বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

সাতক্ষীরায় সুপ্র’র আয়োজনে স্থায়িত্বশীল উন্নয়ন লক্ষ্য অর্জনে জাতীয় জন-সম্মিলন

সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র সাতক্ষীরা জেলা কমিটির আয়োজনে স্থায়িত্বশীল উন্নয়ন লক্ষ্য অর্জনে ও স্বাস্থ্য সুরক্ষার অধিকার, দারিদ্র এবং অসমতা অবসানের দাবিতে জাতীয় জন-সম্মিলন ২০২১’ বিষয়ক অনুষ্ঠান ২৭ সেপ্টেম্বর, ২০২১ সোমবার সকাল ১০ টায় সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

জন-সম্মিলনে উউপস্থিত নেতৃবৃন্দ বলেন, জাতিসংঘ সাধারণ পরিষদ ২১-২৭ সেপ্টেম্বর উচ্চ পর্যায়ের সভায় বিশ্বনেতৃবৃন্দ স্থায়ীত্বশীল উন্নয়ন লক্ষ্যমাত্রা-এসডিজি বাস্তবায়নের ৬ষ্ট বর্ষ শেষে অগ্রগতি পর্যালোচনা করছেন। জাতীসংঘের পাশাপাশি নাগরিক সমাজের উদ্যোগে বিশ^ব্যপী চলমান রযেছে এসডিজি বাস্তবায়নের দাবিতে নাগরিক অধিকার প্রতিষ্ঠায় সক্রিয়তার কার্যক্রম। এরই ধারাবহিকতায় ১৭-২৮ তারিখ পর্যন্ত গ্লোবাল কল টু একশন এগেইনষ্ট প্রভার্টি (জি-ক্যাপ). সুপ্র ও এসডিজি একশন এলাইন্সের উদ্যোগে বাংলাদেশে চলছে নানান নাগরিক সক্রিয়তার কার্যক্রম।

শিক্ষাবিদ আবদুল হামিদের সভাপতিত্বে এবং সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র সাতক্ষীরা জেলা কমিটির সাধারণ সম্পাদক মানবাধিকারকর্মী মাধব চন্দ্র দত্তের সঞ্চালনায় সম্মানীয় অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহবায়ক অধ্যাপক আনিসুর রহিম, দৈনিক পত্রদূত পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক ও জেলা নাগরিক কমিটির সদস্য সচিব আবুল কালাম আজাদ, দৈনিক দক্ষিণের মশাল পত্রিকার সম্পাদক আশেক ই এলাহী, জেএসডি নেতা সুধাংশু শেখর সরকার, বাংলাদেশ জাসদের জেলা কমিটির সভাপতি অধ্যাপক ইদ্রিস আলী, শ্রমিক নেতা রবিউল ইসলাম, কাজী আক্তারুজ্জামান, উদীচীর জেলা কমিটির সভাপতি শেখ সিদ্দিকুর রহমান, উন্নয়নকর্মী লুইস রানা গাইন, তরুণ অধিকারকর্মী তহিমনা ইসলাম, জেলা সুনাম কমিটির সদস্য আবদুল মান্নান, উমা হোড়, ভ‚মিহীন নেতা আবদুস সামাদ প্রমুখ।

জনসম্মিলনে বক্তারা এসডিজি বাস্তবায়নে বিগত দুই বছরাধিক কাল সময় ধরে চলমান মহামারী কোভিট-১৯ এর ক্ষয়ক্ষতি বিবেচনায় রেখে স্বাস্থ্যসেবা ব্যবস্থার অসমতা এবং সামাজিক সুরক্ষা কর্মসূচি, প্রান্তিক মানুষের জীবনের সংকট নিরসন, বয়স্ক, প্রতিবন্ধী, আদিবাসী, জাতিগত সংখ্যালঘু, দলিত, জীবিকার জন্য পরিযায়ী অভিবাসী, নারী, হিজড়া সম্প্রদায় এবং শিশুরা মহামারিজনিত কারণে বিপন্ন হচ্ছে সেদিকে কার্যকর পদক্ষেণ গ্রহণের জন্য সরকারের প্রতি আহবান জানান।

নেতৃবৃন্দ বলেন, এসডিজি বাস্তবায়ন করতে হলে স্থানীয় সরকার তথা স্থানীয় সরকারে জনগণের ভোটে নির্বাচিত জনপ্রতিনিধিদের সকল প্রকার রাষ্ট্রীয় উন্নয়ন কর্মকান্ডে সম্পৃক্ত রাখতে হবে এবং প্রশাসন ও রাজনীতিবিদের জবাবদিহিতার আওতায় আনতে হবে। যে কোন উন্নয়ন কর্মকান্ডে জনসম্পৃক্ততা বাড়াতে হবে। সকল প্রকার রাষ্ট্রীয় সম্পদে জনগণকে সম্পৃৃক্ত করে স্থানীয় সরকারি প্রশাসন ও জনপ্রতিনধিদের জবাবদিহিতার আওতায় আনতে হবে। জনপ্রতিনধি, জনগণ ও প্রশাসন একসঙ্গে কাজ করলে রাষ্ট্রীয় সকল প্রকার অজর্ন স্থায়িত্ব লাভ করবে। এছাড়া জাতীয় পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নে জনসম্পৃক্ততা সৃষ্টি করতে হবে।

