সোমবার, জানুয়ারি ৩০, ২০২৩

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

সাতক্ষীরার ২৯২ বীর মুক্তিযোদ্ধা পরিবার পাচ্ছেন ‘বীর নিবাস’

সাতক্ষীরা জেলার ২৯২টি অসচ্ছল বীর মুক্তিযোদ্ধা পরিবার ‘বীর নিবাস’ পাচ্ছে। অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ প্রকল্পের আওতায় জেলার সাতটি উপজেলার অসচ্ছল বীরমুক্তিযোদ্ধা পরিবারের জন্য এসব ঘর নির্মাণ করা হয়েছে। আগামী ১৬ ডিসেম্বরের পূর্বে সুবিধাজনক যেকোন সময়ে প্রধানমন্ত্রী ভার্চুয়াল উদ্বোধন করবেন বলে প্রকল্প পরিচালক স্বাক্ষরিত এক পত্রে জানানো হয়েছে।

অফিস সূত্রে জানা গেছে, জেলার সাত উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও ২টি পৌরসভায় মোট ২৯২টি ঘরের নির্মাণ কাজ চলমান রয়েছে। এরমধ্যে সাতক্ষীরা সদর উপজেলায় প্রথম পর্যায়ে ১২টি এবং দ্বিতীয় পর্যায়ে ৪১টি। তালা উপজেলায় প্রথম পর্যায়ে ৮টি এবং দ্বিতীয় পর্যায়ে ৩৪টি। কলারোয়া উপজেলায় প্রথম পর্যায়ে ১২টি দ্বিতীয় পর্যায়ে ১৪টি। কালিগঞ্জ উপজেলায় প্রথম পর্যায়ে ১২টি এবং দ্বিতীয় পর্যায়ে ৪৩টি। আশাশুনি উপজেলায় প্রথম পর্যায়ে ১২টি এবং দ্বিতীয় পর্যায়ে ৪৮টি। দেবহাটা উপজেলায় প্রথম পর্যায়ে ১২টি এবং দ্বিতীয় পর্যায়ে ১২টি। শ্যামনগর উপজেলায় প্রথম পর্যায়ে ১২টি এবং দ্বিতীয় পর্যায়ে ২০টি ঘর নির্মাণ করা হচ্ছে।

অফিস থেকে আরও জানা যায়, অসচ্ছল-শহীদ-প্রয়াত বীর মুক্তিযোদ্ধাদের স্ত্রী ও সন্তানদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৪ লাখ ১০ টাকা ব্যয়ে একেকটি পাকা ঘর নির্মাণের উদ্যোগ নিয়েছেন। এর অংশ হিসেবেই জেলার ২৯২জন বীর মুক্তিযোদ্ধাকে সরকারি এসব ঘর বরাদ্দ দেওয়া হয়েছে। ২২ ফুট প্রস্থ আর ২৫ ফুট দৈর্ঘ্যরে এ ঘরটিতে ২টি বেড রুম, ১টি ড্রইং রুম, ১টি ডাইনিং রুম, ১টি কিচেন রুম ও ২টি বাথরুমসহ থাকছে সুপেয় পানির ব্যবস্থা।

ঠিকাদাররা বলছেন, দ্রব্যমূল্যর ঊর্ধ্বগতির কারণে এসব ঘর নির্মাণ করতে গিয়ে তাদের ক্ষতির মুখে পড়তে হচ্ছে। তবুও জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তারা ঘর নির্মাণ কাজ শেষ করছেন।

জেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সদস্য সচিব লায়লা পারভীন সেঁজুতি বলেন, মুক্তিযুদ্ধে বেশিরভাগ নিম্মবিত্ত ও মধ্যবিত্ত মানুষ অংশগ্রহণ করেছিলেন। সরকার যে ঘরগুলো দিচ্ছে তা অবশ্যই ভালো কাজ। এতে করে অসচ্ছল মুক্তিযোদ্ধারা তাদের মাথা গোঁজার ঠাঁই পাবেন এবং পরিবার পরিজন নিয়ে সুখে শান্তিতে বসবাস করতে পারবেন।

তালা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ওবায়দুর হক বলেন, তাল উপজেলায় ৪২টি বীর নিবাসের কাজ চলমান রয়েছে। ডিজাইন মোতাবেক সঠিক তদারকির মাধ্যমে উপজেলার অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের এ ঘরগুলো নির্মাণ করা হচ্ছে। ইতোমধ্যে বেশ কিছু ঘরের নির্মাণ কাজ শেষে উদ্বোধনের জন্য চলছে শেষ মুহূর্তের পরিস্কার পরিচ্ছন্নতার কাজ।

