রবিবার, মে ১৯, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

সাতক্ষীরা সদরের মাহমুদপুর হাইস্কুলে স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে আলোচনা সভা

ব্রেকিং দ্য সাইলেন্স’র আয়োজনে এবং সেভ দ্য চিলড্রেন’র সহযোগিতায় বাংলাদেশের মহান স্বাধীনতা ও বিজয় এর ৫০ বছর পূর্তি উপলক্ষে সাতক্ষীরা সদর উপজেলার আলিপুর ইউনিয়নের মাহমুদপুর মাধ্যমিক বিদ্যালয়ে সকাল ১০ টায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক জি.এম আব্দুর রকিব আল মেহেদী।

এসময় মধ্যে উপস্থিত ছিলেন, বিদ্যালয়ের সকল সহকারি শিক্ষক, স্থানীয় জনপ্রতিনিধি, এসএমসি সদস্য, এলাকার গন্যমান্য ব্যক্তি এবং শিক্ষার্থীরা। উক্ত সভায় অংশগ্রহণকারীরা তাদের বক্তব্যে বলেন, ১৯৭১ সালে সদ্য স্বাধীন হওয়া বাংলাদেশে মাথাপিছু আয়, অবকাঠামোগত উন্নয়ন, শিক্ষা ও স্বাস্থ্য খাতে দৃশ্যমান পরিবর্তন, বেসরকারি খাতে বিনিয়োগ ও দেশজ উৎপাদন বৃদ্ধি, বৈদেশিক বাণিজ্য বৃদ্ধি, প্রযুক্তিগত উন্নয়ন ও ব্যবহার এবং সম্পদ উৎপাদন ও আহরণ দৃশ্যমান হারে বৃদ্ধি পেয়েছে, সে কথা নির্মোহভাবেই বলা যায়। বাংলাদেশ এখন এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ১৩তম বৃহৎ অর্থনীতির দেশ। মোট দেশজ উৎপাদনের (জিডিপি) আকারে গত দুই যুগে সিঙ্গাপুর ও হংকংকে ছাড়িয়ে আজকের অবস্থানে উঠেছে বাংলাদেশ। বিশ্বব্যাপী মহামারির কারণে যেখানে দেশে দেশে প্রবৃদ্ধির গতি ব্যাহত হয়েছে, সেখানে বাংলাদেশের প্রবৃদ্ধি ৫ শতাংশের ওপরে রয়েছে।

স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বেরিয়ে বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ হিসেবে জাতিসংঘের স্বীকৃতি লাভ করেছে এবং মধ্যম আয়ের দেশে পদার্পণ করেছে। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রতিবেদনে বলা হয়েছে, গত দেড় যুগে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে দারিদ্র্য বিমোচনে অগ্রগতি তুলনামূলক বেশি দেখা গেছে। মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু রোধ, শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন সামাজিক সূচকে উন্নতি করেছে বাংলাদেশ। শ্রমশক্তিতে কর্মক্ষম মানুষের অংশ পার্শ্ববর্তী দেশগুলোর তুলনায় বেশি। দেশে সাক্ষরতার হার ৭৪ দশমিক ৭ শতাংশ। সরকার এসডিজি এবং জাতীয় অঙ্গীকারের ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা (২০১৬-২০২০) প্রণয়ন ও বাস্তবায়ন করে চলেছে। যার মধ্যে সাক্ষরতা বিস্তার, দক্ষতা উন্নয়ন, প্রশিক্ষণ এবং জীবনব্যাপী শিক্ষার সুযোগ সৃষ্টির জন্য উপানুষ্ঠানিক শিক্ষার সুযোগ সৃষ্টিতে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে।

