শনিবার, মে ৪, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

রাজগঞ্জে বোরো ধানের সব মাঠে সবুজ চাদর, বাম্পার ফলনের আশা

মণিরামপুর উপজেলার রাজগঞ্জের কৃষকদের সব স্বপ্ন এখন বোরো (ইরি) ধান ফসলকে ঘিরে। রাজগঞ্জ এলাকার আবাদী মাঠগুলোয় বোরো ধান বলতে গেলে সবুজ চাদর মেলে ধরেছে। সব মাঠেই সবুজের সমারোহ। অনেক মাঠে কৃষক বোরো ধান ক্ষেতে নিড়ানী দিয়ে আগাছা পরিস্কার করছেন। আবার কৃষকেরা থোড়মুখী বোরো ধান ফসলের পচন রোধ ও পোকার কবল থেকে রক্ষায় কীটনাশক স্প্রে করছেন।

জানা গেছে- এবার রজগঞ্জ এলাকার কৃষকেরা বেশী হারে উচ্চফলনশীল হাইব্রিড জাতের ধানসহ নানা জাতের ধানের আবাদ করেছেন। এখন মাঠে বোরো ধানের কাইচ থোড়- ১০%, থোড়- ৪০%, ফুল- ৪০% ও দুধ অবস্থায় ১০% রয়েছে।

শনিবার (২ এপ্রিল-২০২২) সরেজমিনে রাজগঞ্জের বিভিন্ন এলাকার মাঠে দেখা গেছে- আগাম করে লাগানো বোরো ধান এখন থোড়মুখী। কোনো কোনো জমির ফসলে দু’একটি করে ছড়া বেরিয়েছে। আগাম করে লাগানো বোরো ধান জমিতে ধানের গাছের পচন রোধ ও পোকার কবল থেকে রক্ষায় কীটনাশক ঔষধ স্প্রে করছেন কৃষকেরা। এদিকে নাবী করে লাগানো বোরো ধান ফসলের জমিতে কৃষকেরা এখন দ্বিতীয় দফায় নিড়ানী দিয়ে আগাছা বাছাই করছেন।

রাজগঞ্জের মোবারকপুর মাঠে কৃষক রায়হান কবির, তার নিজের ধানের জমিতে তিনি নিজেই, এদিন মধ্য দুপুরে কীটনাশক ঔষধ স্প্রে করছিলেন। তিনি ৪ বিঘা জমিতে মিনিকেট ধানের আবাদ করেছেন। জমির ধান এখন থোড়মুখী। একই গ্রামের কৃষক আব্দুল করিম বলেন- নাবী করে লাগানো ধান জমিতে আগাছা পরিস্কার করছি। এছাড়া দরকার মোতাবেক রাসায়নিক সার ছিটিয়ে দিচ্ছি। এদিকে মাঠের কাজে গ্রামীণ দিন মজুরদের চাহিদা এখন কিছুটা কম। এতে দিন মজুরদের অনেকেই অন্য কাজে মজুরী বেচতে বিভিন্ন এলাকায় যাচ্ছেন বলে জানা গেছে। রাজগঞ্জ এলাকার অনেক দিনমজুর মানুষ এপ্রতিনিধিকে জানিয়েছেন- এখন মাঠের কাজ কম। তাই এলাকার বাইরে যেয়ে বিভিন্ন কাজ করছি। এদের কথায় আরও বোঝা যায়, এলাকার মাঠে ধান কাটা শুরু হলে তারা সে কাজে আবার ফিরবেন।

ঝাঁপা ইউনিয়নের হানুয়ার গ্রামের কৃষক সিরাজুল ইসলাম বলেন- ধানের যে ভাব দেখা যাচ্ছে, তাতে বোঝা যাচ্ছে আল্লাহ রহমতে এবার ইরি-বোরো ধানের বাম্পার ফলন হবে। আমরা (কৃষকরা) আশা করছি বাম্পার ফলনের। কিন্তু এই মুহুর্তে যদি শিলা বৃষ্টি হয়। তাহলে সব শেষ হয়ে যাবে। পথে বসতে হবে কৃষকদের।

স্থানীয় উপসহকারি কৃষি অফিসার ভগীরত চন্দ্র বলেন- রাজগঞ্জের প্রায় সব মাঠেই বোরো ধানের আবাদ হয়ে থাকে। কৃষকদের কাছে বছরের প্রধান আবাদ হচ্ছে বোরো ধানের আবাদ। কৃষকেরা বোরো ধান ফসলের জমিতে পরিচর্যাসহ কীটনাশক স্প্রে করছেন। সব মাঠেই বোরো ধান গাছগুলো বেশ ভালো দেখা যাচ্ছে। আমরা সব সময় কৃষকের পাশে আছি।

একই রকম সংবাদ সমূহ

শনিবারও বন্ধ থাকবে যেসব জেলার স্কুল-কলেজ

দেশব্যাপী চলমান তাপপ্রবাহের কারণে স্কুল খুলতে দ্বিধাদ্বন্দ্বে কর্তৃপক্ষ। শনিবার মাধ্যমিক স্কুল খুলছে।বিস্তারিত পড়ুন

যশোরের মণিরামপুরে ধান ক্ষেত থেকে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার

যশোরের মণিরামপুরে ধান ক্ষেত থেকে অজ্ঞাত যুবকের রক্তাক্ত লাশ উদ্ধার করা হয়েছে।বিস্তারিত পড়ুন

কেশবপুরে বাস-মিনিবাস ও ট্রাক মালিক সমিতির সাধারণ সভা

যশোরের কেশবপুর বাস, মিনিবাস ও ট্রাক মালিক সমিতির সাধারণ সভা ২ মেবিস্তারিত পড়ুন

  • অভয়নগরে আইএফডিসির শস্য কর্তন ও মাঠ দিবস
  • বেনাপোলে বাস চাপায় সাইকেল আরোহী নিহত
  • যশোরের অভয়নগরে আইএফডিসির শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত
  • ‘নির্বাচনে কোনো অনিয়ম সহ্য করা হবে না’: সাতক্ষীরায় নির্বাচন কমিশনার ব্রি.জে. আহসান হাবিব খান
  • মরুর উত্তাপ যশোরে, দেশের সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড
  • দেশের ৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ ঘোষণা
  • প্রচন্ড গরমে যশোরের রাজগঞ্জে বৃদ্ধের মৃত্যু!
  • শার্শার বাগআঁচড়ায় চাঁদাবাজির সময় গণধোলাইয়ের শিকার কথিত সাংবাদিক সোহাগ
  • তাপমাত্রা আরো বাড়তে পারে মে মাসে, সর্বোচ্চ হতে পারে ৪৪ ডিগ্রি
  • যশোরের তাপমাত্রা ৪১ ডিগ্রি, রাস্তার পিচ গলছে
  • খরতাপে পুড়ছে মনিরামপুর
  • দীর্ঘ ৫ দিন ছুটি শেষে যশোরের বেনাপোল বন্দরে কর্মব্যস্ততা