কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

আগামী বছর থেকে শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন

আগামী বছর থেকে নতুন কারিকুলাম বাস্তাবায়ন শুরু হচ্ছে। ২০২৩ খ্রিষ্টাব্দে থেকে সব শিক্ষা প্রতিষ্ঠানে দুই দিন করে সাপ্তাহিক ছুটি থাকবে। সোমবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি) যৌথ সভায় নতুন কারিকুলাম বাস্তবায়নের আনুষ্ঠানিক অনুমোদন দেয়া হয়েছে। শিক্ষামন্ত্রী ড. দীপু মনি সভায় উপস্থিত ছিলেন।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ২০২৩ খ্রিষ্টাব্দ থেকে পরিমার্জিত নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হবে। ২০২৫ খ্রিষ্টাব্দের মধ্যে মাধ্যমিক পর্যায়ের কারিকুলাম বাস্তবায়ন সম্পন্ন হবে। একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষাক্রম বাস্তবায়ন করা হবে ২০২৬ ও ২০২৭ খ্রিষ্টাব্দে। নতুন শিক্ষাক্রম অনুসারে প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক স্কুল ও কলেজে সাপ্তাহিক ছুটি দুই দিন করা হচ্ছে। নতুন শিক্ষাক্রম চালু হলে প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান শুক্র ও শনিবার বন্ধ থাকবে।

জানা গেছে, শিক্ষার্থীদের জন্য আনন্দঘন শিক্ষা নিশ্চিত করতে এ শিক্ষাক্রম তৈরি করা হয়েছে। ২০২৩ খ্রিষ্টাব্দের ১ম ও ২য় শ্রেণি এবং ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শিক্ষার্থীদের মাধ্যমে শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হবে। ২০২৪ খ্রিষ্টাব্দের ৩য় ও ৪র্থ শ্রেণি এবং ৮ম ও ৯ম শ্রেণি এ শিক্ষাক্রমের আওতায় আসবে। এ শিক্ষক্রমের আওতায় ২০২৫ খ্রিষ্টাব্দের মধ্যে দশম শ্রেণির শিক্ষার্থীকে নিয়ে আসা হবে। নতুন কারিকুলামে মাধ্যমিক পর্যায়ে অর্থাৎ নবম ও দশম শ্রেণিতে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগের বিভাজন থাকছে না।

গত ১৭ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, নতুন কারিকুলামে শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক শিক্ষার্থীরা সাপ্তাহিক ছুটি দুই দিন কাটাতে পারবেন। আগে ছুটি ছিল শুধু শুক্রবার, কিন্তু নতুন কারিকুলাম বাস্তবায়ন শুরু হলে শনিবারও ছুটি থাকবে।

শিক্ষার্থীদের মূল্যায়ন ব্যবস্থায় বড় রকমের পরিবর্তন এনে প্রণয়ন করা প্রাক-প্রাথমিক থেকে মাধ্যমিক স্তরের প্রথম থেকে দ্বাদশ শ্রেণির নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের চূড়ান্ত অনুমোদন পেয়েছে। প্রাথমিকের, মাধ্যমিকের, কারিগরির ও মাদরাসা শিক্ষার নতুন শিক্ষাক্রম নিয়ে আলোচনা করে এ শিক্ষাক্রম বাস্তবায়নের চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। ফলে, আগামী বছর অর্থাৎ ২০২৩ খ্রিষ্টাব্দ থেকে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের কাজ শুরু হবে। ইতোমধ্যে মাধ্যমিক পর্যায়ের ৬২টি শিক্ষা প্রতিষ্ঠানে নতুন শিক্ষাক্রমের পাইলটিং চলছে। আর ৬৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগস্ট মাস থেকে নতুন শিক্ষাক্রমের পাইলটিং শুরু হওয়ার কথা আছে। জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটি (এনসিসিসি) ও জাতীয় শিক্ষা বিষয়ক উপেদষ্টা কমিটির যৌথ অংশগ্রহণে অনুষ্ঠিত সভায় শিক্ষাক্রমে

এর আগে গত বছরের সেপ্টেম্বরে নতুন শিক্ষাক্রমের রূপরেখাটি নীতিগত অনুমোদন দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখন দুই মন্ত্রণালয়ের এনসিসিসিতে অনুমোদন দেয়ায় এর আনুষ্ঠানিকতা শেষ হলো।

একই রকম সংবাদ সমূহ

কালীগঞ্জে ছাত্রীর সাথে অনৈতিক সম্পর্কের অভিযোগে প্রধান শিক্ষক ও দপ্তরি অবরুদ্ধ

কালিগঞ্জে ছাত্রীর সাথে অনৈতিক কর্মকান্ডের অভিযোগে প্রধান শিক্ষক ও দপ্তরীকে স্কুলে অবরুদ্ধবিস্তারিত পড়ুন

কালিগঞ্জে ডিজিটাল মেলা উদ্ভাবনী – প্রেস ব্রিফিং করলেন ইউএনও

কালিগঞ্জে ডিজিটাল উদ্ভাবনী মেলা বিষয়ে সাংবাদিকদের সাথে প্রেস ব্রিফিং করলেন ইউএনও। সাতক্ষীরারবিস্তারিত পড়ুন

কলারোয়ার কেরালকাতায় ৩ ইউপি সদস্যসহ ভাতা ভোগীদের মানববন্ধন

কলারোয়া উপজেলার কেরালকাতা ইউনিয়ন পরিষদের ৩জন ইউপি সদস্যের নেতৃত্বে (কয়েক জন খাদ্যবিস্তারিত পড়ুন

  • কলারোয়ার কাউরিয়ায় হা-ডু-ডু খেলা অনুষ্ঠিত
  • কলারোয়ার কেঁড়াগাছিতে প্রীতি ফুটবল ম‍্যাচ অনুষ্ঠিত
  • কলারোয়ায় “জাতীয় স্বেচ্ছায় রক্তদান দিবস” পালিত
  • কলারোয়ায় জাতীয় যুব দিবস পালন
  • কালিগঞ্জে সাহিত্য উৎসব উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় প্রাবান্ধিক গাজী আজিজুরের
  • কলারোয়ায় আহলে হাদিস আন্দোলনের উপজেলা সম্মেলন অনুষ্ঠিত
  • কলারোয়ায় ‘কমিউনিটি পুলিশিং ডে’ উপলক্ষ্যে শোভাযাত্রা
  • কলারোয়ায় মিজানুর রহমান (এম আর) ফাউন্ডেশন একাডেমি তে সাংস্কৃতিক অনুষ্ঠান
  • কালিগঞ্জ উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদী
  • শেখ হাসিনার সরকার শিক্ষা বান্ধব সরকার- শিক্ষা মন্ত্রী ড. দিপু মনি
  • সাতক্ষীরা সদর উপজেলা রাইচ মিল মালিক সমিতির বিশেষ সাধারণ সভা
  • নড়াইলে প্রেমিকের সঙ্গে অভিমানে কলেজছাত্রী বন্যা রায়’র আত্মহত্যা
  • error: Content is protected !!