২০১৯ পর্যন্ত বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা ছিল ২২,৫৬২ মেগাওয়াট, দেশের ৯৪ শতাংশ জনগণ এখন বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে। আইসিটি খাতে রপ্তানি বিষয়টি অবাস্তব মনে হলেও ২০১৯ সালে আইসিটি খাতে রপ্তানি থেকে আয় হয়েছে ১ বিলিয়ন মার্কিন ডলার। অন্যান্য রপ্তানি আয়ের পরিমাণ ৪০ বিলিয়ন মার্কিন ডলার। রেমিট্যান্স আয় ১৬০০ কোটি মার্কিন ডলার। খাদ্যে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে অনেক আগেই। ২০১৯ সালে দেশের খাদ্য উৎপাদনের পরিমাণ ছিল ৪ কোটি মেট্রিক টন। ধান উৎপাদনে বাংলাদেশ বিশ্বে চতুর্থ। দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন ৩৩ বিলিয়ন ডলার ছাড়িয়েছ। ২০১৮-১৯ অর্থবছরে বৈদেশিক বিনিয়োগ ছিল ৩৬০ কোটি ডলার, যা উন্নয়নের আরেক মাইলফলক হিসেবে বিবেচিত। গণপরিবহন ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে রাজধানীতে ২০ কিলোমিটার দৈর্ঘ্যের মেট্রোরেল স্থাপন প্রকল্প হাতে নেওয়া হয়েছে, যা ১৬টি স্টেশন ঘণ্টায় প্রায় ৬০ হাজার যাত্রী পরিবহনের সক্ষমতা রাখবে। বাঙালির স্বপ্নের সেতু ‘পদ্মা বহুমুখী সেতু’র কাজ প্রায় সমাপ্তির পথে, যা নিজস্ব বাজেটেই সম্পন্ন হচ্ছে। বিশ্বের ৫৭তম দেশ হিসেবে বাংলাদেশ মহাকাশে ‘বঙ্গবন্ধু ১’ স্যাটেলাইট পাঠিয়েছে। এছাড়া বাংলাদেশের বিভিন্ন খাতের উন্নয়ন নিয়ে আলোচনা হয়।

অনুষ্ঠানটি পরিচালনা করেন, ব্রেকিং দ্য সাইলেন্স’র সাতক্ষীরা প্রকল্প অফিসের ইনচার্জ ও ডেপুটি ম্যানেজার মো. শরিফুল ইসলাম। অনুষ্ঠানে সার্বিক ভাবে সহযোগিতা করেন, ব্রেকিং দ্য সাইলেন্স এর উপজেলা ফ্যাসিলিলেটেটর মো. আব্দুল মান্নান, শেখ সোহেল মাহমুদ এবং শিমুল হোসেন।

একই রকম সংবাদ সমূহ

দেবহাটায় কন্যা শিশু ধর্ষণের চেষ্টায় মামলা

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার দেবহাটায় ৫ বছর বয়সী এক কন্যা শিশুকে ধর্ষণের চেষ্টায়বিস্তারিত পড়ুন

আশাশুনির বড়দলে ঘোড়া প্রতীকের জনসভা

কৃষ্ণ ব্যানার্জী, সাতক্ষীরা: আশাশুনি উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া প্রতীকের প্রার্থী খাজরা ইউনিয়নবিস্তারিত পড়ুন

শ্যামনগর যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

সাতক্ষীরা শ্যামনগর উপজেলার ৭ নং মুন্সিগঞ্জ ইউনিয়নে ৩ নং ওয়ার্ডের জেলেখালী মুন্ডাবিস্তারিত পড়ুন

  • কলারোয়ায় প্রচান্ড তাপদাহে তাল শাঁসের কদর বেড়েছে
  • কালিগঞ্জে উপবৃত্তি বাস্তবায়ন ও মনিটরিং প্রশিক্ষণ অনুষ্ঠিত
  • সাতক্ষীরার প্রথিতযশা সাংবাদিক আবুল কালাম আজাদের সুস্থতা কামনা
  • তালায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১১
  • আলিপুর ও ফিংড়ী ইউনিয়নে সচেতনতামূলক পথনাটক প্রদর্শন
  • সাতক্ষীরায় তরুন নারীদের উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ
  • সাতক্ষীরায় অন্ত:কক্ষ ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী
  • সড়ক দুর্ঘটনা হ্রাসকল্পে বিনেরপোতা এলাকায় মোটরযানের উপর মোবাইল কোর্ট
  • সাতক্ষীরায় শিশু সুরক্ষা ও বাল্যবিবাহ প্রতিরোধে কিশোর কিশোরীদের দক্ষতা উন্নয়ন কর্মশালা
  • সাতক্ষীরা জেলা ফুটবল এসোসিয়েশনের ০৪ (চার) বছর মেয়াদী নির্বাচনের তপশীল ঘোষণা
  • সাতক্ষীরা জেলা জজের সাথে আইনজীবী সহকারীদের সৌজন্য সাক্ষাৎ
  • আশাশুনি নির্বাচনে পূজা উদযাপন পরিষদের সভাপতি কর্তৃক সংগঠন পরিপন্থী সিদ্ধান্তের প্রতিবাদে সংবাদ সম্মেলন