শুক্রবার, মে ৩, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

জলবায়ু পরিবর্তনের ঝুকি মোকাবেলায় প্রকল্পগুলি দ্রুত সম্পন্ন করার আহবান এমপি রবির

জলবায়ু পরিবর্তনের ক্ষতিগ্রস্থ জনগোষ্ঠির স্বার্থসুরক্ষায় দীর্ঘ মেয়াদী কর্মপরিকল্পনা প্রণয়ন ও তা যথাযথ বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন নাগরিক সমাজের প্রতিনিধিরা। তারা যে কোন কর্মপরিকল্পনা প্রণয়নে ভূক্তভোগী জনগণের মতামতকে গুরুত্ব দেওয়ার দাবি জানিয়েছেন।

রবিবার (২৭ মার্চ) ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়নে এক সংবাদ সম্মেলনে এই আহ্বান জানানো হয়। নেটওয়ার্ক অন ক্লাইমেট চেঞ্জ ইন বাংলাদেশ (এনসিসিবি), সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন এবং বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্ণালিস্ট ফোরাম (বিসিজেএফ) আয়োজিত এই সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উত্থাপন করেন এনসিসিবি’র প্রকল্প ব্যবস্থাপক ড. মুহাম্মদ ফররুক রহমান। বিসিজেএফ’ সভাপতি কাওসার রহমানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য নৌ-কমান্ডো ০০০১ বীর মুক্তিযোদ্ধ মীর মোস্তাক আহমেদ রবি। বীর মুক্তিযোদ্ধা এমপি রবি বলেন, “জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় সরকার নানান পরিকল্পনা হাতে নিলেও অনেক ক্ষেত্রে আমলাতান্ত্রিক জটিলতার কারণে তার সুফল জনগণ পাচ্ছে না।

প্রধানমন্ত্রীর নির্দেশনাও শতভাগ বাস্তবায়িত হচ্ছে না। তাই ভূক্তভোগী জনগণের স্বার্থ সুরক্ষায় সরকারি সংস্থাগুলোকে আরো আন্তরিক হতে হবে। জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় টেকসই বেড়িবঁাধ ও সুপেয় পানি সরবরাহে ইতোমধ্যে সরকারের নেওয়ার নেওয়া প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান তিনি। সরকার প্রণীত জাতীয় অভিযোজন পরিকল্পনা (ন্যাপ)’কে দায়সারা কাজ বলে অবিহিত করে কাওসার রহমান বলেন, জলবায়ু পরিবর্তনের অভিযোজন পরিকল্পনা বাস্তবায়নে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতীয় পরিবেশ ও জলবায়ু পরিবর্তন কাউন্সিল গঠনের আহ্বান জানান এবং জলবায়ু পরিবর্তনের ঝুকি মোকাবেলায় সরকারের গৃহীত প্রকল্পগুলি দ্রুত সম্পন্ন করার আহবান জানান। সেই সাথে অগ্রাধিকার তালিকা খাত ভিত্তিক না করে অঞ্চল ভিত্তিক করে তা বাস্তবায়নের আহ্বান জানান বীর মুক্তিযোদ্ধা এমপি রবি।”

নেটওয়ার্ক অন ক্লাইমেট চেঞ্জ ইন বাংলাদেশ (এনসিসিবি), সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন এবং বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্ণালিস্ট ফোরাম (বিসিজেএফ) আয়োজিত এই সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উত্থাপন করেন এনসিসিবি’র প্রকল্প ব্যবস্থাপক ড. মুহাম্মদ ফররুক রহমান। এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল ভদ্র, বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আহমেদ অটল, সাংবাদিক সাকিলা পারভীন, এসসিসিবি’র সাজ্জাদ হোসেন প্রমূখ। সংবাদ সম্মেলনে ৭ দফা সুপারিশ তুলে ধরে বলা হয়, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় কার্যকর অভিযোজনের জন্য অগ্রাধিকারভিত্তিকখাতে ‘ভূমি ব্যবহার’কে অন্র্Íভূক্ত করতে হবে। বৈশ্বিক শংকা ও বিশেষজ্ঞ মতামতের পাশাপাশি প্রান্তিক জনগোষ্ঠীর লোকায়ত জ্ঞান ও অভিজ্ঞতা এবং চাহিদা মাফিক অভিযোজন কৌশল ও কর্মকাণ্ড গ্রহণ করতে হবে। জীবন-জীবিকার বৈচিত্র্য এবং অঞ্চলনির্ভর স্থানীয় জনগোষ্ঠীর সক্ষমতা এবং চাহিদার ওপর ভিত্তি করে অভিযোজন কৌশলগত কর্মকাণ্ড ও কার্যক্রম মূল্যায়ন ও গ্রহণে জোর দিতে হবে। জাতীয় অভিযোজন কার্যক্রমে গৃহীত স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর সক্রিয় অংশগ্রহণ রাখতে হবে।

 

একই রকম সংবাদ সমূহ

নওগাঁ’য় গাঁজা সহ আটক ২

রহমতউল্লাহ আশিক নওগাঁ: নওগাঁ’র মহাদেবপুর উপজেলার শেরপুর এলাকায় অভিযান চালিয়ে ২ কেজিবিস্তারিত পড়ুন

কলারোয়ায় ক্লাইমেট- স্মার্ট প্রযুক্তির মাধ্যমে কৃষিতে পরিকল্পনা প্রনয়ণ ও মূল্যায়ন কর্মশালা

দীপক শেঠ, কলারোয়া: কলারোয়ায় ক্লাইমেট- স্মার্ট প্রযুক্তির মাধ্যমে খুলনা কৃষি অঞ্চলের জলবায়ুবিস্তারিত পড়ুন

সাতক্ষীরা রেজিস্ট্রি অফিসে মানুষের মাঝে শরবত বিতরণ

ফারুক রহমান, সাতক্ষীরা: সাতক্ষীরা রেজিস্ট্রি অফিসে সেবা গ্রহীতা ও সাধারণ মানুষের মাঝেবিস্তারিত পড়ুন

  • ৮ মাস বন্ধ কলারোয়ার বেত্রবতী সেতু নির্মাণ কাজ, ভাঙা সেতু দিয়ে ঝুঁকিতে পারাপার
  • তালা উপজেলা পরিষদ নির্বাচন ॥ প্রতীক পেয়েই প্রচার শুরু
  • সাতক্ষীরার কালিগঞ্জে অজ্ঞাত ব্যক্তির হাড়গোড় উদ্ধার, আটক ১
  • যশোরের মণিরামপুরে ধান ক্ষেত থেকে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার
  • সাতক্ষীরায় কৃষকের মাঝে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ
  • এবার তালায় আ.লীগ কর্মীর নামে নাশকতা মামলা!
  • মাধ্যমিক শনিবার, প্রাথমিক বিদ্যালয় রোববার খুলছে
  • এলপি গ্যাসের দাম কমলো
  • আলোচিত মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে এবার জাল মৃত্যুসনদের মামলা
  • ১০ বাংলাদেশি জেলেকে অপহরণ করলো আরকান আর্মি
  • সাতক্ষীরাসহ দক্ষিণ জনপদে জলবায়ু পরিবর্তনে সৃষ্ট পরিস্থিতিতে কৃষি ও সবুজায়ন বৃদ্ধির বিকল্প নেই
  • সাতক্ষীরায় পানি-খাবার স্যালাইন-মাথার ক্যাপ বিতরণ