শনিবার, এপ্রিল ২০, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

যবিপ্রবিতে চাকরি প্রত্যাশী শিক্ষার্থীদের জন্য ওয়েবিনার

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চাকরি প্রত্যাশী শিক্ষার্থীদের জন্য দুই দিনব্যাপী ফ্রি ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। দেশের বিভিন্ন ইন্ডাস্ট্রির উচ্চপদস্থ কর্মকর্তারা এ ওয়েবিনারটিতে অংশগ্রহণ করেন। ‘জবস ফর ইঞ্জিনিয়ার্স ইন বাংলাদেশ’ শিরোনামে ওয়েবিনারটির আয়োজন করেন বিশ্ববিদ্যালয়ের আইপিই বিভাগ।

এতে প্রথম দিন মোটিভেশনাল স্পিকার হিসেব চাকরি প্রত্যাশী শিক্ষার্থীদের জন্য সার্বিক বিষয়ে কি নির্দেশনা দেন মোটিভেশনাল স্পিকার ঝংকার মাহবুব। ইঞ্জিনিয়ার মশিউর রহমান পিজিসিবির বিভিন্ন বিষয়ে শিক্ষার্থীদের ধারণা দেন।
তিনি ইঞ্জিনিয়ারদের জন্য আইইবি’র মেম্বারশিপ এর গুরুত্ব তুলে ধরে যবিপ্রবি কে আইইবি এর মেম্বারশিপ নেয়ার জন্য যবিপ্রবি উপাচার্যকে আহবান জানান এবং তিনি সার্বিক বিষয়ে সাহায্য করার জন্য আশাবাদ ব্যক্ত করেন।

মংলা পোর্টের চিফ ইঞ্জিনিয়ার এএফএম জাহিদুর রহমান মংলা পোর্ট এ চাকরির ক্ষেত্র বর্ণনা করতে গিয়ে বলেন, মংলা পোর্ট এ কর্মরতদের প্রায় ৫০% ইঞ্জিনিয়ারিং সেক্টরের। বন্দরের ক্ষেত্রটা ইঞ্জিনিয়ারদের সাথে ওতপ্রোতভাবে জড়িত।
তিনি বলেন, ইঞ্জিনিয়ারদের জন্য বন্দর গুলো অনেক বড় একটা কর্মক্ষেত্র।

এটিএম মাহবুবুল আলম মিল্টন (এক্সিকিউটিভ ডিরেক্টর মাসকো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, কনসেপ্ট নিটিং লিমিটেড, মাসকো কটনস লিমিটেড) ইঞ্জিনিয়ারদের গুরুত্ব তুলে ধরে বলেন, ইঞ্জিনিয়াররা তাদের জ্ঞান মেধা ইন্ডাস্ট্রিতে এপ্লাই করবে এটা খুব সহজ একটা প্রক্রিয়া এবং এটা আমাদের জন্য খুবই প্রয়োজন। পাশাপাশি আমাদের জন্য আরও প্রয়োজন আজকে আমাদের যে কম্পিটিটিভ মার্কেট এ আমরা উপনীত হতে যাচ্ছি, আজকে যে কম্পিটিশন তৈরি হয়েছে, একটা সময় আমাদের চ্যালেঞ্জ ছিল না, আজকে আমাদের ভিয়েতনাম এর সাথে প্রতিযোগিতা করতে হচ্ছে চায়নার সাথে প্রতিযোগিতা করতে হচ্ছে।

তিনি বলেন, আজকে আমাদের গার্মেন্টস্ সেক্টরে সেকেন্ড পজিশন থেকে প্রথম পজিশনে যেতে চাইলে অনেক বেশি একটিসটিং মানুষের পাশাপাশি অনেক বেশি শিক্ষিত ইঞ্জিনিয়ার এর প্রয়োজন যারা তাদের স্ব-স্ব এরিয়াতে অনেক বেশি কন্ট্রিবিউশন রাখবে।

একাডেমিয়া ইন্ডাস্ট্রি পার্টনারশিপের গুরুত্ব উল্লেখ করে তিনি বলেন, আজকে যদি আমরা ইন্ডাস্ট্রি একাডেমিয়া কমিউনিকেশন তৈরি করতে না পারি তাহলে আমাদেরকে যারা এধরনের ম্যানফোর্স তৈরি করবেন, তারা কিভাবে তৈরি করবেন? সে কারণে বিশ্ববিদ্যালয় গুলোকে আমাদের ডাকা উচিত। আমরা আসলে কি চাচ্ছি? কি সংশোধনী আমাদের আনা দরকার ? আমাদেরও দায়িত্ব আছে যারা স্টুডেন্ট আছে তাদেরকে প্রমোট করা। কারণ তারা আগামী দিনে ইন্ডাস্ট্রিকে নেতৃত্ব দেবেন। আমাদের এটাকে অবহেলা করার সুযোগ নেই। বিদেশে অনেকগুলো ইন্ডাস্ট্রি স্টুডেন্টদেরকে ফিনানসিয়াল সাপোর্ট দেয়। তাদের রিসার্স এর ক্ষেত্রে সাহায্য করে।

