রবিবার, মে ৫, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

নড়াইলের ইছামতি ও নলামারা পদ্মবিলের স্বর্গীয় সৌন্দর্য

নড়াইলের ইছামতি ও নলামারা পদ্মবিলের স্বর্গীয় সৌন্দর্য প্রকৃতি প্রেমিদের চোখ জুড়িয়ে দিবে। ডিঙি নৌকায় ভেসে জলের ছন্দতালে পদ্মফুল স্পর্শ করার টানে প্রতিদিন দূর- দূরান্ত থেকে এসব বিলে ছুটে আসছেন দর্শনার্থীরা। আগাছা আর লতা কল্মিতে ভরা বিলের জলে বাহারি রঙের হাজার হাজার গোলাপি পদ্ম। পদ্মপাতার ফাঁকে সূর্যের সোনালি আভা জলে প্রতিফলিত হয়ে আরও সৌন্দর্য বাড়িয়েছে। পদ্ম ফুলের মাঝে নৌকায় বসেই বেলা শেষে সূর্যাস্তের দেখা মিলবে। ডিঙি নৌকায় চড়ে বিলে ঢুকলে মনে হবে অভ্যর্থনা জানাচ্ছে পদ্মরা। অনেক ভিনদেশি পর্যটনকেন্দ্র হার মানবে নড়াইলের এই ইছামতি ও নলামারা পদ্মবিলের স্বর্গীয় সৌন্দর্যের কাছে। তাইতো প্রতিদিন শত শত দর্শনার্থীরা ভীড় জমাচ্ছেন এসব বিলে।

নড়াইলের ইছামতি পদ্মবিল। এ বিলের পদ্মফুল স্পর্শ ও ফুলের সৌরভ নিতে নড়াইল সহ আশপাশের জেলার মানুষ ছুটে আসছেন এখানে। প্রকৃতির স্বর্গীয় সৌন্দর্যে মোড়ানো ইছামতিবিল,যেখানে জলের রানী পদ্ম তার রুপ মেলে ধরেছে আপন মহিমায়। পদ্মের মাঝে সূর্যাস্তের অপরুপ দৃশ্যের দেখা মিলবে এ বিলে। সমগ্র ইছামতি বিল জুড়েই পদ্ম আর পদ্ম। জলের উপরে মাথা তুলে দাঁড়িয়ে আছে হাজার হাজার গোলাপি পদ্মফুল। বিকালের রোদে নৌকায় ভেসে পদ্মফুল স্পর্শ আর সূর্য ডোবার মনোরম দৃশ্য চোখ জুড়িয়ে দিবে সৌন্দর্যপিপাসুদের। নড়াইল জেলা শহর থেকে প্রায় ২৬ কিলোমিটার দূরে লোহাগড়া উপজেলার মিঠাপুর লাহুড়িয়া সড়কের পাশেই নলদী ইউনিয়নে এ বিল অবস্থিত। স্থানীয়দের ভাষ্য,আগে বিল এলাকার কয়েকটি মাছের ঘেরে পদ্মফুল ফুটতো। ঘেরের মালিকরা ঘের পরিষ্কার করার সময় পদ্মগুলো বিলে ফেলে দেয়। মাছের খামারের বাঁধন থেকে অবমুক্ত হয়েই সমগ্র ইছামতি বিলে ছড়িয়ে পড়ে এসব পদ্মফুল। বিলের চারিদিকে ঠাই পেয়েছে শুধুই পদ্মফুলের সৌন্দর্য। এ সৌন্দর্য ও সৌরভ উপভোগ করতে প্রিয় মানুষ,আত্মীয়-স্বজনদের সাথে নিয়ে প্রতিদিন শত শত দর্শনার্থীদের আগমনে মিনি পর্যটন কেন্দ্রে রূপ নিয়েছে নড়াইলের ইছামতি পদ্মবিল। পদ্মবিল ভ্রমণের জন্য স্থানীয় জেলেদের নৌকা রয়েছে। পুরো পদ্মবিল ঘুর দেখতে প্রায় চার ঘণ্টার মত সময় লাগে। এতে নৌকায় ঘণ্টাপ্রতি ভাড়া নেয় ২শত টাকা। আবার সমগ্র বিল ঘুরে দেখতে নৌকা ভাড়া নেন মাত্র ৫শত টাকা। সঠিক রক্ষণাবেক্ষণের মাধ্যমে ইছামতি বিলটিকে মৌসুমি পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার দাবি জানিয়েছেন স্থানীয়রা।

