শনিবার, মে ৪, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

দেবহাটায় উন্নয়ন কর্মকান্ডে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অন্তর্ভূক্তি বিষয়ক সভা

দেবহাটা প্রতিনিধি: দেবহাটায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন সক্রিয়ায় সক্রিয় অংশগ্রহন প্রকল্পের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২২ এপ্রিল) উপজেলা পরিষদ সভাকক্ষে ক্রিশ্চিয়ান এইডের কারিগরি এবং ইউরোপিয়ান ইউনিয়নের আর্থিক সহযোগীতায় নাগরিক উদ্যোগের বাস্তবায়িত প্রকল্প কার্যক্রমের অংশ হিসাবে এ সভা অনুষ্ঠিত হয়। এতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুজিবর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান হাবিবুর রহমান সবুজ, মহিলা ভাইস চেয়ারম্যান জিএম স্পর্শ। নাগরিক উদ্যোগের জেলা ভলান্টিয়ার দুলাল দাসের সঞ্চলনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা কৃষি অফিসার শরীফ মোহাম্মদ তিতুমীর, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার আলমগীর হোসেন, উপজেলা সমাজসেবা অফিসার অধির কুমার গাইন, মহিলা বিষয়ক অফিসার নাসরিন জাহান, যুব উন্নয়ন অফিসার তামির সিদ্দিক, দেবহাটা প্রেসক্লাবের সভাপতি মীর খায়রুল আলম, সাবেক সভাপতি আব্দুল ওহাব, রিপোর্টাস ক্লাবের সহ-সভাপতি মেহেদী হাসান কাজল, হিজড়া সম্প্রদয়ের রাইসুল ইসলাম, চেইঞ্জ এজেন্ট উত্তরা দাস প্রমুখ। স্বাগত বক্তব্য দেন নাগরিক উদ্যোগের খুলনা বিভাগীয় সমন্বয়কারী মানিক দাস।

এসময় উপস্থিত ছিলেন দেবহাটা প্রেসক্লাবের যুগ্ম-সম্পাদক লিটন ঘোষ বাপি, সাংগঠনিক সম্পাদক সুমন পারভেজ বাবু, রিপোর্টাস ক্লাবের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, ইউপি সদস্য আজগর আলী ও শ্যামলী রানী, এভোকেসি কমিটির সদস্য ফিরোজ হোসেন সহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

বক্তরা বলেন, নাগরিক উদ্যোগ পিছিয়ে পড়া মানুষদের উন্নয়নে কাজ করে। দেশের বিভিন্ন উন্নয়নে পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে সক্রিয় অংশগ্রহন করাতে হবে। কাউকে বাদ দিয়ে কোন উন্নয়ন সম্ভব না। তাই সবাইকে এক সাথে নিয়ে কাজ করতে হবে। একই সাথে এই শ্রেণির মানুষের শারীরিক, মানুষিক, যৌন হয়রানি না সেদিকেও খেয়াল রাখতে হবে। সমাজের দলিত, ক্ষুদ্রনৃগোষ্টি, প্রতিবন্ধী, হিজড়া শ্রেণির মানুষকে মুলধারার সাথে সমন্বয় করে তাদেরকে আরো এগিয়ে নিতে হবে। ইউনিয়ন পরিষদ ও সরকারি প্রতিষ্ঠানের সিটিজেন চার্টারগুলো হালনাগাদ করতে হবে, স্যানিটেশন ব্যবস্থা উন্নত করতে হবে, বাল্যবিবাহ রোধে কাজ করতে হবে, পিছিয়ে পড়া জনগোষ্টির দক্ষতা ও কর্মমূখী উন্নয়নে প্রশিক্ষণ, ঋণ পাওয়ার সু-ব্যবস্থা, শিশুদের শিক্ষাবৃত্তি, প্রত্যন্ত এলাকার রাস্তাঘাটের উন্নয়ন এবং সরকারি সেবা ও সহযোগীয় পিছিয়ে পড়া মানুষেরা বাদ পড়ছে কি না তার জন্য মনিটরিং ব্যবস্থা রাখার দাবি জানানো হয়।

উল্লেখ্য যে, নাগরিক উদ্যোগ ১৯৯৫ সাল থেকে নাগরিকের “সুশাসন ও মানবাধিকার” এর সুরক্ষা ও বিকাশে তৎপর চালানো এবং বিশেষভাবে স্থানীয় পর্যায়ে সুশাসন প্রতিষ্ঠা ও স্থানীয় সরকারকে শক্তিশালী করার জন্য কাজ করে যাচ্ছে।

একই রকম সংবাদ সমূহ

দেবহাটা উপজেলা পরিষদ নির্বাচনের ৯ প্রার্থীর প্রতীক বরাদ্দ

দেবহাটা প্রতিনিধি : আগামী ২১ মে আসন্ন ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ২য়বিস্তারিত পড়ুন

দেবহাটায় আমাদের টিমের পক্ষ থেকে ক্যাপ বিতরণ

দেবহাটা প্রতিনিধিঃ সাতক্ষীরার দেবহাটার সেচ্ছাসেবী সংগঠন আমাদের টিম মানবিক পরিবারে পক্ষ থেকেবিস্তারিত পড়ুন

দেবহাটায় মে দিবস পালন

দেবহাটা প্রতিনিধি : শ্রমিক মালিক গড়বো দেশ, এগিয়ে যাবে বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকেবিস্তারিত পড়ুন

  • দেবহাটায় জামায়াতের বিশুদ্ধ পানি ও শরবত বিতরণ
  • দেবহাটায় পথচারীদের তৃষ্ণা মেটাতে স্বেচ্ছাসেবীদের শরবত বিতরণ
  • দেবহাটা উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সভা
  • ২১ বছরর মধ্যে সাতক্ষীরায় সর্বোচ্চ ৪২.২ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড
  • দেবহাটায় সেনা সদস্যর গাছ কাটায় থানায় অভিযোগ
  • দেবহাটার কুলিয়ায় উপ-নির্বাচনে রওনকুল ইসলাম জয়ী
  • দেবহাটার বিভিন্ন রাস্তায় ঠান্ডা পানি ও শরবত বিতরণ
  • দেবহাটা উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির মিটিং
  • দেবহাটায় উপজেলা চেয়ারম্যান প্রার্থী আবু রাহান তিতুর জনসংযোগ
  • দেবহাটায় স্মৃতি ভূমিতে আন্তর্জাতিক নজরুল সম্মেলনের সমাপনী
  • দেবহাটায় ৮ দলীয় ক্রিকেট টুনামেন্টের ফাইনাল
  • দেবহাটায় চুরি সন্ধেহে যুবককে অমানবিক নির্যাতন