রবিবার, মে ১৯, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

চলে গেলেন কবি ও সাংবাদিক একুশে পদকপ্রাপ্ত সাবেক এমপি সাতক্ষীরার কৃতি সন্তান কাজী রোজী

মুক্তিযুদ্ধের চেতনা বিকাশ এবং মহান ভাষা শহীদদের নিয়ে ষাটের দশক থেকে লেখালেখি করে খ্যাতি লাভ করা বিশিষ্ট কবি কাজী রোজী আর নেই।

১৯ ফেব্রæয়ারি দিবাগত রাত ২.৩০ মিনিটে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নি:শ^াস ত্যাগ করেন তিনি। তার মৃত্যুতে সারাদেশে শোকের ছায়া নেমে এসেছে। সাতক্ষীরার সাংবাদিক সমাজের পক্ষে সাংবাদিক ঐক্য কাজী রোজীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে। একইসাথে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছে।

রোববার সাতক্ষীরা সাংবাদিক ঐক্যের এক বিবৃতিতে বলা হয়, ১৯৪৯ সালের ১ জানুয়ারি সাতক্ষীরায় জন্মগ্রহণকারী এই ক্ষণজন্মা নারী ছিলেন তালার তেঁতুলিয়ার বাসিন্দা কবি সিকান্দার আবু জাফরের সহধর্মিনী। ঢাকা বিশ^বিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে ¯œাতক ও ¯œাতকোত্তর ডিগ্রী অর্জন করে তিনি তথ্য অধিদপ্তরের একজন পদস্থ কর্মকর্তা হিসেবে যোগদান করেন। ২০০৭ সালে কাজী রোজী অবসর গ্রহণ করেন। তিনি দীর্ঘকাল সাংবাদিকতা করেছেন। কাজী রোজীর একমাত্র মেয়ে সুমি সিকান্দার তার মায়ের মৃত্যুতে দেশবাসীর কাছে তার রুহের মাগফেরাত কামনা করেছেন।

একাত্তরের মানবতা বিরোধী অপরাধের বিচার প্রক্রিয়ায় কবি কাজী রোজী গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করেন। তিনি মুক্তিযুদ্ধের চেতনার বিকাশ ও লালনে লেখালেখি করে বাংলা সাহিত্যে একটি গুরুত্বপূর্ণ জায়গা করে নেন। দশম জাতীয় সংসদ নির্বাচনে তিনি ছিলেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য। তার মৃত্যুর ফলে দেশবাসী একজন গুনী মানুষকে হারালো।

কবি কাজী রোজী ছিলেন বাংলাদেশের দ্বিতীয় অসামরিক পদক ‘একুশে পদক’ প্রাপ্ত। সাতক্ষীরা জেলায় তিনিই প্রথম এই মর্যাদাকর পদক অর্জনের অধিকারী ছিলেন। সাতক্ষীরা সাংবাদিক ঐক্য’ তার মৃত্যুতে শোক প্রকাশ করে তার স্মৃতিকে ধরে রাখার আহবান জানিয়েছে।

বিবৃতিদাতারা হলেন- সাংবাদিক ঐক্য’র আহবায়ক সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি দৈনিক যুগান্তর ও এনটিভির সুভাষ চৌধুরী এবং সদস্য সচিব দেশ টিভি ও দেশ রুপান্তরের সাতক্ষীরা প্রতিনিধি শরীফুল্লাহ কায়সার সুমন। এছাড়াও বিবৃতিদাতারা হলেন-সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি দৈনিক কালের চিত্রের সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবু আহমেদ, সাবেক সভাপতি দৈনিক পত্রদূত’র সম্পাদক মন্ডলীর সভাপতি অধ্যাপক আনিসুর রহিম, সাবেক সভাপতি দৈনিক ইত্তেফাক ও ইটিভি’র মনিরুল ইসলাম মিনি, সাবেক সভাপতি চ্যানেল আই’র আবুল কালাম আজাদ, সাবেক সভাপতি আরটিভি’র রামকৃষ্ণ চক্রবর্তী, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সহ-সভাপতি দৈনিক ইনকিলাবের স্টাফ রিপোর্টার বীর মুক্তিযোদ্ধা আবদুল ওয়াজেদ কচি, সাবেক সহ-সভাপতি দৈনিক দক্ষিণের মশালের সম্পাদক অধ্যক্ষ আশেক ই এলাহী, সাপ্তাহিক সূর্যের আলো সম্পাদক ওয়ারেশ খান চৌধুরী পল্টু, দৈনিক পত্রদূত’র ভারপ্রাপ্ত সম্পাদক লায়লা পারভীন সেঁজুতী, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক দৈনিক জনকণ্ঠর মিজানুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক দৈনিক দিনকালের আব্দুল বারী, সাবেক সাধারণ সম্পাদক দৈনিক সময়ের খবরের রুহুল কুদ্দুস, সাবেক সাধারণ সম্পাদক সময়ের আলোর কাজী শহিদুল হক রাজু, দৈনিক প্রবাহের এড. খায়রুল বদিউজ্জামান, দৈনিক কালের কন্ঠর মোশাররফ হোসেন, টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আহবায়ক ইন্ডিপেন্ডেন্ট টিভি ও আজকের পত্রিকার আবুল কাশেম, টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সদস্য সচিব চ্যানেল ২৪ এর সাতক্ষীরা প্রতিনিধি আমিনা বিলকিস ময়না, বাংলাদেশ বেতারের ফারুক মাহাবুবর রহমান, প্রেসক্লাবের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক বণিক বার্তার গোলাম সরোয়ার, ডিবিসি’র এম. জিললুর রহমান, সমাজের কথা ও মোহন টিভির আব্দুল জলিল, দীপ্ত টিভির রঘু নাথ খাঁ, যমুনা টিভির আহসানুর রহমান রাজিব, প্রেসক্লাবের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক বাংলাদেশ নিউজের আব্দুস সামাদ, প্রেসক্লাবের সাবেক সংগঠনিক সম্পাদক মো: রবিউল ইসলাম, দৈনিক নয়া দিগন্তের মুহা. জিললুর রহমান, কালের চিত্রের আশরাফুল ইসলাম খোকন, সিটিজেন টাইমস’র ফারুক রহমান, গণজাগরণের শেখ বেলাল হোসেন, খোলা কাগজের ইব্রাহিম খলিল, চ্যানেল নাইন’র কৃষ্ণ মোহন ব্যানার্জী, সমাজের কাগজের আমিরুজ্জামান বাবু, দৈনিক তথ্যের রফিকুল ইসলাম শাওন, এফএনএস’র সাতক্ষীরা প্রতিনিধি ও দৈনিক পত্রদূতের বার্তা সম্পাদক এসএম শহীদুল ইসলাম, বাংলা ট্রিবিউন ও নয়া শতাব্দীর আসাদুজ্জামান মধু, বাংলা টিভির গোপাল কুমার মন্ডল ও দৈনিক যায়যায় দিন’র ডিএম কামরুল ইসলাম প্রমূখ।

সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শোক
বীরমুক্তিযোদ্ধা, একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট কবি, সাবেক এমপি, সাতক্ষীরা জেলার তালা উপজেলার তেঁতুলিয়া গ্রামের কাজী রোজীর মৃত্যুতে গভীর শোক ও বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিবৃতি দিয়েছেন।

সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির, সহ-সভাপতি অধ্যক্ষ আব্দুল হামিদ, অধ্যাপক আবুল কাশেম, সাধারণ সম্পাদক কামরুজ্জামান রাসেল, যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ মহিউদ্দীন হাশেমী তপু, সাহিত্য সম্পাদক তৃপ্তি মোহন মল্লিক, অর্থ সম্পাদক মোস্তাফিজুর রহমান, কার্যনির্বাহী সদস্য যথাক্রমে শেখ তোহিদুর রহমান, অধ্যক্ষ আশেক ই এলাহি, শেখ হারুন অর রশিদ, অধ্যাপক রফিকুল ইসলাম, অধ্যক্ষ রেজাউল ইসলাম, আমিনুল ইসলাম খোকন, লায়লা পারভীন সেঁজুতি, বরুন ব্যানার্জি প্রমুখ।

জেলা বঙ্গবন্ধু পরিষদের শোক, অনুরূপভাবে গভীর শোক ও বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিবৃতি দিয়েছেন বঙ্গবন্ধু পরিষদ সাতক্ষীরা জেলা শাখার সভাপতি সাপ্তাহিক ইচ্ছে নদী পত্রিকার সম্পাদক মকসুমুল হাকিম, সহ-সভাপতি শেখ তৌহিদুর রহমান ডাবলু, সাধারণ সম্পাদক ও দৈনিক শেয়ার বিজ পত্রিকার জেলা প্রতিনিধি সৈয়দ মহিউদ্দীন হাশেমী তপুসহ জেলা বঙ্গবন্ধু পরিষদ সাতক্ষীরা জেলা শাখার নেতৃবৃন্দ।

একই রকম সংবাদ সমূহ

দেবহাটায় কন্যা শিশু ধর্ষণের চেষ্টায় মামলা

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার দেবহাটায় ৫ বছর বয়সী এক কন্যা শিশুকে ধর্ষণের চেষ্টায়বিস্তারিত পড়ুন

আশাশুনির বড়দলে ঘোড়া প্রতীকের জনসভা

কৃষ্ণ ব্যানার্জী, সাতক্ষীরা: আশাশুনি উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া প্রতীকের প্রার্থী খাজরা ইউনিয়নবিস্তারিত পড়ুন

শ্যামনগর যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

সাতক্ষীরা শ্যামনগর উপজেলার ৭ নং মুন্সিগঞ্জ ইউনিয়নে ৩ নং ওয়ার্ডের জেলেখালী মুন্ডাবিস্তারিত পড়ুন

  • কলারোয়ায় প্রচান্ড তাপদাহে তাল শাঁসের কদর বেড়েছে
  • কালিগঞ্জে উপবৃত্তি বাস্তবায়ন ও মনিটরিং প্রশিক্ষণ অনুষ্ঠিত
  • সাতক্ষীরার প্রথিতযশা সাংবাদিক আবুল কালাম আজাদের সুস্থতা কামনা
  • তালায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১১
  • আলিপুর ও ফিংড়ী ইউনিয়নে সচেতনতামূলক পথনাটক প্রদর্শন
  • সাতক্ষীরায় তরুন নারীদের উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ
  • সাতক্ষীরায় অন্ত:কক্ষ ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী
  • সড়ক দুর্ঘটনা হ্রাসকল্পে বিনেরপোতা এলাকায় মোটরযানের উপর মোবাইল কোর্ট
  • সাতক্ষীরায় শিশু সুরক্ষা ও বাল্যবিবাহ প্রতিরোধে কিশোর কিশোরীদের দক্ষতা উন্নয়ন কর্মশালা
  • সাতক্ষীরা জেলা ফুটবল এসোসিয়েশনের ০৪ (চার) বছর মেয়াদী নির্বাচনের তপশীল ঘোষণা
  • সাতক্ষীরা জেলা জজের সাথে আইনজীবী সহকারীদের সৌজন্য সাক্ষাৎ
  • আশাশুনি নির্বাচনে পূজা উদযাপন পরিষদের সভাপতি কর্তৃক সংগঠন পরিপন্থী সিদ্ধান্তের প্রতিবাদে সংবাদ সম্মেলন