আশাশুনি উপজেলা প্রকল্প বাস্তাবায়ন কর্মকর্তা মো: সোহাগ খান বলেন, উপকূলীয় ও দুর্যোগ প্রবণ উপজেলা হচ্ছে আশাশুনি। এ উপজেলার ৬০জন অসচ্ছল বীরমুক্তিযোদ্ধা পরিবার এ ঘর পাচ্ছে। তবে দুর্যোগ প্রবণ উপজেলা হওয়ায় কাজ বাস্তবায়নে কিছুটা বিলম্ব হলেও অধিকাংশ ঘরের নির্মাণ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। উদ্বোধনের জন্য বেশ কিছু ঘর প্রস্তুত করা হয়েছে বলেও তিনি জানান।

সাতক্ষীরা সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: ইয়ারুল হক বলেন, প্রধানমন্ত্রীর ভীষণ বাস্তবায়নে সরকার সারা দেশে ব্যাপক উন্নয়নমূলক কর্মকান্ড পরিচালনা করেছে। তারই অংশ হিসেবে জাতির শ্রেষ্ঠ সন্তান বীরমুক্তিযোদ্ধাদের মধ্যে থেকে অগ্রাধীকার ভিত্তিতে অসচ্ছল বীরমুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাস নির্মাণ করছে সরকার। জেলায় বীর নিবাসের কাজ সঠিকভাবে বাস্তবায়নের লক্ষে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের নিদের্শনায় অত্যন্ত স্বচ্ছতার সাথে কাজগুলো বাস্তবায়িত হচ্ছে।

একই রকম সংবাদ সমূহ

কলারোয়ায় বেড়বাড়ি ৯ নং ওয়ার্ড আ’লীগ সভাপতি রমজান আলী আর নেই

কলারোয়ার কেরালকাতায় প্রবীন আ’লীগ নেতা রমজান আলী আর নেই। আ’লীগ দলীয় সুত্রেবিস্তারিত পড়ুন

মানবাধিকার কর্মী রঘুনাথ খাঁর মুক্তির দাবি করেছে কলারোয়া পৌর প্রেসক্লাবের নেতৃবৃন্দ

দীপ্তটিভির জেলা প্রতিনিধি মানবাধিকার কর্মী রঘুনাথ খাঁর মুক্তির দাবি জানিয়েছেন কলারোয়া পৌরবিস্তারিত পড়ুন

কলারোয়ায় শিক্ষার মান বৃদ্ধি করনে ৫৮ সহকারী শিক্ষক নিয়োগ।। যোগদানোত্তর সংবর্ধনা

কলারোয়ায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার মান বৃদ্ধি করণে ৫৮জন নতুন সহকারী শিক্ষক নিয়োগবিস্তারিত পড়ুন

  • কলারোয়ায় অসহায় মানুষের পাশে দাড়ালেন আমজাদ হোসেন
  • কলারোয়ায় আলাইপুরে কৃষকদের মাঠ দিবস অনুষ্ঠিত
  • কলারোয়া পূজা উদযাপন পরিষদের সভাপতি মনোরঞ্জন সাহা আর নেই
  • কলারোয়ার কাকডাঙ্গা মাদ্রাসার অধ্যক্ষের ইন্তেকাল
  • কলারোয়ার সীমান্ত প্রেসক্লাবে দৈনিক পত্রদূতের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
  • কলারোয়া পূজা উদযাপন পরিষদের সভাপতি মনোরঞ্জন সাহার মৃত্যুতে শোক
  • কলারোয়ায় খাল খনন করলেন পৌর মেয়র মনিরুজ্জামান বুলবুল
  • কলারোয়ায় সরকারি হাসপাতাল সংলগ্ন ড্রেনটি ময়লা-আবর্জনার স্তুপে বেহাল দশা
  • সাবেক এম এল এ মমতাজ আহমেদের সহধর্মিণীর মৃত্যুতে কলারোয়া প্রেসক্লাবের শোক
  • কলারোয়ায় ফুলে ফুলে ভরে গেছে ঔষধি গুনে সমৃদ্ধ সজনে গাছ
  • কলারোয়ায় প্রয়াত মমতাজ আহমেদের সহধর্মিণীর ইন্তেকাল
  • কলারোয়ায় মাসিক আইন শৃঙ্খলা ও এনজিও সমন্বয় সভা
  • error: Content is protected !!