তিনি বলেন, আমাদের মধ্যে অনেক বেশি আলোচনা দরকার। আমাদের ইন্ডাস্ট্রির কোন প্রবলেম কে আইডেন্টিফাই করে যদি বিশ্ববিদ্যালয়কে দিতে পারি এবং বিশ্ববিদ্যালয় যদি এটাকে নিয়ে গবেষণা করে আমাদেরকে রেজাল্ট দিতে পারে তাহলে বিশ্ববিদ্যালয়ে টাকা খরচ করতে ইন্ডাস্ট্রির কোন সমস্যা নেই। বিশ্ববিদ্যালয়গুলো যেটা নিয়ে রিসার্স করবে সেটা হতে হবে কোন নির্দিষ্ট ইন্ডাস্ট্রির প্রয়োজন অনুসারে। কোন সমস্যা সমাধানের জন্য হয়তো খুব দ্রুত সমাধান আসবে না। এটার জন্য একটা লম্বা সময় ধরে আমাদের ধৈর্য ধরে থাকতে হবে।

এ ওয়েবিনারটিতে আরও অংশগ্রহণ করেন যবিপ্রবির ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ডিন ও আইপিই বিভাগের চেয়ারম্যান ড. এএসএম মুজাহিদুল হক, সহকারী অধ্যাপক ড. মাহফুজুর রহমান, তাজিম আহমেদ, ইঞ্জিনিয়ার ইয়ামিন আলী (নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট, রুপপুর) দিল রুবা আহমেদ (ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড), ইঞ্জিনিয়ার ইকবাল হুসাইন (সেকশন হেড ইলেকট্রিক্যাল এন্ড ইন্সট্রুমেন্ট, বসুন্ধরা ওয়েল এন্ড গ্যাস কোম্পানি লিমিটেড), ইঞ্জিনিয়ার আব্দুল বাছির (স্যামসাং) ইঞ্জিনিয়ার সাদেকুর রহমান ( ডেপুটি ডিরেক্টর ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড), রঞ্জন কুমার চৌধুরী (হেড অফ প্লান্ট বিএসআরএম ওয়্যার্স লিমিটেড)।

সার্বিক তত্বাবধানে ছিলেন, ওয়েবিনারটির আয়োজক যবিপ্রবির ইন্টারন্যাশনাল সার্ভিস সেন্টারের সহকারী পরিচালক ও আইপিই বিভাগের সহকারী অধ্যাপক ড. সাখাওয়াত হোসেন ও সালিম সাদমান নিশাত।

একই রকম সংবাদ সমূহ

তাপমাত্রা আরো বাড়তে পারে মে মাসে, সর্বোচ্চ হতে পারে ৪৪ ডিগ্রি

প্রচণ্ড খরতাপে পুড়ছে সারা দেশ। টানা হিটওয়েভে ওষ্ঠাগত জনজীবন। তাপমাত্রার পারদ চড়াওবিস্তারিত পড়ুন

যশোরের তাপমাত্রা ৪১ ডিগ্রি, রাস্তার পিচ গলছে

যশোরে টানা তাপদাহে চরম দুর্ভোগে পড়েছে জনজীবন। সবচেয়ে ভোগান্তিতে পড়েছেন খেটে খাওয়াবিস্তারিত পড়ুন

খরতাপে পুড়ছে মনিরামপুর

হেলাল উদ্দিন, মনিরামপুর: বৈশাখের খরতাপে পুড়ছে যশোরের মনিরামপুর। চলতি মাস জুড়েই এবিস্তারিত পড়ুন

  • দীর্ঘ ৫ দিন ছুটি শেষে যশোরের বেনাপোল বন্দরে কর্মব্যস্ততা
  • যশোরের শার্শায় বিভিন্ন আয়োজনে বাংলা নববর্ষ পালিত
  • ঝিকরগাছায় সেবা সংগঠনের মাধ্যমে চারশতাধিক ব্যক্তির মাঝে ঈদ সামগ্রী বিতরণ
  • সাতক্ষীরাসহ বিভিন্ন জেলায় ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস
  • সমাজের বিত্তবানদের মানবিক সাহায্যের জন্য এগিয়ে আসার আহ্বান
  • কেশবপুরে ভোরের সাথী ও উপজেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত
  • যশোরের রাজগঞ্জে বিদ্যুৎস্পর্শ্বে বৃদ্ধর মৃত্যু
  • শার্শা প্রেসক্লাবের উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত
  • শার্শায় বঙ্গবন্ধু সৈনিক লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত
  • শার্শায় বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের সমাধিতে বিজিবি মহাপরিচালকের শ্রদ্ধা
  • বেনাপোল সীমান্তে ভারতীয় বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি আহত
  • মনিরামপুরের রাজগঞ্জে রমজানের মধ্যে বিদ্যুতের লোডশেডিং চরমে