বৃহস্পতিবার, ডিসেম্বর ২, ২০২১

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

তালায় পারস্পরিক শিখন কর্মসূচি প্রাতিষ্ঠানিকীকরণ কর্মশালা অনুষ্ঠিত

সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলা থেকে তালা উপজেলার ইউনিয়ন ভিত্তিক ভালো শিখন পরিদর্শনের জন্য অভিজ্ঞতা বিনিময় সফর অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের ‘বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচি (এইচএলপি) প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্প’ এর আওতায় পারস্পরিক শিখন কর্মসূচির প্রাতিষ্ঠানিকীকরণে এসফর অনুষ্ঠিত হয়।

২৪ নভেম্বর ২০২১ তারিখে সকাল ১০টায় স্থানীয় সরকার বিভাগের ‘বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচি (এইচএলপি) প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্প’ এর আওতায় জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) ও তালা উপজেলা প্রশাসনের আয়োজনে এবং সুইচ এজেন্সি ফর ডেভেলপমেন্ট কো-অপারেশন (এসডিসি) ও ব্রেকিং দ্য সাইলেন্স এর সহযোগিতায় তালা উপজেলাতে উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়।

উক্ত সফরে কলারোয়ার উপজেলা নির্বাহী অফিসার জুবায়ের হোসেন চৌধুরী, উপজেলা পর্যায়ের ২ জন অফিসার এবং ৪ টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিব সমন্বয়ে অভিজ্ঞতা বিনিময় সফর তালা উপজেলার সরুলিয়া ও ধানদিয়া ইউনিয়ন পরিষদে সম্পন্ন হয়।

অভিজ্ঞতা বিনিময় সফরের উদ্দেশ্য হল স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে ভালো কাজ চিহ্নিতকরণে সহায়তা করা; চিহ্নিত ভাল কাজসমূহকে প্রতিষ্ঠান থেকে প্রতিষ্ঠানে ছড়িয়ে দেয়া; এইচএলপি বাস্তবায়নের প্রক্রিয়াকে প্রাতিষ্ঠানিকিকরণ করায় সহায়তা দেয়া; স্থানীয় সরকার বিভাগের কাছ থেকে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে পুরষ্কৃত করা। অভিজ্ঞতা বিনিময় সফরে সরুলিয়া ইউনিয়ন পরিষদের মাধ্যমে বাস্তবায়িত ‘কপোতাক্ষ নদের পাশে নীলিমা ইকো পার্ক স্থাপন’ এবং ধানদিয়া ইউনিয়ন পরিষদের উদ্দ্যোগে ‘কমিউনিটি ক্লিনিকে নারী ও শিশু সুরক্ষা কর্ণার’ সরেজমিনে পরিদর্শন করেন।

অভিজ্ঞতা বিনিময় সফরে অংশগ্রহণ করেন স্থানীয় সরকার, সাতক্ষীরার উপপরিচালক মাসরুবা ফেরদৌস, তালা উপজেলার সহকারি কমিশনার (ভূমি) এস.এম. তারেক সুলতান, কলারোয়া উপজেলা নির্বাহী অফিসার জুবায়ের হোসেন চৌধুরী প্রমুখ।

এছাড়া কর্মশালাতে তালা উপজেলার ইউনিয়ন পরিষদের সকল ইউপি চেয়ারম্যান, ইউপি সচিব, সংরক্ষিত আসন ও সাধারণ আসনের নির্ধারিত সংখ্যক সদস্যগণ অংশগ্রহণ করেন।

এসময় ইউনিয়ন পর্যায়ে বাস্তবায়িত ভালো কাজ গুলো কিভাবে, কখন, কিভাবে বাস্তবায়ন হচ্ছে এবং বর্তমানে কিভাবে কাজ করে যাচ্ছে সেই বিষয়ে আলোচনা করেন। সরেজমিনে পরিদর্শন শেষে সফরকারী কলারোয়া উপজেলার ইউনিয়নের স্থানীয় সরকার জনপ্রতিনিধিগণ তারা একটি পরিকল্পনা প্রণয়ন করেন। পরিকল্পনায় নিজ নিজ ইউনিয়নে আগামী অর্থবছরে এই কাজগুলো কিভাবে রেপ্লিকেট করবেন তা নির্ধারণ করেন।

