওয়ার্ডের ইউপি সদস্য মিজানুর রহমান কোহিনুরকেবিস্তারিত পড়ুন

সাতক্ষীরার শ্যামনগরে এমপি দোলনের ব্যাক্তিগত গাড়িতে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত, যুবক আটক

সাতক্ষীরার শ্যামনগরে এমপি এস এম আতাউল হক দোলনের ব্যক্তিগত গাড়িতে ইট নিক্ষেপেরবিস্তারিত পড়ুন

তাপমাত্রা আরো বাড়তে পারে মে মাসে, সর্বোচ্চ হতে পারে ৪৪ ডিগ্রি

প্রচণ্ড খরতাপে পুড়ছে সারা দেশ। টানা হিটওয়েভে ওষ্ঠাগত জনজীবন। তাপমাত্রার পারদ চড়াওবিস্তারিত পড়ুন

  • উপজেলা নির্বাচনে বিএনপির কেউ অংশ নিলে কিংবা প্রত্যক্ষ-পরোক্ষভাবে জড়িত থাকলে আজীবন বহিষ্কার
  • বাংলাদেশে যত অপরাধ হয়, তার সবই করে বিএনপি- প্রধানমন্ত্রী
  • বাংলাদেশে আশ্রয় নিলো আরো ১৩ বিজিপি সদস্য
  • আশাশুনিতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন
  • নড়াইলে চোরাই মোটরসাইকেলসহ আন্তঃজেলা চোর চক্রের দুইজন গ্রেফতার
  • সাতক্ষীরায় ভুয়া ওয়ারেশ কায়েম দিয়ে মিউটেশন করার অভিযোগ
  • কলারোয়ায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী মেলায় পুরস্কার বিতরণ
  • সাতক্ষীরা সদরে জাতীয় পার্টির মনোনয়ন পেলেন মশিউর রহমান বাবু
  • কালিগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন
  • খরতাপে পুড়ছে মনিরামপুর
  • দেবহাটায় ইছামতি নদীরপাড় কেটে পাইপ বসিয়ে মৎস্য পয়েন্ট তৈরি, ঝুঁকিতে বেড়ি বাঁধ
  • দেবহাটায় স্পন্সরশীপ শিশুদের জন্মদিন পালন