মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

প্রতারণা ও ধোঁকাবাজি কবিরা গুনাহ

অনেক শাসক বা জনপ্রতিনিধি এমন আছে যারা মিথ্যা আশ্বাস দিয়ে প্রজাসাধারণ বা অধীনস্তদের ধোঁকা দেয় কিংবা বোকা বানায়। প্রতিশ্রুতি দিয়ে আবার প্রতারণা করে। ইসলামে এসব ধোঁকা ও প্রতারণামূলক কাজ হারাম ও কবিরা গুনাহ। শুধু শাসকবর্গই নয় বরং যে কোনো দায়িত্বশীল ব্যক্তির জন্যই তাদের অধীনস্তদের ধোঁকা দেওয়া বা প্রতারণা করা কবিরা গুনাহ।

ইসলামের দৃষ্টিতে দায়িত্বশীল বা শাসকবর্গ কর্তৃক অধীনস্তদের ধোঁকা দেওয়া বা প্রতারণা করা জুলুম বা অত্যাচারের শামিল। আর এটি মারাত্মক হারাম কাজ ও কবিরা গুনাহ। মহান আল্লাহ এ ধরনের ধোঁকা বা প্রতারণামূলক জুলুমের ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করবেন। কোরআনুল কারিমের এ আয়াতে তা সুস্পষ্ট-
اِنَّمَا السَّبِیۡلُ عَلَی الَّذِیۡنَ یَظۡلِمُوۡنَ النَّاسَ وَ یَبۡغُوۡنَ فِی الۡاَرۡضِ بِغَیۡرِ الۡحَقِّ ؕ اُولٰٓئِکَ لَهُمۡ عَذَابٌ اَلِیۡمٌ
‘কেবল তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে, যারা মানুষের ওপর অত্যাচার করে এবং পৃথিবীতে অহেতুক বিদ্রোহাচরণ করে বেড়ায়। তাদের জন্যই রয়েছে বেদনাদায়ক শাস্তি।’

মানুষের সঙ্গে ধোঁকা বা প্রতারণা অনেক বড় জুলুম। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ সম্পর্কে হাদিসের একাধিক বর্ণনায় ধোঁকা-প্রতারণার ধরন ও ভয়াবহতার নমুনা তুলে ধরেছেন। হাদিসে এসেছে-
১. রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন- النارأيما راع غش رعيته فهو في :‘যে শাসক তার অধীনস্থদের ধোঁকা দেয়, তার ঠিকানা জাহান্নাম।’ (ইবনে আসাকির , আল-জামে)

২. রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-
مَنْ وَلَّاهُ اللَّهُ شَيْئًا مِنْ أُمُورِ الْمُسْلِمِينَ فاحْتَجَبَ دُونَ حاجَتِهم وخَلَّتِهِم وفقرهم، احْتَجَبَ الله عنه دون حاجَتِه وخَلَّتِهِ وفقره
‘যে ব্যক্তি কোনো বিষয়ে মুসলমানদের প্রতিনিধিত্ব করার দায়িত্ব পান, এরপর সে তাদের অভাব-অনটন ও প্রয়োজনের সময় নিজেকে গোপন করে রাখে; আল্লাহ তাআলা কেয়ামতের দিন তার অভাব দূরকরণের প্রতি লক্ষ্য রাখবেন না।’ (আবু দাউদ)

৩. রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন- الظلم ظلمات يومالقيامة : ‘অত্যাচার কেয়ামতের দিন চরম অন্ধকার হবে।’ (বুখারি)

৪. রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-من غشنا فليس منا : ‘যে আমাদের ধোকা দেয়; সে আমাদের অন্তভুক্ত নয়।’ (মুসলিম)

বর্তমান সময়ে ধোঁকা-প্রতারণামূলক ঘটনাগুলো অহরহ ঘটেই চলেছে। মানুষকে ঠকিয়ে, জুলম করে অবৈধ আয়-রোজগারের প্রতিযোগিতা চলছে। যা হালাল নয়। বরং মানুষের প্রতি এগুলো জুলুম। মানুষকে নানান প্রতারণায় ফেলে অর্থ ও স্বার্থ হাসিল করা হারামখোরের কাজ। সব মানুষের জন্যই অত্যন্ত দুঃখজনক ও বেদনায়দায়ক।

প্রতারণার ধরন
একদিন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম (কোনো এক) বাজারে স্তুপকৃত খাদ্যের (শস্যের) কাছে গিয়ে তার ভেতরে হাত প্রবেশ করালেন। তিনি আঙুল দ্বারা অনুভব করলেন যে, ভেতরের শস্য ভিজে আছে। বললেন, হে বেপারী! কী ব্যাপার? (ভেতরের শস্য ভেঁজা কেন?)
বেপারি বলল, ‘হে আল্লাহর রাসুল! বৃষ্টিতে ভিজে গেছে। তিনি বললেন, ভিজেগুলোকে শস্যের ওপরে রাখলে না কেন, যাতে লোকেরা দেখতে পেত? যে ধোঁকা দেয় সে আমার দলভুক্ত নয়। (মুসলিম, ইবনে মাজাহ, তিরমিজি, আবু দাউদ)