সফরে নেতৃত্বদেন কলারোয়া উপজেলা নির্বাহী অফিসার। তিনি বলেন, পারস্পরিক শিখন প্রাতিষ্ঠানিকীকরণ কর্মসূচি কলারোয়া উপজেলাতে বাস্তবায়নে উপজেলার পক্ষ থেকে সবধরনের সহযোগিতা অব্যহত থাকবে।

সাতক্ষীরার স্থানীয় সরকারের উপ-পরিচালক মাসরুবা ফেরদৌস বলেন, পারস্পরিক শিখন প্রক্রিয়া একটি ইউনিয়ন থেকে অপর একটি ইউনিয়ন ভাল কাজ সম্পর্কে জানতে পারে ফলে ইউনিয়ন গুলোর মধ্যে ভাল কাজ করার প্রতিযোগিতা তৈরি হয়, ইউনিয়ন গুলো আগামীতে আরও ভাল কাজ করবে বলে প্রত্যাশা করি।

স্থানীয় সরকার বিভাগের এনআইএলজি মাধ্যমে বাস্তবায়িত অভিজ্ঞতা বিনিময়ের সফরে অংশগ্রহণকারীদেরকে কারিগরি সহযোগিতা করেন, ব্রেকিং দ্য সাইলেন্স’র অফিস ইনচার্জ ও ডেপুটি ম্যানেজার মো. শরিফুল ইসলাম ও প্রজেক্ট কো-অর্ডিনেটর মো. মনিরুজ্জামান টিটু ও উপজেলা ফ্যাসিলিলেটর শেখ সোহেল মাহমুদ।

একই রকম সংবাদ সমূহ

কলারোয়ায় এইচএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিন সুন্দর পরিবেশে অতিবাহিত

কলারোয়ায় এইচএসসি সহ সমমান পরীক্ষার প্রথম দিন সুন্দর পরিবেশে অতিবাহিত হয়েছে। বৃহস্পতিবারবিস্তারিত পড়ুন

কলারোয়ায় বিআরডিবির উপকারভোগীদের দক্ষতা উন্নয়ন বিষয়ক কর্মশালা

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের আওতাধীন সাতক্ষীরার কলারোয়ায় বিআরডিবির উপকারভোগী সদস্যদের দক্ষতা উন্নয়নবিস্তারিত পড়ুন

কলারোয়ায় আলিম পরীক্ষার প্রথম দিনে ৩জন অনুপস্থিত

কলারোয়ায় শুরু হওয়া আলিম পরীক্ষায় ৩ পরীক্ষার্থী অনুপস্থিত। প্রথম দিনের পরীক্ষা সুষ্ঠুবিস্তারিত পড়ুন

  • কলারোয়ার যুগিখালীতে অসহায়দের মাঝে কম্বল বিতরণ
  • ইউপি নির্বাচন: কলারোয়ার ইলিশপুর ওয়ার্ডে মেম্বার প্রার্থী শিমুলের দোয়া কামনা
  • আ.লীগের মনোনয়ন পেতে দলীয় ফরম জমা দিলেন কলারোয়ার কেরালকাতা ইউপি চেয়ারম্যান ভিপি মোরশেদ
  • কলারোয়ায় শহীদ বুদ্ধিজীবী ও মহান বিজয় দিবস পালনে প্রস্তুতি সভা
  • কলারোয়ার কুশোডাঙ্গা ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন
  • হাবিল-ই কলারোয়ার কেঁড়াগাছি ইউপি চেয়ারম্যান নির্বাচিত
  • কলারোয়া আলিয়া মাদরাসায় আলিম পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা
  • কলারোয়ার স্থগিত কেঁড়াগাছির ভোটগ্রহন: শীতে ঘাম ঝড়াচ্ছেন প্রার্থীরা, সকল প্রস্তুতি সম্পন্ন
  • কলারোয়ায় কাজীরহাট কলেজে এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা
  • কলারোয়ায় সাংবাদিক সাজেদের প্রয়াত পুত্রের ৪র্থ মৃত্যুবার্ষিকীতে দোয়ানুষ্ঠান
  • কলারোয়ার চাকুরী দেয়ার নামে টাকা আত্মসাতের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  • কলারোয়ার কেঁড়াগাছিতে আনারস প্রতীকের পথসভা অনুষ্ঠিত
  • error: Content is protected !!