শনিবার, মে ১৮, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

মাদকাসক্তির কারণে সবাই ভোগান্তি পোহায়: খুলনার ডিআইজি

খুলনা পুলিশ ট্রেনিং সেন্টারের কমান্ডান্ট (ডিআইজি) মহা: আশাফুজ্জামান বলেছেন, “আমাদের মূল সমস্যা মাদক নিয়ে নয়, বরং এর আসক্তি নিয়ে। কারণ আমরা মাদক উৎপাদনকারি দেশ নই। বাইরের দেশ থেকে মাদক আসে। মাদক নেয়ার ফলে কোনো সমস্যার সমাধান হয়না। বরং নতুন সমস্যা তৈরি হয়। মাদকাসক্তির কারণে ব্যক্তি, পরিবার, সমাজ, জাতি, রাষ্ট্র সবাই ভোগান্তি পোহায়।”

মাদক ও কোভিড মুক্ত সমাজ গঠনের লক্ষ্যে নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি খুলনায় (এনইউবিটিকে) আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মহা: আশরাফুজ্জামান। বুধবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিমে “শেখ নুরুল ইসলাম হোসনে আরা (পুষ্প) ইসলামী ফাউন্ডেশন ও হাফিজিয়া মাদ্রাসা”র সহযোগীতায় আয়োজিত “মাদক ও কোভিড মুক্ত সমাজ গঠনে শিক্ষার্থী ও সুশীল সমাজের ভূমিকা” শীর্ষক এ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. শাহ আলম। প্রধান আলোচক ছিলেন এনইউবিটি খুলনার উপ-উপাচার্য প্রফেসর এটিএম জহিরউদ্দিন।

অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীদের লক্ষ্য করে মহা: আশরাফুজ্জামান আরো বলেন, “মাদকের সমাধানে আমরা তিনটি পদক্ষেপ নিতে পারি। প্রথমত, সাপ্লাই বন্ধ করা। যেটা পুলিশসহ সরকারের বিভিন্ন বাহিনীর দায়িত্ব। দ্বিতীয়ত, ডিমান্ড বন্ধ করা। যেটা আপনাদের দায়িত্ব। আর তৃতীয়ত, মাদকের মূল জায়গাগুলো বন্ধ করা। যেটা সমাজের দায়িত্ব। কেউ মাদকে আসক্ত হলে সমাজের সবাই মিলে তাকে ফিরিয়ে আনতে হবে। এক্ষেত্রে নৈতিকতা, ধর্মীয় শিক্ষা, পারিবারিক মূল্যবোধ বড় ভূমিকা পালন করে।”

অনুষ্ঠানে প্রধান আলোচক ও নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি খুলনার উপ-উপাচার্য প্রফেসর এটিএম জহিরউদ্দিন বলেন, “মাদকের কথা উঠলেই শিক্ষার্থীদের কথা আসে মূলত তিনটি কারণে। প্রথমত, বাংলাদেশের বিশাল একটি জনগোষ্ঠী শিক্ষার্থী। দ্বিতীয়ত, অন্য পেশার লোকজনের চেয়ে শিক্ষার্থীরা মাদকাসক্ত হলে বেশি ক্ষতি। এবং তৃতীয়ত, একটি দেশের ভবিষ্যত নির্ভর করে তাদের শিক্ষার্থীদের উপর। তাই শিক্ষার্থীরা মাদকাসক্ত হলে দেশের ভবিষ্যত হুমকির মুখে পড়ে।” তিনি আরো বলেন, “যেহেতু মাদকাসক্তির কারণে অমিত সম্ভাবনার একটি প্রজন্ম জড়পদার্থে রূপান্তরিত হয়, তাই সর্বনাশা এই আসক্তি থেকে আমাদের নিজ নিজ জায়গা ও সামাজিক জায়গা থেকে সতর্ক থাকতে হবে।”

অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, মাদকাসক্তি অনেকটা বন্দুকের গুলির মতোই। বন্দুকের গুলি যেমন একবার বেরিয়ে গেলে আর ফেরে না। তেমনি মাদকাসক্তির কারণে এখন যে মূল্যবান সময় অপচয় করছে আমাদের যুবসমাজ, এই সময় আর ফিরে আসবে না। এমনকি এখন সরকারি চাকরির ক্ষেত্রেও ডোপ টেস্ট করা হচ্ছে। তাই শিক্ষার্থীসহ সমাজের সকলকেই সতর্ক হতে হবে।

এনইউবিটি খুলনার বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর আনোয়ারুল হক জোয়ার্দারের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন, খুলনার পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান, খুলনা জেলা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)-এর পুলিশ সুপার সৈয়দ মোশফিকুর রহমান, সোনালী ব্যাংকের ডিজিএম শেখ শহিদুল ইসলাম, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মঞ্জুরুল ইসলাম এবং এডভোকেট শেখ ওয়ালিউল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন এনইউবিটি খুলনার সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের প্রভাষক মো. মতিউর রহমান।

একই রকম সংবাদ সমূহ

তালায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১১

সেলিম হায়দার, তালা (সাতক্ষীরা): সাতক্ষীরার তালায় ট্রাক উল্টে দুই শ্রমিকের প্রাণ গেছে।বিস্তারিত পড়ুন

চাপ আসলেও সংবিধানের বাইরে যাবে না আওয়ামী লীগ: ওবায়দুল কাদের

যত ষড়যন্ত্র হোক, বিদেশি চাপ আসুক আওয়ামী লীগ সংবিধানের বাইরে যাবে নাবিস্তারিত পড়ুন

নড়াইলে চেয়ারম্যানকে গুলি করে মধুমতিতে পিস্তল ফেলেন, এ ঘটনায় গ্রেফতার ৪

উজ্জ্বল রায়, নড়াইল: নড়াইলের লোহাগড়া উপজেলার মল্লিকপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মোস্তফাবিস্তারিত পড়ুন

  • নড়াইলে ইয়াবা ট্যাবলেটসহ একজন গ্রেফতার
  • সাতক্ষীরায় অন্ত:কক্ষ ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী
  • শ্যামনগরে সাপের কামড়ে শিশুর মৃত্যু
  • বেনাপোলে বন্ধ থাকবে পাঁচ দিন আমদানি-রপ্তানি, তিন দিন যাতায়াত
  • কুমিল্লায় নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, নিহত ৫
  • গ্রাহকের কেনা মিটার, বছরের পর বছর কেন সেটির ভাড়া দিতে হচ্ছে
  • সড়ক দুর্ঘটনা হ্রাসকল্পে বিনেরপোতা এলাকায় মোটরযানের উপর মোবাইল কোর্ট
  • সাতক্ষীরায় শিশু সুরক্ষা ও বাল্যবিবাহ প্রতিরোধে কিশোর কিশোরীদের দক্ষতা উন্নয়ন কর্মশালা
  • সাতক্ষীরা জেলা ফুটবল এসোসিয়েশনের ০৪ (চার) বছর মেয়াদী নির্বাচনের তপশীল ঘোষণা
  • কলারোয়ায় যুবদের হুইসেল ব্লোয়ার হিসেবে অন্তর্ভুক্তিকরণ সভা অনুষ্ঠিত
  • সাতক্ষীরা জেলা জজের সাথে আইনজীবী সহকারীদের সৌজন্য সাক্ষাৎ
  • দেশে প্রথম বারের মতো টেলকো বীমা দাবি নিষ্পত্তি করলো বাংলালিংক ও গার্ডিয়ান