প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জুলুম তথা ধোঁকা-প্রতারণাকে নিজের প্রতি অস্ত্রধারণের সঙ্গে তুলনা করেছেন। হাদিসে এসেছে-
‘যে ব্যক্তি আমাদের বিরুদ্ধে অস্ত্র ধারণ করে সে আমাদের দলভুক্ত নয় এবং যে মানুষকে ধোঁকা দেয়, সেও আমাদের দলভুক্ত নয়।’ (মুসলিম)

সুতরাং হাদিসের পরিভাষায় বিশ্বমানবতার প্রতি সতর্কতা হলো-
আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি আমাদের ধোঁকা দেয় সে ব্যক্তি আমাদের দলভুক্ত নয়। ধোঁকা ও চালবাজ জাহান্নামে যাবে।’ (তাবারানির কাবির ও সাগির, ইবনে হিব্বান)

হাদিসের অন্য বর্ণনায় বলা হয়েছে, ‘তোমাদের মধ্যে কোনো ব্যক্তি ততক্ষণ পর্যন্ত পরিপূর্ণ মুমিন হতে পারবে না, যতক্ষণ না পর্যন্ত সে তার (মুসলিম) ভাইয়ের জন্য সেই জিনিস পছন্দ করেছে, যা সে নিজের জন্য পছন্দ করে।’ (বুখারি, মুসলিম, ইবনে হিব্বান)

সুতরাং শাসক, জনপ্রতিনিধি বা যে কোনো পর্যায়ের দায়িত্বশীলের জন্য জরুরি যে, কেউ কারো প্রতি বা তার অধীনস্তদের প্রতি জুলুম, ধোঁকা-প্রতারণা না করা। হাদিসের ওপর যথাযথ আমল করা। ধোঁকা-প্রতারণার জুলুম থেকে নিজেদের বিরত রাখা। হারাম ও কবিরা গুনাহ থেকে নিজেকে বিরত রাখা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ধোঁকা-প্রতারণা থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। কাউকে বোকা বানানোর মতো; আল্লাহ ও তাঁর রাসুলের উপর মিথ্যা আরোপ করার মতো ভয়াবহ গুনাহ থেকে বিরত থাকার মাধ্যমে জাহান্নামের ভয়াবহ আজাব থেকে বেঁচে থাকার তাওফিক দান করুন। সব কবিরা গুনাহ থেকে নিজেদের হেফাজত করার তাওফিক দান করুন। আমিন।

একই রকম সংবাদ সমূহ

দেবহাটায় উপজেলা চেয়ারম্যান পদে মনোনয়ন কিনলেন মুজিবর রহমান

দেবহাটা প্রতিনিধি: দেবহাটা উপজেলা চেয়ারম্যান প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন মুজিবরবিস্তারিত পড়ুন

কলারোয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শেখ আবুল কাশেমের ইন্তেকাল

আসাদুজ্জামান ফারুকী, কলারোয়া: সাতক্ষীরার কলারোয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, বাংলাদেশ পরিবহন মালিকবিস্তারিত পড়ুন

সাতক্ষীরা জেলা কৃষকলীগের প্রতিবাদ ও নিন্দা জ্ঞাপন

বাংলাদেশ কৃষকলীগের সাতক্ষীরা জেলা কমিটির প্রচার ও প্রকাশা সম্পাদক এম শহিদুল ইসলামবিস্তারিত পড়ুন

  • আশাশুনির আনুলিয়ায় প্রীতি ফুটবল ম্যাচে খুলনা জেলা ১-০ গোলে জয়ী
  • আশাশুনির টেংরাখালী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক হাফিজুল আর নেই
  • নড়াইলের সুলতান মঞ্চ চত্বরে বেলুন ও পায়রা উড়িয়ে সুলতান মেলার উদ্বোধন
  • দেবহাটায় ইউপি সদস্যর বিরুদ্ধে ৪ বার গর্ভের সন্তান নষ্টের অভিযোগ
  • কলারোয়ার জয়নগর মদন মোহন মন্দিরে পহেলা বৈশাখ উদযাপন
  • পদত্যাগ করলেন আশাশুনি উপজেলার খাজরা ইউপি চেয়ারম্যান শাহনেওয়াজ ডালিম
  • দীর্ঘ ৫ দিন ছুটি শেষে যশোরের বেনাপোল বন্দরে কর্মব্যস্ততা
  • ঢাবিতে সুযোগ পেয়েও ভর্তি অনিশ্চিত তালার নয়মি সরকার
  • মনিরামপুরে ঈদের দিন পানিতে ডুবে ও সড়ক দুর্ঘটনায় শিশুসহ নিহত-২
  • ৫৪ জেলায় তাপদাহ, তিন বিভাগে বৃষ্টির আভাস
  • কলারোয়া সরকারি কলেজের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠিত
  • কলারোয়া বেত্রবতী হাইস্কুলে নববর্ষ উদযাপন