বক্তারা আরও বলেন, মহামারী কোভিড-১৯ প্রতিরোধে ক্ষেত্রে টিকা প্রদানের অসমতা বাংলাদেশের নতুন চ্যালেঞ্জের মুখোমুখি করে দিচ্ছে যা দৃঢ় বৈশ্বিক সংহতি ছাড়া মোকাবেলা করা যাবে না। বিজ্ঞানীদের দ্রæত টিকা আবিষ্কার কভিড প্রতিরোধের যে সুযোগ তৈরি করে দিয়েছে তা বাণিজ্য ও মুনাফার ফাঁদে ফেলে গণমানুষের অধিকারকে তুচ্ছ করে মুনাফালোভীদের হাতে প্রথবীকে ছেড়ে দিয়েছে। এশিয়ার বেশিরভাগ দেশে ভ্যাকসিন সরবরাহ বাধাগ্রস্থ হচ্ছে। ফলে টিকা প্রাপ্তির হার কম, যা পশ্চিমা ধনী দেশগুলোর টিকা উৎপাদন এবং ভ্যাকসিন জাতীয়তাবাদের বিধিনিষেধে সরাসরি ক্ষতিগ্রস্ত হচ্ছে। বাংলাদেশের মতো অনেক দেশের টিকা উপাদনের সক্ষমতা থাকা সত্তে¡ও বিশ্ব বাণিজ্য সংস্থার ট্রিপ ধারা কাযর্কর থাকার কারনে স্থানীয়ভাবে টিকা উৎপাদন করা যাচ্ছে না। করোনা টিকাকে বৈশ্বিক জনসম্পদ ঘোষণা করে ট্রিপের আওতামুক্ত করার দাবি জানানো হয় এবং টিকা ন্যায্যতা ও সমতার কথা বলা হয়।

জনসম্মিলন থেকে নিম্মোক্ত দাবিসমূহ জানানো হয়:
– টিকা চাই সবার জন্য, টিকা সমতা অবিলম্বে কার্যকর করা হোক।
– বিশ্ব বাণিজ্য সংস্থার ট্রিপ ধারা টিকার ক্ষেত্রে স্থগিত করে স্থানীয়ভাবে টিকা উৎপাদনের সুযোগ নিশ্চিত করা হোক।
– স্বাস্থ্য সেবায় সবার অভিগম্যতা নিশ্চিত করে সবার জন্য স্বাস্থ্য অধিকার কার্যকর করা হোক।
– সামাজিক সুরক্ষা কর্মসূচির আওতা বাড়িয়ে বয়স্ক মানুষ, প্রতিবন্ধী ব্যক্তি, আদিবাসী, দলিত, জীবিকার জন্য পরিযায়ী অভিবাসী, নারী, হিজড়া সম্প্রদায় এবং সকল অসুবিধাগ্রস্ত মানুষকে সুরক্ষার ব্যবস্থা করা হোক।

একই রকম সংবাদ সমূহ

কলারোয়ায় এবার ধান ক্ষেতের সাথে শত্রুতা

দেবাশীষ চক্রবর্ত্তী বাবু: কলারোয়ার ধানদিয়ায় ব্যক্তি শত্রুতা ধানের জমিতে। ঘাস পোড়া স্প্রেবিস্তারিত পড়ুন

মানবতা সংঘের দ্বিতীয় প্রতিষ্ঠাতা বার্ষিক উপলক্ষে কেরাত আযান গজল অনুষ্ঠিত

ইতিবাচক চিন্তা করি সুন্দর একটি সমাজ গড়ি এই প্রতি পাদ্যকে সামনে রেখেবিস্তারিত পড়ুন

আশাশুনির বড়দল লক্ষীখোলা খাস ও ভিপি সম্পত্তিতে মৎস্য প্রকল্প সাময়িক স্থগিত

জি এম আল ফারুক, আশাশুনি: আশাশুনি উপজেলার বড়দল ইউনিয়নের লক্ষীখোলা গ্রামে সরকারিবিস্তারিত পড়ুন

  • আশাশুনির আনুলিয়ায় রাস্তায় ইট তুলে বিক্রি করলেন মেম্বার আলাউদ্দিন
  • শ্যামনগরে বাল্যবিয়ে বন্ধের দাবিতে গণজমায়েত
  • আশাশুনি প্রেসক্লাবের আয়োজনে ২৫ মার্চ গণহত্যা দিবস পালিত
  • সাতক্ষীরায় জাতীয় ছাত্র সমাজের ৪১ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত
  • তালায় ভোক্তাঅধিদপ্তরে অভিযানে ৮৫ হাজার টাকা জরিমানা
  • দেবহাটায় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধিতে সভা
  • তালায় সিএসই কারিকুলামের উপর শিক্ষক প্রশিক্ষণ
  • সাতক্ষীরা জেলা যাত্রী ও পন্য পরিবহন কমিটির সভা
  • কলারোয়া সীমান্ত পথে অবৈধভাবে আসছে ভারতীয় পণ্য
  • সাতক্ষীরার ধুলিহর-ব্রহ্মরাজপুর হাইস্কুলে মহান স্বাধীনতা দিবস পালন
  • সাতক্ষীরায় নানা কর্মসূচির মধ্যদিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
  • মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বিআরটিএ সাতক্ষীরা সার্কেলের শ্রদ্ধা নিবেদন
  • error: Content is protected !!