এদিকে নড়াইলের নলামারা পদ্মবিলের সৌন্দর্য ও সৌরভ উপভোগ করতেও ডিঙি নৌকায় ঘুরছেন দর্শনার্থীরা। টলমলে জলে ফুটে আছে বাহারি রঙের হাজারো পদ্ম। ফোটার অপেক্ষায় আছে আরো অজস্র পদ্মফুল। পদ্মের গোলাপী চাদরে ঢেকে গেছে নলামারা বিলের জল। আবার নলামারা পদ্ম বিলের মাঝে বসেও সূর্যাস্তের অপরূপ দৃশ্য দেখে চোখ জুড়িয়ে যাবে। নড়াইল শহর থেকে ৫০ মিনিটের পথ গোবরা বাজার হয়ে রুখালী আড়পাড়া পৌঁছালেই দেখা মিলবে নলামারা পদ্মবিল। রুখালী বাজার থেকে নৌকাযোগে ২কিলোমিটার উত্তরে বিলের মাঝখানে বিস্তৃর্ণ এলাকা জুড়ে রয়েছে পদ্মবাগান।এখানে শীতকালে পদ্মফুল বেশি ফোটে। প্রতি বছর পদ্মা ফুলের পাতা তুলতেও শত শত লোক এখানে আসে । অনেক সময় আনন্দ ভ্রমণ বা ছোট পিকনিক করার জন্য জেলার বাইরে থেকে দর্শনার্থীরা এ বিলে আসে। নলামারা বিল ঘুরে দেখতে গেলে স্থানীয়দের ডিঙি নৌকাই একমাত্র ভরসা।

ইছামতি ও নলামারা বিল এলকার বাসিন্দারা জানান,এখানে বিভিন্ন জেলার মানুষ ঘুরতে আসছেন। অনেক দর্শনার্থী পদ্মফুল ছিঁড়ে নিয়ে ছবি তুলছেন আবার কেউ কেউ অনেক ফুল ছিঁড়ে নিয়ে বাড়িতে যাচ্ছেন। আমরা চাইবো এই পদ্মবিল যেন নষ্ট না হয়। প্রশাসন যাতে সেই ব্যবস্থা করে। সঠিক রক্ষণাবেক্ষণের মাধ্যমে পদ্মবিলগুলোকে মৌসুমি পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার আহবান জানান স্থানীয়রা।

একই রকম সংবাদ সমূহ

ইয়ুথ ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের উদ্যোগে পানি-খাবার স্যালাইন-মাথার ক্যাপ বিতরণ

নিজস্ব প্রতিনিধি: সারাদেশে অনেকদিন ধরে টানা দাবদাহে অতিষ্ঠ জনজীবন। তীব্র্র রোদ সাথেবিস্তারিত পড়ুন

আশাশুনিতে ঘোড়া প্রতীকের প্রার্থী শাহনেওয়াজ ডালিমের পথসভা

স্টাফ রিপোর্টার: একুশে মে উপজেলা পরিষদ নির্বাচন সামনে রেখে উপজেলা চেয়ারম্যান প্রার্থীবিস্তারিত পড়ুন

সস্ত্রীক পবিত্র হজ্জ্ব ব্রত পালনে যাচ্ছেন সাবেক কমান্ডার শহিদুল ইসলাম

সাতক্ষীরা প্রতিনিধি: বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সাতক্ষীরা জেলা শাখার সাবেক কমান্ডার, ব্রহ্মরাজপুর ইউপিরবিস্তারিত পড়ুন

  • কলারোয়ার চান্দুড়িয়ায় লাল্টু-ইমরান-খুকুর পক্ষে নির্বাচনী সভা
  • এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ ঘোষণা
  • সাতক্ষীরার উন্নয়নে পাঁচ এমপিকে এক টেবিলে বসার আহবান নাগরিক কমিটির
  • কলারোয়ায় প্রচন্ড গরমে খামারে খামারে মুরগীর মৃত্যু, আতংকিত পোল্ট্রি খামারীরা
  • পাটকেলঘাটায় ধর্ষন চেষ্টা মামলার আসামি গ্রেফতার
  • কালিগঞ্জে দুই প্রতারক আটক
  • উপজেলা নির্বাচনে সম্পৃক্ততা, বিএনপির আরো ৬১ নেতা বহিষ্কার
  • এমপি হিসেবে পাওয়া সরকারি বরাদ্দ কেন ফেসবুকে শেয়ার করেন, জানালেন ব্যারিস্টার সুমন
  • ফের বাংলাদেশে প্রবেশ করলো ৩৬ মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ
  • ফেলোশিপে সিঙ্গাপুর যাচ্ছেন সামেকের ডা: মো: মাহমুদুল হাসান পলাশ
  • একদিনে চার জেলায় সড়কে ঝরলো ১০ প্রাণ
  • বৃষ্টিপাতের সম্ভাবনা, কাল থেকে কমতে পারে তাপমাত্রা